জেনে নিন এমন ৮টি খাবারের বিষয় যা আপনার রিউমাটয়েড আর্থ্রাইটিস (RA) প্রদাহ কমাতে সাহায্য করবে

by Everyday Health Bangla
Health
Published: 3 years ago
|Updated: 3 years ago

রিউমাটয়েড আর্থ্রাইটিস (আরএ) প্রদাহ এমন একটি স্বাস্থ্য সমস্যা যার ব্যাপারে আমাদের অনেকই কম বেশ ধারণা রয়েছে। বিশ্বে প্রতি ১০,০০০ জনের মধ্যে ৩ জনের এই সমস্যা থাকতে দেখা যায়। বয়স বাড়ার সাথে সাথে এই সমস্যা বৃদ্ধি পেতে থাকে এবং ৩৫ থেকে ৫০ বছর বয়সীদের মধ্যে এ সমস্যা অধিক পরিমানে হতে দেখা যায়। এমন কিছু প্রাকৃতিক খাবার রয়েছে যেগুলো আপনাকে রিউমাটয়েড আর্থ্রাইটিস (আরএ) প্রদাহকে কমিয়ে রাখতে সাহায্য করতে পারে। চলুন দেখে নেই সেই খাবারগুলো কি কিঃ ** যেহেতু প্রত্যেক ব্যক্তির স্বাস্থ্যগত অবস্থা নানান কারণে পরিবর্তিত হতে পারে, তাই আমরা অনুরোধ করছি যে, নিম্ন লিখিত টিপসগুলি অনুসরণ করার আগে প্রয়োজনে আপনি একজন চিকিৎসকের সাথে পরামর্শ করে নিন৷**

8

Tasks

১. প্রতিদিনের খাবারে অলিভ অয়েল যুক্ত করুন। কারণ এই তেল প্রদাহজনিত সমস্যা হওয়ার সম্ভাবনা করিয়ে দেয়।

Once

২. কমলা, লেবু, আঙুর, জাম্বুরা ইত্যাদি ফল নিয়মিত গ্রহণ করুন। এ জাতিয় ফলে ভিটামিন সি রয়েছে যাতে প্রদাহ-প্রতিরোধী অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।

Daily 1x

৩. আপনার প্রতিদিনের ডায়েটে এক বা একাধিকবার খাওয়ার জন্যে বিভিন্ন ধরনের বেরি জাতীয় ফল যুক্ত করুন।

Daily 1x

৪. সম্ভব হলে পান করুন চেরি জুস যা আপনার দেহের ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে এবং অ্যান্থোসায়ানিন (anthocyanins) নামের এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট বাড়াতে সাহায্য করে।

Once

৫. গাজর এবং মিষ্টি আলুর মতো কমলা রঙের সবজি আপনার খাবারে অন্তর্ভুক্ত করুন যাতে রয়েছে ভিটামিন এ এবং বিটা ক্যারোটিন ।

Once

৬. পুর্ন শস্যদানা জাতীয় খাবার গ্রহণের চেষ্টা করুন। কারণ এতে থাকে ফাইবার, সেলেনিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম ইত্যাদি।

Daily 3x

৭. বিভিন্ন খাবারের সাথে বা কাঁচা আদা খাবার অভ্যাস করুন। কারণ এতে এমন একধরনের যৌগ রয়েছে যা প্রদাহরোধী ওষুধের মতো কাজ করে।

Once

৮. সম্ভব হলে খাদ্য তালিকায় যুক্ত করুন আনার। কারণ আনারসে রয়েছে ভিটামিন সি এবং ব্রোমেলেন (bromelain) নামক এনজাইম।

Once

Tags
avatar
Everyday Health Bangla

0 Comments

Looking forward to your feedback