চাকরি চাই: ইন্টারভিউ প্রেজেন্টেশন

by Munir Hasan's Tips
Career
Published: 9 months ago
|Updated: 14 days ago
previewImage

বিশ্বের ৮৯ শতাংশ নিয়োগদাতা মনে করেন পরিস্কারভাবে এবং দ্বিধা ছাড়া যে প্রার্থী নিজের পরিকল্পনা তুলে ধরতে পারে, তারই চাকরি পাওয়া উচিৎ। আর ঐ প্রার্থীকে খুঁজে পাওয়ার জন্য এখন নিয়োগকারীরা প্রার্থীকে একটা প্রেজেন্টেশনের সুযোগ দেন। প্রেজেন্টেশন মানে নিজেকে, নিজের পরিকল্পনা এবং সম্ভাব্য কাজকে তুলে ধরার একটা সুযোগ। বিশেষ করে মার্কেটিং, সেলস এমন কি শিক্ষা সংক্রান্ত কাজেও এখন ইন্টারভিউ প্রেজেন্টেশনের চল অনেক বেড়েছে। কিছুদিন আগে ব্যাপারটা উচ্চস্তরের পদের জন্য থাকলেও এখন ১/২ বছরের অভিজ্ঞ প্রার্থীদেরকেও এই ধাপ পেরোতে বলা হয়। যে পজিশনেরই হোক না কেন, কয়েকটি মৌলিক জিনিস না করে প্রেজেন্টেশন নিয়ে হাজির হওয়াটা বোকামি।

8

Tasks

প্রতিষ্ঠান সম্পর্কে জানুন। প্রতিষ্ঠানের ওয়েবসাইট ও টুইটার, ফেসবুক পেজ ভালোভাবে ঘাটাঘাটি করুন। বোঝা দরকার ঐ প্রতিষ্ঠানের প্রোডাক্ট বা সার্ভিস কী, বাজারে তার অবস্থান কেমন, কোন কোন ভ্যালুকে তারা হাইলাইট করে।

Once

যে পজিশনের জন্য প্রেজেন্টেশন সে সম্পর্কে বিস্তারিত জানুন। এটি বেশিরভাগ সময় নিয়োগ বিজ্ঞপ্তিতে থাকে। সেখানে কোনো কাজ বুঝতে না পারলে সে সম্পর্কে জানতে পড়ালেখা করতে হবে। এই তথ্যগুলো কোনো না কোনভাবে প্রেজেন্টেশনে থাকতে হবে।

Once

নিয়োগকারী প্রতিষ্ঠান যদি নির্দিষ্ট ফরম্যাট বলে দেয় তাহলে সে ফরম্যাটেই প্রেজেন্টেশনটা তৈরি করুন।

Once

কাজের প্রতি ভালবাসা প্রকাশ করুন। আপনি নিজ থেকে কাজে তৎপর এবং নতুন আইডিয়া আনতে সক্ষম সেটা বোঝান।

Once

কিছু তথ্য-পরিসংখ্যান যোগাড় করুন যা আপনার প্রেজেন্টেশনের সাথে প্রাসঙ্গিক। চাকরিটির জন্য যেসব মৌলিক যোগ্যতা প্রয়োজন সেই সংক্রান্ত তথ্যগুলো ঝালাই করুন।

Once

পাণ্ডিত্য দেখাবেন না। আপনার প্রেজেন্টেশনে কিছু গ্যাপ রাখুন এবং সেটা প্রেজেন্ট করার সময় আলাপ করুন। অকপটে নিজের দুর্বলতার কথা বলুন। না জানলে বলেন – আমি এটা জানি না। পেচাবেন না।

Once

গল্পের ঢঙ্গে বলুন – ইনফরমাল টোন রাখুন, স্লাইড দেখে রিডিং পড়বেন না। স্লাইডের কথাগুলো অন্যভাবে বলুন, উদাহরণ দিয়ে বলুন। খেয়াল রাখবেন যারা শুনছেন তারা যেন বিরক্ত না হয়।

Once

১/২ দিন আগে প্রেজেন্টেশনটা তৈরি করুন। সেটা রিহার্সাল দিন। টু দি পয়েন্ট বলতে হবে যেন নির্ধারিত সময়ের মধ্যে শেষ করা যায়। কারো সামনে রিহার্সাল দিন যেন জড়তা কাটে।

Once

Tags
avatar
Munir Hasan's Tips

1 Comments

Looking forward to your feedback

  • Surjadip Roy
    6 months ago

    স্যার, আমার নাম সূর্যদীপ রায়। আমি কমার্সের একজন স্টুডেন্ট। আমি গত কয়েকদিন ধরে সিদ্ধান্তহীনতায় ভুগছি। কারণ আগামী 30 তারিখ আমার এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হবে।তো এই মুহূর্তে একেক জন একেক কথা বলছে যে জেনারেল পড়তে পারো অনেক সকল ধরনের ভালো অপরচুনিটি পাবে। আবার অনেকে বলছে পলিটেকনিকেলে চার বছরের ডিপ্লোমা করার পর তুমি অর্থ উপার্জনে সক্ষম হবে। আর আমার স্বপ্ন হচ্ছে আমি একজন ব্যবসায়ী উদ্যোক্তা হব। তো এই মুহূর্তে আমার জন্য কোন পড়াশোনা টি ভালো হবে দয়া করে বলবেন স্যার।

    1