কিভাবে প্রাকৃতিক উপায়ে আপনার অক্সিজেন লেভেল বাড়াবেন?

by The Yoga Institute
Health
Published: 6 months ago
|Updated: 6 months ago

কোভিড-১৯ এর অন্যতম একটি উপসর্গ শ্বাসকষ্ট হওয়া। অনেক সময় কোভিড আক্রান্ত রোগীদের অক্সিজেনের মাত্রা স্যাচুরেশন পয়েন্টের নিচে চলে যায়। তাই নিজের শ্বাস-প্রশ্বাসের ক্ষমতা বাড়ানো এবং তা বজায় রাখার জন্যে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলা অত্যন্ত জরুরী। কীভাবে প্রাকৃতিক উপায়ে আপনার অক্সিজেন লেভেল বাড়ানো সম্ভব সে ব্যাপারে নিচে আলোচনা করা হলো : নিচে উল্লেখ করা পদ্ধতিগুলোর সম্পর্কে ধারণা প্রদান করেছেন ডা. হানসাজি যোগেন্দ্র। ** যেহেতু প্রত্যেক ব্যক্তির শারীরিক অবস্থা ভিন্ন এবং শারীরিক সমস্যাও ভিন্ন ধরনের হয়ে থাকে, সে জন্যে আমরা পরামর্শ দিই যে, আপনি নিচে বর্নিত টিপসগুলো অনুসরণ করার আগে একজন চিকিৎসকের সাথে আলোচনা করে নিন। **

5

Tasks

১. প্রতিদিন ৩০ মিনিট থেকে ২ ঘন্টা পর্যন্ত প্রনিং জাতীয় ব্যায়াম করুন।

Daily 1x

১. আপনি আপনার ধীরে ধীরে নিঃশ্বাস নিয়ে ফুসফুস পূর্ণ করুন, তারপরে সমান সময় নিয়ে একইভাবে নিঃশ্বাস ছাড়ুন। এভাবে ৩০ বার প্রক্রিয়াটি চালিয়ে যান।

Daily 1x

৩. ক্ল্যাভিকুলার ব্রিদিং (clavicular breathing) প্রক্রিয়া অনুশীলন করুন। এ জন্যে আপনার বাহুদ্বয়কে আপনার কাঁধের উচ্চতায় নিয়ে আসুন, এবার এমনভাবে নিঃশ্বাস নিন যেন আপনার বুক উপরের দিকে উঠে আসে। তারপর এমনভাবে নিঃশ্বাস ত্যাগ করুন যেন আপনার বুক এবং কাঁধ শিথিল হয়ে আসে। আপনার সাধ্য অনুযায়ী এই ব্যায়াম করুন।

Daily 1x

৪. ইন্টারকোস্টাল ব্রিদিং (Intercostal breathing) অনুশীলনের জন্যে আপনার পাঁজরের নীচেরদিকে দুই হাত রাখুন। এবার এমনভাবে নিঃশ্বাস গ্রহণ করুন যেন পাশ থেকে আপনার পাঁজর প্রসারিত হয়। তারপর এমনভাবে নিঃশ্বাস ছাড়ুন যেন আপনার পাঁজরগুলো পাশ থেকে সংকুচিত হয়ে আসে। আপনার সাধ্য অনুযায়ী এই ব্যায়াম করুন।

Daily 1x

৫. ডায়াফ্রাম্যাটিক ব্রিদিং (diaphragmatic breathing) অনুশীলনের জন্য প্রথম পিঠের উপর ভর করে শুয়ে পড়ুন এবং আপনার পাগুলো শরীরের উপরের দিকে তুলে আনুন। তারপর আপনার পেটকে একটু উপরের দিকে ঠেলে শ্বাস নিন এবং পেট নিচের দিকে ঠেলে নিঃশ্বাস ত্যাগ করুন। এভাবে ৩০ বার চালিয়ে যান।

Daily 1x

Tags
avatar
The Yoga Institute

0 Comments

Looking forward to your feedback