খুবই লোভনীয় ধাবা স্টাইলে ডাল রান্নার রেসিপি

by Banglar Rannaghor's Recipe
Cooking
Published: 7 months ago
|Updated: 7 months ago

ছোট বড় কমবেশি সবাই ডাল পছন্দ করে। ডাল এমন একটা জিনিস যেটাকে অনেক ভাবেই রান্না করা যায়। তবে তার মাঝে এই ধাবা স্টাইলের ডাল রান্নাটা অনেকের কাছেই লোভনীয় একটা আইটেম। ধাবা স্টাইলের ডাল রান্নাটা অনেক সহজ আর খেতে খুবই চমৎকার। এটি ভাত, রুটি, পরোটা, ও লুচি দিয়েও খাওয়া যায়। তাই ঝটপট দেখে ফেলুন ধাবা স্টাইল এর ডাল রান্নার রেসিপিটা। তৈরি করতে যা যা লাগবে - ৪ টেবিল চামচ ভোজ্য তেল -২ টি তেজপাতা -১ টি কালো এলাচ - ২ টি এলাচ - ২ টি লবঙ্গ - ১কাপ সিদ্ধ করা ছোলার ডাল ( ৩০ মিনিট সিদ্ধ করে পানি ঝড়িয়ে নিন) -২ চামচ মরিচের গুড়া - ১ টেবিল চামচ হলুদের গুড়া - কোয়ার্টার চামচ লবন - ২ কাপ পানি - দেড় টেবিল চামচ জিরা - ১ টেবিল চামচ আদা কুচি - ১টেবিল চামচা রসুন কুচি - ৩ টি মরিচ কুচি - ১ কাপ পিঁয়াজ কুচি - ১কাপ টমেটো কুচি - ১ টেবিল চামচ গরম মসলার গুড়া - ২ টেবিল চামচ ধনে পাতা কুচি - ২ টেবিল চামচ ঘি - কোয়ার্টার চামচ হিং গুড়া - দেড় টেবিল চামচ ধনে গুড়া - ৩ টা শুকনা মরিচ

12

Tasks

১। চুলার উপরে একটি প্রেশার কুকারে ২ টেবিল চামচ তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে ২ টি তেজপাতা, ১ টি কালো এলাচ, ২ টি এলাচ ,২ টি লবঙ্গ এবং ১ কাপ সিদ্ধ করা ছোলার ডাল দিয়ে দিন। তারপর একটু নেড়ে দিন।

Once

২। ডালের মাঝে দেড় চামচ মরিচের গুড়া, কোয়ার্টার চামচ হলুদের গুড়া, কোয়ার্টার চামচ লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে দিন।

Once

৩। তারপর ২ কাপ পানি যোগ করে দিন আর প্রেসার কুকারের মুখ আটকিয়ে দিন। অপেক্ষা করুন ৩ টা শিস এর জন্য।

Once

৪। ৩ টা শিস হয়ে গেলে, ঢাকনাটা খুলে ফেলুন আর দেখুন যে ডালগুলো নরম হয়েছে কিনা।

Once

৫। এরপর একটা প্যানে ২ টেবিল চামচ তেল, ১ টেবিল চামচ জিরা, ১ টেবিল চামচ কুচি করা আদা, ১টেবিল চামচ কুচি করা রসুন, ৩ টি কাচা মরিচ কুচি আর ১ কাপ পিঁয়াজ কুচি দিয়ে ভালোকরে মিশিয়ে দিন। ভাজতে থাকুন যতক্ষণ না পিঁয়াজ বাদামি রং এর না হয়।

Once

৬। পিঁয়াজ বাদামি হয়ে গেলে এর মাঝে ১কাপ টমেটো কুচি ,হাফ চামচ লবন, কোয়ার্টার চামচ হলুদের গুড়া, ১ টেবিল চামচ মরিচের গুড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিশানো হয়ে গেলে সামান্য একটু পানি দিয়ে ভালভাবে ৪-৫ মিনিট নাড়তে থাকুন।

Once

৭। এরপর এর মাঝে হাফ টেবিল চামচ জিরার গুড়া, ১ টেবিল চামচ গরম মসলার গুড়া আর সামান্য একটু পানি দিয়ে মিশিয়ে নিয়ে ভালোভাবে নেড়ে দিন।

Once

৮। মিশানো হয়ে গেলে মিশ্রণটির মাঝে ডালগুলো ঢেলে দিয়ে , স্বাদমত লবন ও প্রয়োজনমত পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে দিন।

Once

৯। এরপর কুচি করা ধনে পাতা দিয়ে ভালোভাবে মিশিয়ে দিয়ে, একটি বাটিতে ঢেলে দিন ।

Once

১০। মিডিয়াম আঁচে চুলার উপর অন্য একটি প্যানে ২ টেবিল চামচ ঘি, কোয়ার্টার চামচ হিং গুড়া, দেড় টেবিল চামচ ধনে গুড়া এবং ৩ টি শুকনা মরিচ দিয়ে মিশিয়ে দিন।

Once

১১। মিশানো হয়ে গেলে মিশ্রনটা ডালের বাটিতে, ডালের উপর ঢেলে দিন। এই মিশ্রণটি ডালের খুব সুন্দর একটা ফ্লেভার নিয়ে আসবে। ডালটার স্বাদটাকে আরও বাড়িয়ে দিবে।

Once

১২। ডালটি হয়ে গেলে আপনি ভাত, রুটি, পরোটা অথবা লুচি দিয়ে প্রিয়জনদের সাথে উপভোগ করুন এই মজাদার ধাবা স্টাইল এর ডাল।

Once

Tags
avatar
Banglar Rannaghor's Recipe

0 Comments

Looking forward to your feedback