গরমে হিট স্ট্রোক থেকে বাঁচতে যা করবেন

by virtunus health
Health
Published: a month ago
|Updated: a month ago
previewImage

তীব্র গরমের সময় অনেকের হিট স্ট্রোক হতে পারে। হিট স্ট্রোক একটি মারাত্মক স্বাস্থ্যগত সমস্যার নাম। গরম জলবায়ুতে দীর্ঘ সময় রোদে থাকলে তাপ নিয়ন্ত্রণ ক্ষমতা নষ্ট হয়ে শরীরের তাপমাত্রা দ্রুত বেড়ে যাওয়াকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় হিট স্ট্রোক বলে। হিট স্ট্রোকের ফলে শরীরের তাপমাত্রা ১০৫ ডিগ্রি ফারেনহাইট ছাড়িয়ে যেতে পারে। হিট স্ট্রোকের আগে কিছু লক্ষণ প্রকাশ পায়। যেমন শরীরের মাংসপেশিতে ব্যথা হয়, শরীর দুর্বল লাগে এবং প্রচণ্ড পিপাসা পায়। দ্রুত শ্বাসপ্রশ্বাস, মাথাব্যথা, ঝিমঝিম করা, বমিভাব, অসংলগ্ন আচরণ ইত্যাদি দেখা দিতে পারে। তখনই প্রয়োজনীয় ব্যবস্থা নিলে অর্থাৎ দ্রুত শীতল কোনো স্থানে চলে গেলে, ভেজা কাপড়ে শরীর মুছলে, গোসল করলে বা প্রচুর পানি ও স্যালাইন খেলে হিট স্ট্রোক এড়ানো সম্ভব। হিট স্ট্রোক হয়ে গেলে দ্রুত রোগীকে হাসপাতালে নিতে হবে। আশপাশে যারা থাকবেন, তারা তাকে দ্রুত শীতল স্থানে নিয়ে যাবেন, শরীরের ভারী কাপড় খুলে ফ্যান ছেড়ে দেবেন, জ্ঞান থাকলে পানি ও স্যালাইন খাওয়াবেন এবং হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করবেন। হিট স্ট্রোকে মানুষের জীবন ঝুঁকির মুখে পড়তে পারে। গরমে হিট স্ট্রোক থেকে বাঁচতে যা করবেন :

6

Tasks

১. ঢিলেঢালা পোশাক পরিধান করুন। সাদা বা হালকা রঙের সুতি কাপড় পরার চেষ্টা করুন।

Daily 1x

২. ঘরের ভেতরে বা ছায়াযুক্ত জায়গায় থাকার চেষ্টা করুন।

Daily 1x

৩. রোদে বের হওয়ারর সময় রোদ প্রতিরোধ করে এমন ছাতা, ক্যাপ বা কাপড় ব্যবহার করুন।

Daily 1x

৪. গরমের সময় প্রচুর পানীয় গ্রহণ করুন। ঘামের সঙ্গে পানি ও লবণ দুই-ই বের হয়ে যায়, তাই সাধারণ পানি পান করার পাশাপাশি খাবার স্যালাইন, ফলের রস, লাচ্ছি ইত্যাদিও পান করুন।

Daily 1x

৫. চা ও কফির মতো তাপমাত্রা বৃদ্ধিকারী পানীয় পান করা যথা সম্ভব এড়িয়ে চলুন।

Daily 1x

৬. তীব্র রোদের মধ্যে পরিশ্রমের কাজ করা থেকে যথা সম্ভব বিরত থাকুন। একান্ত প্রয়োজন হলে কিছুক্ষণ পরপর বিশ্রাম নিন ও প্রচুর পানীয় পান করুন। হিট স্ট্রোকের কোনো পূর্ব লক্ষণ প্রকাশ পাচ্ছে কি না সেদিকে খেয়াল রাখুন।

Daily 1x

Tags
avatar
virtunus health

0 Comments

Looking forward to your feedback