রমযানে কুরআন নিয়ে ৪টি পরিকল্পনা বদলে দিতে পারে জীবন

by Sheikh Ahmadullah's Tips
Religion
Published: 3 months ago
|Updated: 3 months ago

রমযান কুরআন নাযিলের মাস। এ মাসকে কুরআনের মাসও বলা যেতে পারে। আল্লাহ রাব্বুল আলামীন কুরআন নাযিলের জন্য এই মাসটিকে নির্বাচন করেছেন। এই মাসে কুরআন নাযিল হওয়ার কারণেই মাসটি বিশেষ মর্যাদার অধিকারী। এ মাসের অন্যতম গুরুত্বপূর্ণ আমল হলো গোটা মাস জুড়ে কুরআনকে সময় দেওয়া, কুরআন চর্চা করা, কুরআন তিলাওয়াত করা। আমরা কুরআন তিলাওয়াত বা চর্চা করতে গিয়ে কিছু ভুল করে ফেলি, যে কারণে কুরআন তেলাওয়াতের কাঙ্ক্ষিত সুফল অনেকাংশে আমরা পাই না। আমি চারটি পরামর্শ দিতে চাই। এই চারটি পরামর্শ মাথায় নিয়ে কুরআন তিলাওয়াত করতে পারলে আমাদের তিলাওয়াত অনেক বেশি সুফল বয়ে আনবে রমজান জুড়ে।

4

Tasks

১. কুরআন তিলাওয়াত করুন বিশুদ্ধভাবে। প্রত্যেকেই হয়তো শতভাগ বিশুদ্ধভাবে তিলাওয়াত করতে পারে না, কিন্তু চেষ্টা করতে হবে বিশুদ্ধভাবে তেলাওয়াত করার। অন্য ভাষায় লেখা উচ্চারণ দেখে তেলাওয়াত করবেন না। বিশুদ্ধভাবে আরবী দেখে কুরআন তিলাওয়াত করুন যতটুকু সম্ভব, অথবা কুরআন শুনুন।

Daily 1x

২. ধীরস্থীরভাবে কুরআন তিলাওয়াত করুন। কুরআন তেলাওয়াতের ক্ষেত্রে ব্যস্ততা বা তাড়াহুড়া পরিহার করুন। সাধারণ পাঠ ও তারাবীতেও ধীরস্থীরভাবে কুরআন তিলাওয়াত করুন। বেশি পড়ার চেয়ে ধীরস্থীরভাবে অল্প পড়ুন।

Daily 1x

৩. কুরআন বুঝে পড়ার চেষ্টা করুন। প্রতিদিন অল্প হলেও কয়েকটি আয়াত অর্থ ও মর্ম বুঝে পড়ার চেষ্টা করুন।

Daily 1x

৪. শুধু নিজে তিলাওয়াত না করে অন্যের তিলাওয়াত শুনুন, নিজে তিলাওয়াত করে অন্যকে শোনান, কুরআনের বক্তব্য নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করুন।

Daily 1x

Tags
avatar
Sheikh Ahmadullah's Tips

0 Comments

Looking forward to your feedback