কার্যকরি উপায়ে পড়ালেখা করার যে ৮টি সহজ উপায়

by Thomas Frank Bangla
Education
Published: 3 years ago
|Updated: 3 years ago

শিক্ষা বিষয়ে অনেক নির্দেশনা আপনি পেতে পারেন আপনার অধ্যাপকবৃন্দ এবং শিক্ষাক্ষেত্রে ভালোকিছু করতে চান এমন ব্যক্তিদের কাছ থেকে। এখন তেমন কিছু নির্দেশনা আপনি পেয়ে যাবেন ইউটিউব থেকেও। কিন্তু আরো কার্যকর উপায়ে পড়ালেখা করার জন্য আপনার দরকার হবে বিশেষ ধরনের নির্দেশনা অনুসরণ করা। এখন আপনি অনায়াসে ইউটিউবে এটি খুঁজে পেতে পারেন। তবে আরও কঠিন অধ্যয়ন করার জন্য আপনাকে কিছু উন্নত অধ্যয়নের টিপস অনুসরণ করতে হবে। এখানে এমন ৮টি বিশেষ নির্দেশনা নিয়ে আলোচনা করা হবে যেগুলো আমাদের সাথে শেয়ার করেছেন বিখ্যাত ইনফ্লুয়েন্সার থমাস ফ্রাঙ্কস। এই টিপসগুলো মেনে চলতে পারলে আপনার পড়ালেখার কার্যকারিতা বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

8

Tasks

১. প্রফেসরদের কাছে কোনো ধরনের সাহায্য চাইতে হলে “করসন টেকনিক” (Corson Technique) ব্যবহার করুন এবং নিজেকে জিজ্ঞাসা করুন: "কোন ব্যাপারটা আমি ঠিক ভাবে বুঝতে পারছি না?"

Once

২. কোনো কিছু দ্রুত শিখে নিতে চিরায়ত লিনিয়ার ফ্ল্যাসকার্ড স্টাডি মেথড (linear flashcard study method) ব্যবহার না করে স্পেস রিপিটেসন টেকনিক (space repetition technique) ব্যবহার করুন।

Once

৩. কোনো তথ্য দীর্ঘ সময়ের জন্য কার্যকরী উপায়ে মনে রাখার জন্য লোকি মেথড (Loci method) ব্যবহার করার চেষ্টা করুন।

Once

৪. কাজে গড়িমসি করা রোধ করার জন্য AKRASIA হ্যাক পদ্ধতি ব্যবহার করুন।

Once

৫. আপনার পড়ার সময়কে সঠিকভাবে পরিচালনা করার জন্য পোমোদোরো টেকনিক (Pomodoro technique) এ কিছু উন্নতি সাধন করে ব্যবহার করুন। সেই সাথে আপনার পড়ার সময়ের বিরতির সময়গুলোর বিষয়ে নিরিক্ষা চালান।

Once

৬. নতুন কোনো জিনিসের ব্যাপারে এবং নতুন কোনো ধারণার ব্যাপারে শেখার ক্ষেত্রে, আপনার ফোকাসড এবং ডিফিউজড উভয় ধরনের চিন্তাকে ব্যবহার করে মনোযোগের সাথে ব্যাপারটি শিখুন।

Once

৭. আপনার ক্লাসের পরিমাপ করুন, কোনো কিছু বুঝতে না পারলে সে ব্যাপারে প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং আপনার অধ্যাপকের গতি পরিমাপ করুন।

Once

৮. আপনার সমস্যাগুলো খুঁজে বের করুন এবং নিজে সেগুলো সমাধান করার চেষ্টা করুন।

Once

Tags
avatar
Thomas Frank Bangla

2 Comments

Looking forward to your feedback

  • Bariul Alom
    2 years ago

    hlw

    0
  • Bariul Alom
    2 years ago

    hlw

    0