ত্বকের সুরক্ষায় এবং বার্ধক্য রোধে হলুদ-নিমের ব্যবহার

by Virtunus Healthy Eating Tips
Health
Published: 3 months ago
|Updated: 3 months ago
previewImage

হলুদ এবং নিমের ভেষজ গুনাগুন সম্পর্কে আমাদের সবার কম বেশি ধারনা থাকলেও ঠিক কিভাবে এগুলো ব্যবহার করা সম্ভব সে বিষয়ে আমাদের অনেকের ধারনা নেই। নিম এবং হলুদ ব্যবহার করে ত্বকের যে যত্ন নেয়া সম্ভব তাতে ছোটখাটো ত্বকীয় সমস্যার সমাধানের পাশাপাশি, অকাল বার্ধক্য রোধ বা দীর্ঘ সময় ত্বকের লাবণ্য ধরে রাখা সম্ভব। কি উপায়ে হলুদ এবং নিম ব্যবহার করে ত্বকের যত্ন নেয়া সম্ভব সে ব্যাপারে কিছু কৌশল নিচে আলোচণা করা হলোঃ

8

Tasks

১. ত্বককে উজ্জ্বল আর প্রানবন্ত করতে এক চা চামচ মধু, এক চা চামচ দুধের সাথে ১/৪ চা চামচ হলুদ মিশিয়ে প্যাক তৈরি করুন এবং মুখে মেখে নিন। ২৫ মিনিট পর তা ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ৩ থেকে ৪ বার নিয়মিত এই প্যাকটি ব্যবহার করুন।

Weekly 4x

২. ত্বকের তৈলাক্তটা এবং অনাকাঙ্ক্ষিত ব্রন দূর করতে ১/২ চা চামচ হলুদের সাথে ২ চা চামচ চন্দন এবং সামান্য পরিমান দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার পেস্টটি মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করে ধুয়ে নিন। এভাবে সপ্তাহে কয়েকবার পুনরাবৃত্তি করুন।

Weekly 1x

৩. ডেড স্কিনসেল অপসারনের জন্য ১ টেবিল চামচ ওটমিল, ১ টেবিল চামচ মসুর ডালের গুঁড়োর সাথে ১/২ চা চামচ হলুদ গুঁড়ো এবং অল্প পরিমান দুধ বা গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং উপরোক্ত প্রক্রিয়ায় ব্যবহার করুন।

Weekly 1x

৪. ১/২ কাপ ঠান্ডা দুধ,১/২ কাপ ময়দা, ২ টেবিল চামচ হলুদ গুঁড়োর সাথে ১ টেবিল চামচ সামুদ্রিক লবণ মিশীয়ে আঠালো পেস্ট তৈরি করুন এবং ত্বকের যে অংশে অবাঞ্ছিত চুল গজানো রোধ করতে চান সেখানে লাগিয়ে নিন। মিনিট ১৫ পরে মাস্কটি শুকিয়ে আসলে গরম পানি দিয়ে স্থানটি ধুয়ে ফেলুন।

Weekly 1x

৫. ত্বক পরিষ্কার আর প্রাণবন্ত রাখতে ১ টেবিল চামচ কাঁচা মধুর সাথে ১ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে তাতে কয়েক ফোঁটা লেবুর রস যোগ করুন। এবার এই মিক্সচারটি ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Weekly 1x

৬. ত্বকের অনাকাঙ্ক্ষিত হোয়াইটহেডস এবং ব্ল্যাকহেডস দূর করতে ২ চা চামচ নিমের গুঁড়োর সাথে সামান্য পানি এবং এক চিমটি হলুদ গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং মুখমণ্ডলে মেখে নিন। ২০ মিনিট মুখে রাখার পর হালকা গরম পানি দিয়ে আবরনটি ধুয়ে ফেলুন।

Weekly 1x

৭. নিম ক্লিনজিং তৈরি করতে নিমের ১০-১২টি পাতা নিয়ে সামান্য পানি সহকারে সেগুলো পিষে নিন। এতে ৩ চা চামচ হলুদ গুঁড়ো যোগ করুন এবং মুখে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Weekly 1x

৮. নিম দিয়ে প্রাকৃতিক স্কিন টোনার তৈরি করতে ১/২ লিটার পানিতে এক মুঠো নিম পাতা সবুজ না হওয়া পর্যন্ত ফুটিয়ে নিন। সেই পাতা ঠান্ডা করে, ছেঁকে বোতলে সংরক্ষণ করুন। বোতল থেকে তরল তুলোতে ঢেলে নিয়ে মুখে এবং ঘাড়ে স্কিন টোনার হিসেবে ব্যবহার করুন।

Weekly 1x

Tags
avatar
Virtunus Healthy Eating Tips

0 Comments

Looking forward to your feedback