কীভাবে উদ্বেগের সাথে লড়াই করবেন

by OnePath Network Bangla
Religion
Published: 7 months ago
|Updated: 7 months ago

আমরা সকলেই জীবনের বিভিন্ন ক্ষেত্রে নানাবিধ সমস্যার সম্মুখীন হই এবং একজন মুসলমান হিসাবে আমাদের জানা উচিত যে, এটি আল্লাহর পক্ষ থেকে এক ধরনের পরীক্ষা। জীবনে নানা বিপদাপদ বা কঠিন সময় আসবেই; এটা অনিবার্য একটি বিষয়। আমাদের নবী মুহাম্মদ সা.-কে্ও জীবনে নানা বিপদ মসিবতের মোকবেলা করতে হয়েছে। বিপদে পড়লে সবাই কিছুটা উদ্বিগ্ন হয়। এটা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু কিছু মানুষের ক্ষেত্রে উদ্বেগ হয়ে উঠতে পারে জীবনগ্রাসী, অতিমাত্রার উদ্বেগের কারণে তাদের মৃত্যু হতে পারে। অনেকের ক্ষেত্রে উদ্বেগ শারীরিক ও মানসিক নানান সমস্যারও সৃষ্টি করতে পারে। এ ছাড়া সব সময় উদ্বিগ্ন থাকার ব্যাপারটি যে কারো কর্মতৎপরতায় যেমন প্রভাব ফেলে তেমনি অন্যদের সাথে তার সম্পর্কেরও ক্ষতি করতে পারে। নিচে এমন কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো যেগুলো আপনাকে উদ্বেগের বিরুদ্ধে লড়াইয়ে আপনাকে প্রস্তুত হতে সহায়তা করবে :

9

Tasks

১. আপনার চিন্তাভাবনা সম্পর্কে সচেতন হোন। আপনার মনে নেতিবাচক চিন্তা আসলে, সেগুলোর বিষয়ে সচেতন থাকুন এবং খুঁজে বের করুন কেন সেগুলো আপনার চিন্তায় আসছে।

Daily 1x

২. বুক ভরে নিঃশ্বাস নিন; এটাও আপনার উদ্বেগ কমাতে সাহায্য করবে।

Daily 2x

৩. উদ্বেগ কমাতে এবং স্নায়বিক শক্তি বৃদ্ধি করতে নিয়মিত শরীর চর্চা বা ব্যায়াম করুন। সপ্তাহে অন্তত তিনদিন কমপক্ষে আধঘন্টা করে কার্ডিও জাতীয় ব্যায়াম করার অভ্যাস করুন।

Daily 1x

৪. আপনার খাদ্য তালিকায় ম্যাগনেসিয়াম যুক্ত খাবার রাখুন। এক গবেষণা থেকে জানা গেছে, ম্যাগনেসিয়ামের ঘাটতি আমাদের স্ট্রেস বা চাপ সহ্য করার ক্ষমতা হ্রাস করে।

Daily 1x

৫. ক্যাফেইন পান করার পরিমাণ কমান। উচ্চমাত্রায় ক্যাফেইন গ্রহণ সরাসরি উদ্বেগ বৃদ্ধির সাথে যুক্ত।

Daily 1x

৬. আপনার জীবনের ইতিবাচক দিকগুলোর কথা ভাবুন।

Daily 1x

৭. গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের আগে ইস্তিখারা করুন। এর মাধ্যমে আপনি আপনার অনিশ্চিত ভবিষ্যতকে আল্লাহর হাতে ছেড়ে দিচ্ছেন। তাই আপনার মন শান্তিঅনুভব করবে এই জেনে যে আল্লাহ আপনার জন্য যা উত্তম তাই বেছে দিয়েছেন।

Daily 1x

৮. নিয়মিত যিকির করুন। জীবনে প্রশান্তি অর্জনের অন্যতম প্রধান উপায় হল আল্লাহকে স্মরণ করা।

Daily 3x

৯. সর্বাবস্থায় আল্লাহর ওপর তাওয়াক্কুল করুন ও ভরসা রাখুন।

Daily 1x

Tags
avatar
OnePath Network Bangla

0 Comments

Looking forward to your feedback