কাশ্মীরি স্টাইলের মাটন রোগান জোশ রেসিপি

by Western Curry
Cooking
Published: 2 months ago
|Updated: a month ago

আজ আমরা আপনাদের সাথে কাশ্মীরি রোগান জোশ নামে একটি মাটন কারি রেসিপি শেয়ার করবো যা একবার খেলে এর স্বাদ জীবনে কখনও ভুলতে পারবেন না। এই রোগান জোশ রান্নার জন্য অনেকে এমন কিছু উপাদান ব্যবহার করে যা হয়তো আপনার জন্য খুঁজে পাওয়া খুব কঠিন। তাই আমরা এটি যতটা সম্ভব সহজ করে দেখানোর চেষ্টা করবো। মনে রাখবেন এটা বেশ তৈলাক্ত একটি খাবার। তবে আপনি আপনার স্বাদমতো তেল ব্যবহার করতে পারবেন। চলুন দেড়ি না করে দেখে নেওয়া যাক কাশ্মীরি স্টাইলের মাটন রোগান জোশ রেসিপিটি। আপনাদের সুবিধার্থে প্রথমেই দিয়ে দিচ্ছি রান্না করতে প্রয়োজনীয় উপকরণের তালিকাঃ খাসির মাংস ১ কেজি রসুনের কোয়া ৫টি তেজপাতা ৩টি পানি ৩ কাপ (৭৫০মিলি) মিষ্টি জিরা ২ টেবিল চামচ কালো ‌এলাচ ৪টি দারচিনি ৪-৫টি কালো গোলমরিচ ১০-১২টি লবঙ্গ ৬-৭টি সরষের তেল ১/৩ কাপ পেঁয়াজের বেরেস্তা ১/২ কাপ রসুন বাটা ১ টেবিল চামচ আদা বাটা ১ টেবিল চামচ লবণ পরিমাণমতো কাশ্মীরি লাল মরিচের গুড়ো ২ টেবিল চামচ সামান্য ‌পানি ফেটে নেয়া টক দই ১/২ কাপ সরষের তেল আরও ২ টেবিল চামচ ঘিঁ ১ টেবিল চামচ গরম মসলা গুঁড়ো‌ ১/২ চা চামচ

14

Tasks

প্রথমেই ১ কেজি খাসির মাংস ভালোভাবে ধুয়ে সিদ্ধ করার জন্য একটি পাত্রে নিয়ে নিন।

Once

এর সাথে ৫টি রসুনের কোয়া, ৩টি তেজপাতা, ১/২ চা চামচ লবণ ও ৩ কাপ (৭৫০মিলি) পানি দিয়ে ঢেকে মাঝারি আঁচে মাংসগুলো প্রায় ৪০% সিদ্ধ করে নিন। সিদ্ধ করার সময় যে ফেনা তৈরি হবে তা ফেলে দিন। সিদ্ধ হয়ে গেলে তেজপাতা ও রসুনের কোয়াগুলিও তুলে ফেলে দিন।

Once

এবার অন্য একটি পাত্রে কম আঁচে ২ টেবিল চামচ মিষ্টি জিরা মিনিট খানেক ভেজে নিন।

Once

ভাজা মিষ্টি জিরার সাথে ৪টি কালো ‌এলাচ, ৪-৫টি দারচিনি, ১০-১২টি কালো গোলমরিচ ও ৬-৭টি লবঙ্গ যোগ করে ভালো করে গুড়ো করে পাউডার বানিয়ে নিন।

Once

এখন ১/৩ কাপ সরষের তেলে ১/২ কাপ পেঁয়াজের বেরেস্তা কম আঁচে ১ মিনিট ভেজে নিন।

Once

তারপর মাংসগুলো ভাজা পেঁয়াজের সাথে খুব ভালোভাবে কষিয়ে নিন। কষিনোর সময় আলাদা কোনো পানি ব্যবহার না করে, মাংসগুলো সিদ্ধ করার পরে যে স্টক ছিল তা ব্যবহার করুন।

Once

মাংসের রঙ যখন বাদামী বর্ণ হয়ে আসবে তখন দিয়ে দিন আগে থেকে গুড়ো করে রাখা পাউডার মশলা। এর সাথে যোগ করুন ১ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ আদা বাটা ও পরিমাণমতো লবণ।

Once

এ পর্যায়ে মাংসগুলো সামান্য কষিয়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিন বাঁকি স্টকটুকু।

Once

এবার একটি পাত্রে ২ টেবিল চামচ কাশ্মীরি লাল মরিচের গুড়ো নিয়ে সামান্য ‌পানি দিয়ে মিশিয়ে নিন এবং মাংসের মধ্যে ঢেলে দিন। কাশ্মীরি লাল মরিচের গুড়ো না পেলে আপনি যেকোনো মরিচের গুড়ো ব্যবহার করতে পারেন।

Once

এখন ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করুন।

Once

১০ মিনিট পরে এর মধ্যে দিয়ে দিন ভালো করে ফেটে নেয়া ১/২ কাপ টক দই।

Once

আবার ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে থাকুন যতক্ষণ না মাংসগুলো পুরোপুরি সিদ্ধ হয়ে যাচ্ছে।

Once

এবার আলাদা একটি ফ্রাইপ্যানে ২ টেবিল চামচ সরষের তেল ও ১ টেবিল চামচ ঘিঁ কিছুটা গরম করে নিয়ে মাংসের মধ্যে ঢেলে দিন।

Once

সব শেষে, যোগ করুন ১/২ চা চামচ গরম মসলা গুঁড়ো‌ এবং আরও কিছুটা সময় রান্না করা নামিয়ে নিন আপনার কাশ্মীরি স্টাইলের মাটন রোগান জোশ।

Once

Tags
avatar
Western Curry

0 Comments

Looking forward to your feedback