যে কোনো প্লাস্টিক বা ধাতব কলমকে কিভাবে স্টাইলাস বা টাচ স্ক্রিনে লেখার কলমে পরিণত করবেন

by Virtunus Tech Tips
Technology
Published: 2 months ago
|Updated: 2 months ago
previewImage

আপনার মোবাইল বা টাচস্ক্রিন ডিভাইসের স্ক্রিনে লেখার জন্য স্টাইলাস বা কলম তৈরি করতে পারেন ঘরে বসেই। বাজারে পাওয়া যাওয়া বহুমুল্যের স্টাইলাসের মত এতো বেশি ফিচার না থাকলেও যে কোনো ইলেক্সটিক টাচস্ক্রিন ডিভাইসে সাধারন ব্যবহারের জন্য ভালো কাজে আসতে পারে ঘরে তৈরি এই ডিভাইস্টি। এ জন্যে আপনার প্রয়োজন হবে, একটি প্লাস্টিক বা ধাতব কলম যার নিব খোলা যায়, সামান্য তূলা, কেঁচি, কপার যুক্ত চিকোন বৈদ্যুতিক তার। কিভাবে একটি সাধারন কলমকে স্টাইলাসে পরিণত করবেন সে ব্যাপারে বর্ননা নিচে ধাপে ধাপে দেয়া হলোঃ

8

Tasks

১. প্রথমে যে কলমটি দিয়ে আপনি স্টাইলাস তৈরি করতে চান সেটির নিবটি বের করে নিন।

Once

২. ভেতরে কপার যুক্ত চিকোন বৈদ্যুতিক তার নিয়ে কলমের দৈর্ঘ্যের থেকে কিছুটা বড় আকারে কেটে নিন। এবার কপার অংশের কোনো প্রকার ক্ষতি না করে উপরের প্লাস্টিকের অংশ ছাড়িয়ে নেই।

Once

৩. প্লাস্টিকের ইন্স্যুলেশনের ভেতরে থাকা কপারের তারগুলো থেকে একটি চিকোন তার নির্বাচন করুন এবং কলমের নিবের ছিদ্রের অংশে তারের সামান্য অংশ ভাজ করে প্রবেশ করান।

Once

৪. তারটি প্লাস্টিকে কলমের সম্পূর্ন অংশ প্রদক্ষিণ করিয়ে তলা পর্যন্ত নিয়ে যান এবং আবারো ভাজ করে সেখানে থাকা ছিদ্র পথে প্রবেশ করান।

Once

৫. ধাতব কলম ব্যবহার করলে কপার তারের অংশ বাদ দিয়ে সরাসরি পরবর্তী অংশের কাজটুকু করুন।

Once

৬. সামান্য তূলা নিয়ে সেটিকে কলমের নিবের মত চিকোন আকারে রোল করে নিন। এ কাজের জন্য আপনার আঙ্গুল পানিতে সামান্য ভিজিয়ে তুলার আকার চিকোন করার কাজটি করুন।

Once

৭. তুলোর চিকোন দন্ডটি প্লাস্টিক বা মেটাল কলমের নিবের ফাঁকা অংশে এমনভাবে প্রবেশ করাই যেন সেটি একা খুলে না আসে। এবার তুলোর পাতলা দন্ডটিকে কাঁচি দিয়ে কেটে নিবের আকার প্রদান করুন।

Once

৮. মনে রাখতে হবে মোবাইল স্ক্রিনে এই কলম ব্যবহারের সময় কপারের তারের উপর নিজের আঙ্গুল দিয়ে চাপ দিয়ে রাখুন। কারন আপনার শরীরের স্ট্যাটিক এনার্জি এই তারের ভেতর দিয়ে যেয়ে মোবাইল বা ট্যাবের স্ক্রিন অংশে টাচের কাজ করবে।

Once

Tags
avatar
Virtunus Tech Tips

0 Comments

Looking forward to your feedback