বন্ধু নির্বাচনে রসূল সা.-এর নির্দেশনা

by Sheikh Ahmadullah's Tips
Religion
Published: 7 months ago
|Updated: 7 months ago

মানুষ সামাজিক জীব। পৃথিবীতে বেঁচে থাকতে মানুষের সঙ্গী বা বন্ধুর প্রয়োজন হয়। বন্ধু নির্বাচনের ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারলে, উপযুক্ত বন্ধু খুঁজে বের করতে পারলে সেই বন্ধু আমাদের দুনিয়া আখেরাতের সফলতার কারণ হয়। বন্ধু নির্বাচনে ভুল করলে দুনিয়া আখেরাতের সমূহ ক্ষতির সম্ভাবনা রয়েছে। রসূল সা. বলেছেন, মানুষ যাকে ভালোবাসে তার সাথেই থাকবে। রসূল সা. বলেছেন, তুমি ঈমানদার ছাড়া কাউকে বন্ধু হিসেবে গ্রহণ কোরো না। রসূল সা. আরও বলেছেন, মানুষ তার বন্ধুর জীবনদর্শন, আদর্শ ও চিন্তা ভাবনা বহন করে, তাই দেখো কে কার সঙ্গে বন্ধুত্ব করছে। তাই বন্ধু নির্বচনে খুব সতর্ক থাকা উচিত। যার মধ্যে তাকওয়া নেই, খোদাভীতি নেই বন্ধু হিসেবে গ্রহণ করা উচিত নয়। কুরআনে এসেছে, দুনিয়ার অনেক বন্ধু কেয়ামতের দিন শত্রুতে পরিণত হবে।

6

Tasks

১. বন্ধু নির্বাচনে সতর্ক হোন। এটাকে হালকাভাবে নেবেন না।

Daily 1x

২. শুধু মুমিন, মুত্তাকী ও আল্লাহভীরু মানুষকেই বন্ধু বা সঙ্গী হিসেবে গ্রহণ করুন। গুনাহে লিপ্ত, হালাল হারাম সম্পর্কে উদাসীন কাউকে বন্ধু বানাবেন না।

Daily 1x

৩. আপনার বন্ধু আপনাকে কোন দিকে নিয়ে যাচ্ছে, আপনার জীবনে কী প্রভাব ফেলছে তা পর্যবেক্ষণ করুন।

Daily 1x

৪. বন্ধুত্বের ক্ষেত্রে অন্ধ হবেন না। সব কিছু উজাড় করে দেবেন না। পরিমিতিবোধ ও সীমা বজায় রাখুন। একদিন সে আপনার শত্রুও হয়ে যেতে পারে।

Daily 1x

৫. বন্ধুকে আল্লাহ ও রসূলের আনুগত্য অথবা মা-বাবার ওপরে প্রাধান্য দেবেন না।

Daily 1x

৬. শত্রুতার ক্ষেত্রেও অন্ধ হবেন না। এখন যাকে শত্রু মনে হচ্ছে, হতে পারে একদিন সে আপনার সাহায্যকারী হবে বা বন্ধুতে পরিণত হবে।

Daily 1x

avatar
Sheikh Ahmadullah's Tips

2 Comments

Looking forward to your feedback

  • Habiba Mim
    4 months ago

    hi

    0
  • arohi
    5 months ago

    hi

    0