কিভাবে আপনার সন্তানের বন্ধু হবেন?

by LifeSpring Limited's Video
Parenting
Published: a month ago
|Updated: a month ago

সন্তানের সাথে আমাদের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক সময়ই আমরা বাচ্চাদের শাসন করি, ভালো হতে বলি, আচরণ সুন্দর করতে বলি, কিন্তু তাদের সামনে উত্তম দৃষ্টান্ত স্থাপন করতে ব্যার্থ হন। সন্তানের সামনে নিজেরা ঝগড়া করি। নিজের দাম্পত্য সমস্যা বা অফিসের সমস্যার ঝাল বাচ্চার ওপর মেটাই। পাশাপাশি বাচ্চাকে পর্যাপ্ত সময়ও আমরা দিতে পারি না। এর ফলে সন্তানের সাথে আমাদের আন্তরিক সম্পর্ক গড়ে ওঠে না। সন্তানের কাছে বাবা মা হয়ে যান দূরের মানুষ। কীভাবে আপনার সন্তানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলবেন বা কীভাবে আপনার সন্তানের বন্ধু হবেন :

7

Tasks

১. সন্তানের সামনে উত্তম দৃষ্টান্ত স্থাপন করুন। নিজেকে তার আদর্শ-অনুসরণীয় বানান। নিজের বাবা মায়ের সাথে উত্তম ও বন্ধুত্বপূর্ণ আচরণ করুন।

Daily 1x

২. সন্তানের সামনে দাম্পত্য কলহে জড়াবেন না। তার সামনে নিজেদেরকে ছোট করবেন না। নিজেদের সম্পর্কের সমস্যা তার থেকে আড়াল করে নিজেদের মধ্যে সমাধান করার চেষ্টা করুন।

Daily 1x

৩. সন্তানকে অহেতুক বকাঝকা করা, অন্যের রাগ সন্তানের ওপর ঝাড়া ইত্যাদি প্রবণতা পরিহার করুন।

Daily 1x

৪. সন্তানের ওপর অহেতুক বিধিনিষেধ চাপিয়ে দেবেন না। নিজের শৈশবের কথা ভাবুন; তখনকার সময়ের মানসিকতার কথা ভেবে সন্তানের ব্যাপারে সিদ্ধান্ত নিন।

Daily 1x

৫. সন্তানকে সময় দিন। ভালো বন্ধুদের সাথে মিশতে দিন। তার হাতে মোবাইল বা ট্যাব তুলে দেবেন না।

Daily 1x

৬. সন্তানের আবেগ অনুভূতিকে মূল্য দিন। তার কথা শুনুন। নিজের মতামত ওর ওপর চাপিয়ে দেবেন না। তার ইচ্ছা বা আগ্রহকে যথাযথ গুরুত্ব দিন।

Daily 1x

৭. সন্তানের সম্মানের দিকে লক্ষ করুন। অন্যদের সামনে তাকে ছোট করবেন না। তাকে বিব্রত করবেন না।

Daily 1x

Tags
avatar
LifeSpring Limited's Video

0 Comments

Looking forward to your feedback