আইয়ুব আ.-এর জীবনী ও আমাদের শিক্ষা

by Mizanur Rahman Azhari's Tips
Religion
Published: 7 months ago
|Updated: 7 months ago

ফিলিস্তিনের দক্ষীণ সীমান্তের হুরান এলাকায় আইয়ুব আ.-এর জন্ম। তিনি ছিলেন ইসহাক আ.-এর ছেলে ঈসের নাতীর ছেলে বা প্রপৌত্র। পবিত্র কুরআনে তার পরীক্ষায় পড়ার বিবরণ এসেছে। তিনি এক প্রকার চর্মরোগে আক্রান্ত ছিলেন দীর্ঘ দিন। তার সব সম্পদ ধ্বংস হয়ে গিয়েছিল, সন্তানদের মৃত্যু হয়েছিল। আত্মীয় স্বজন সবাই তাকে ত্যাগ করেছিল। শুধু তার স্ত্রী তার সাথে ছিলেন এবং তার সেবা-শুশ্রূষা করেছেন। অসুস্থ অবস্থায় তিনি আল্লাহর কাছে দোয়া করেন, হে আল্লাহ! আমি রোগাক্রান্ত হয়েছি আর আপনি শ্রেষ্ঠ দয়াময়। আল্লাহ তার দোয়া কবুল করেন। তাকে সুস্থতা দান করেন, তার সম্পদ ফিরিয়ে দেন। তার সন্তানদেরও ফিরিয়ে দেন। মুফাসসিররা লিখেছেন, তার সাত ছেলে ও সাত মেয়ে ছিলো। একটি দুর্ঘটনায় ছাদের নিচে চাপা পড়ে সবাই মারা গিয়েছিল। আল্লাহ তাদের সবাইকে পুনর্জীবন দান করেন। তাকে আরও সাত ছেলে ও সাত মেয়ে দান করেন। তার ধৈর্য ও সহিষ্ণুতার পরাকাষ্ঠা দেখে আল্লাহ তার ওপর অত্যন্ত সন্তুষ্ট হয়েছেন। কুরআনে আল্লাহ বলেছেন, আমি আইয়ুবকে ধৈর্যশীল পেয়েছি, সে ছিল আমার উত্তম বান্দা, সে সবসময়ই আমাকে স্মরণ করত।

7

Tasks

১. অসুস্থ অবস্থায় ধৈর্য ধারণ করুন। মুমিনের অসুস্থতা আল্লাহর পরীক্ষা হয়ে থাকে।

Daily 1x

২. অসুস্থতা নিয়ে হাহুতাশ করবেন না।

Daily 1x

৩. বড় পরীক্ষা এলে বড় পুরস্কার লাভের ব্যাপারে আশাবাদী হোন। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর আইয়ুব আ.-কে আল্লাহ অভাবনীয় নেয়ামত দান করেছেন।

Daily 1x

৪. বিপদে পড়লে হতাশ হবেন না। এটা ভাববেন না যে, আল্লাহ আপনাকে অপছন্দ করছেন দেখে বিপদে ফেলেছেন। আল্লাহর নবী ও প্রিয় বান্দারাই আল্লাহর পরীক্ষায় বেশি পড়েছেন।

Daily 1x

৫. বালা-মসিবত থেকে মুুক্তি পাওয়ার জন্য আল্লাহর কাছে দোয়া করুন। বেশি বেশি আল্লাহকে স্মরণ করুন।

Daily 1x

৬. বিপদ দূর হয়ে গেলে বা আল্লাহ বিপদমুক্ত রাখলে আল্লাহর শুকরিয়া আদায় করুন।

Daily 1x

৭. শান্তিপূর্ণ জীবনের জন্য একজন নেককার জীবনসঙ্গী খুবই জরুরী। আইয়ুব আ.-কে সবাই ছেড়ে গিয়েছিল কিন্তু তার স্ত্রী তাকে ছেড়ে যাননি।

Once

avatar
Mizanur Rahman Azhari's Tips

0 Comments

Looking forward to your feedback