কর্মজীবীদের স্বাস্থ্যকর জীবনযাপনের জন্যে ডায়েটের পাশাপাশি জীবনযাত্রায় যে সকল বিষয়ে পরিবর্তন আনা প্রয়োজন

by Dr. SMG Saklayen Russel's Tips
Health
Published: 3 years ago
|Updated: 2 years ago

কর্মজীবী মানুষদের জন্যে দৈনন্দিন জীবনযাত্রায় কাজ আর স্বাস্থ্যকে একসাথে ভারসাম্যের মধ্যে রাখা খুব সহজ কাজ নয়। অফিসের কাজের সময় যেমন কায়িক পরিশ্রমের তুলনায় মানসিক পরিশ্রম বেশি হয়, তেমনি সেই ক্লান্তি নিয়ে ঘরে ফিরে শরীরকে আর পরিশ্রম করাতে ইচ্ছে করে না অনেকেরই। শারীরিক পরিশ্রম একেবারেই না করলে কেবল খাদ্যগ্রহণ নিয়ন্ত্রণ করে শারীরকে সুস্থ রাখা সম্ভব নয়। তাই স্বাস্থ্যকর জীবনযাপনের জন্যে ডায়েটের পাশাপাশি জীবনযাত্রায় যে সকল বিষয়ে পরিবর্তন আনা প্রয়োজন তা নিচে উল্লেখ করা হল।

6

Tasks

১. ঘরে থাকা অবস্থায় শুধুমাত্র শুয়ে-বসে সময় কাটানো থেকে নিজেকে বিরত রাখুন।

Once

২. অফিসে যাওয়ার সময় অন্তত ১ কিলোমিটার পথ হাঁটার অভ্যাস করুন। এক কিলোমিটার পথ হেঁটে যানবাহনে উঠুন অথবা এক কিলোমিটার পথ অবশিষ্ট থাকতেই যানবাহন থেকে নেমে পড়ুন।

Daily 1x

৩. অফিসে যাবার সময় সম্ভব না হলে অফিস থেকে বাসায় ফেরার পথে বাসা থেকে ১ কিলমিটার দূরে বাস বা গাড়ি থেকে নেমে বাকি পথটুকু হেঁটে নিজের আবাসস্থলে ফিরুন।

Daily 1x

৪. যতক্ষণ অফিসে বসে কাজ করছেন তার মাঝেও যেটুকু সম্ভব উঠে নড়াচড়া করুণ, সম্ভব হলে একটু হেঁটে নিন বা ব্যায়াম করুন।

Daily 3x

৫. যদি আপনার নড়াচড়া করতে ইচ্ছে না করে ও দিন দিন ওজন বাড়তে থাকে, তাহলে আপনার হাইপোথায়রয়েড (hypothairoyd) রয়েছে কিনা জানার জন্যে থায়রয়েড লেভেল পরীক্ষা করিয়ে নিন।

Once

৬. দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা শারীরিক পরিশ্রম এবং মেডিটেশন হিসেবে কাজে আসে। তাই যাদের পক্ষে সম্ভব তারা দৈনিক নামাজ পড়ার অভ্যাস করুন। (শরীরের সাথে মনের ভারসাম্য রক্ষা করার জন্যে মেডিটেশন হিসেবে নিজ ধর্ম অনুযায়ী প্রার্থনা বা উপাসনা করুন )

Daily 5x

Tags
avatar
Dr. SMG Saklayen Russel's Tips

0 Comments

Looking forward to your feedback