রাসূলুল্লাহ সা.-এর সকাল-সন্ধ্যার দু`আ ও যিক্‌র

by Sheikh Ahmadullah's Tips
Religion
Published: 8 months ago
|Updated: 8 months ago
previewImage

যিক্‌র শব্দের অর্থ স্মরণ বা উল্লেখ-আলোচনা। মুমিনের সকল নেক কাজই যেহেতু মহান আল্লাহর প্রতি মনোনিবেশ ও তার স্মরণ, তাই ব্যাপকার্থে সব নেক কাজকেই যিক্‌র বলা যায়। কুরআন-হাদীসে অনেক জায়গায় যিকর শব্দটি এ রকম ব্যাপকার্থে এসেছে। তথাপি যিক্‌র মূলত মৌখিক ইবাদত, মুখে আল্লাহর নাম জপা, দু’আ পড়া বা তাকে স্মরণ করা। এখানে আমরা যিক্‌র বলে সেটাই বোঝাচ্ছি। দু`আ ও আযকার মুমিন জীবনের অন্যতম জরুরি আমল হওয়ার কারণে সর্বদাই পালনীয়। যিক্‌র ও দু`আর কোনো নিষিদ্ধ সময় নেই বললেই চলে, বরং বান্দা সর্বাবস্থায় আল্লাহকে স্মরণ করাতে পারে। আল্লাহর কাছে চাওয়ার জন্য রাতের শেষাংশ যেমন সবচেয়ে আদর্শ সময়, নির্ধারিত দু`আ ও আযকারের সর্বোত্তম সময় হল সকাল ও সন্ধ্যা। আপনি যদি এই সব দু`আ ও আমল সম্পর্কে আরও বিস্তারিত জানতে চান, তাহলে নিচে যুক্ত করা পিডিএফ (PDF) বইটি পড়তে পারেন।

20

Tasks

আয়াতুল কুরসী (সকাল - সন্ধ্যায় ১ বার করে পড়ুন) اللَّهُ لاَ إِلَهَ إِلاَّ هُوَ الْحَيُّ الْقَيُّومُ لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَلاَ نَوْمٌ لَهُ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الأَرْضِ مَنْ ذَا الَّذِي يَشْفَعُ عِنْدَهُ إِلاَّ بِإِذْنِهِ يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيهِمْ وَمَا خَلْفَهُمْ وَلاَ يُحِيطُونَ بِشَيْءٍ مِنْ عِلْمِهِ إِلاَّ بِمَا شَاءَ وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاواتِ وَالأَرْضَ وَلاَ يَئُودُهُ حِفْظُهُمَا وَهُوَ الْعَلِيُّ الْعَظِيمُ (আল্লাহু লা— ইলাহা ইল্লা হুয়াল হাইয়্যুল ক্কাইয়্যুম, লা- তা’খুজুহু সিনাত্যু ওয়ালা নাউম। লাহু মা ফিসসামা ওয়াতি ওয়ামা ফিল আরদ্। মান যাল্লাযী ইয়াশ ফাউ ইনদাহু— ইল্লা বি ইজনিহ, ইয়া লামু মা বাইনা- আইদীহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউ হিতুনা বিশাই ইম্ মিন ইল্ মিহি— ইল্লা বিমা শা’—-আ, ওয়াসিয়া কুরসি ইউহুস সামা ওয়াতি ওয়াল আরদ, ওয়ালা ইয়া উদুহু হিফজুহুমা; ওয়াহুয়াল আলিয়্যূল আযী-ম।) অর্থ : আল্লাহ,তিনি ছাড়া অন্য কোনো উপাস্য নেই, তিনি জীবিত, সবকিছুর ধারক। তাঁকে তন্দ্রাও স্পর্শ করতে পারে না এবং নিদ্রাও নয়। আকাশ ও ভূমিতে যা কিছু রয়েছে, সবই তাঁর। কে আছে এমন, যে সুপারিশ করবে তাঁর কাছে তার অনুমতি ছাড়া? দৃষ্টির সামনে কিংবা পিছনে যা কিছু রয়েছে সে সবই তিনি জানেন। তাঁর জ্ঞানসীমা থেকে তারা কোনো কিছুকেই পরিবেষ্টিত করতে পারে না, কিন্তু তা ব্যতীত – যতটুকু তিনি ইচ্ছা করেন। তাঁর আসন সমস্ত আকাশ ও পৃথিবীকে পরিবেষ্টিত করে আছে। আর সেগুলোকে ধারণ করা তার পক্ষে কঠিন নয়। তিনিই সর্বোচ্চ এবং সর্বাপেক্ষা মহান।

Daily 2x

সূরা ইখলাস, সূরা ফালাক্ব ও সূরা নাস (সকাল-সন্ধ্যায় ৩ বার করে পড়ুন)

Daily 2x

(সকাল - সন্ধ্যায় ৭ বার করে পড়ুন) حَسْبِيَ اللَّهُ لاَ إِلَهَ إِلاَّ هُوَ عَلَيْهِ تَوَكَّلْتُ وَهُوَ رَبُّ الْعَرْشِ الْعَظِيمِ (হাসবিয়াল্লাহু লা ইলাহা ইল্লা হুয়া আলাইহি তাওয়াক্কালতু ওয়া হুয়া রাব্বুল আরশিল আযীম ) অর্থ : আল্লাহই আমার জন্য যথেষ্ট; যিনি ছাড়া আর কোন ইলাহ নেই। আমি তাঁর উপরই ভরসা করেছি, তিনি মহান আরশের রব।

Daily 2x

সাইয়্যিদুল ইস্তিগফার (সকাল - সন্ধ্যায় ১ বার করে পড়ুন) اللّٰهُمَّ أَنْتَ رَبِّي، لَا إِلٰهَ إِلَّا أَنْتَ، خَلَقْتَنِيْ وَأَنَا عَبْدُكَ، وَأَنَا عَلَى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ، أَعُوْذُ بِكَ مِنْ شَرِّ مَا صَنَعْتُ، أَبُوءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَىَّ وَأَبُوءُ لَكَ بِذَنْبِيْ، فَاغْفِرْ لِيْ، فَإِنَّهُ لَا يَغْفِرُ الذُّنُوْبَ إِلَّاأَنْتَ۔ (আল্লা-হুম্মা আনতা রাববী, লা ইলা-হা ইল্লা আনতা, খালাক্বতানী ওয়া আনা ‘আবদুকা, ওয়া আনা ‘আলা ‘আহদিকা, ওয়া ওয়া‘দিকা মাসতাত্বা‘তু, আ‘ঊযুবিকা মিন শার্রি মা ছানা‘তু। আবূউ লাকা বিনি‘মাতিকা ‘আলাইয়া ওয়া আবূউ বিযাম্বী, ফাগফিরলী ফাইন্নাহূ লা ইয়াগফিরুযুনূবা ইল্লা আনতা।) হে আল্লাহ! তুমি আমার পালনকর্তা। তুমি ব্যতীত কোন উপাস্য নেই। তুমি আমাকে সৃষ্টি করেছ। আমি তোমার দাস। আমি আমার সাধ্যমত তোমাকে দেওয়া অঙ্গীকার ও প্রতিশ্রুতিতে দৃঢ় আছি। আমি আমার কৃতকর্মের অনিষ্ট থেকে তোমার কাছে আশ্রয় প্রার্থনা করছি। আমি আমার উপরে তোমার দেওয়া অনুগ্রহ স্বীকার করছি এবং আমি আমার গোনাহের স্বীকৃতি দিচ্ছি। অতএব তুমি আমাকে ক্ষমা কর। কেননা তুমি ব্যতীত পাপসমূহ ক্ষমা করার কেউ নেই।

Daily 2x

(সকাল - সন্ধ্যায় ৩ বার করে পড়ুন) بِسْمِ اللَّهِ الَّذِي لاَ يَضُرُّ مَعَ اسْمِهِ شَىْءٌ فِي الأَرْضِ وَلاَ فِي السَّمَاءِ وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ (বিসমিল্লাহি আল্লাযি লা য়াযুররু মাআ ইসমিহি শাইউন ফিল আরযি ওয়া লা ফিস সামাই ওয়া হুয়াস সামিউল আলীম) অর্থ : শুরু করছি আল্লাহর নামে; যার নামের সাথে আসমান ও যমীনে কোন কিছুই ক্ষতি করতে পারে না। তিনি সর্বশ্রোতা, মহাজ্ঞানী।

Daily 2x

(সকাল - সন্ধ্যায় ১০ বার করে পড়ুন) لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ، لَهُ الْمُلْكُ، وَلَهُ الْحَمْدُ، وَهُوَ عَلَى كُلِّ شَىْءٍ قَدِيرٌ‏ (লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন কাদীর।) অর্থ : একমাত্র আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই, তাঁর কোন শরীক নেই, রাজত্ব তাঁরই, সমস্ত প্রশংসাও তাঁরই, তিনি সবকিছুর উপর ক্ষমতাবান।

Daily 2x

(সকাল - সন্ধ্যায় ১ বার করে পড়ুন) اللَّهُمَّ بِكَ أَصْبَحْنَا وَبِكَ أَمْسَيْنَا وَبِكَ نَحْيَا وَبِكَ نَمُوتُ وَإِلَيْكَ الْمَصِيرُ (আল্লাহুম্মা বিকা আসবাহনা ওয়া বিকা আমসাইনা ওয়া বিকা নাহয়া ওয়া বিকা নামুতু ওয়া ইলাইকাল মাসীর) অর্থ : হে আল্লাহ, আমরা আপনার অনুগ্রহে সকালে উপনীত হয়েছি এবং আপনারই অনুগ্রহে সন্ধ্যায় উপনীত হয়েছি। আপনার করুণায় আমরা জীবিত রয়েছি, আপনার ইচ্ছায়ই আমরা মৃত্যুবরণ করব এবং আপনার দিকেই ফিরে যাব।

Daily 2x

(সকাল - সন্ধ্যায় ১ বার করে পড়ুন) أَصْبَحْنَا عَلَى فِطْرَةِ الْإِسْلَامِ وَعَلَى كَلِمَةِ الْإِخْلَاصِ، وَعَلَى دِينِ نَبِيِّنَا مُحَمَّدٍ صَلَى اللهُ عَلِيهِ وَسَلَّمَ، وَعَلَى مِلَّةِ أَبِينَا إِبْرَاهِيمَ، حَنِيفَاً مُسْلِماً وَمَا كَانَ مِنَ الْمُشْرِكِينَ (আসবাহনা আলা ফিতরাতিল ইসলামি ওয়া আলা কালিমাতিল ইখলাসি ওয়া আলা দীনি নাবিয়্যিনা মুহাম্মাদিন সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ওয়া আলা মিল্লাতি আবীনা ইবরাহীমা হানীফান মুসলিমান ওয়া মা কানা মিনাল মুশরিকীন) অর্থ : আমরা সকাল যাপন করেছি ইসলামের প্রকৃতির ওপর ও ইখলাসের পবিত্র বাণীর ওপর, আমাদের নবী মুহাম্মাদ সা.-এর ধর্মের ওপর ও আমাদের পিতা ইবরাহীম আ.-এর আদর্শের ওপর যিনি ছিলেন একনিষ্ঠ মুসলিম। তিনি মুশরিক ছিলেন না। (বি. দ্র. সন্ধ্যায় أَصْبَحْنَا এর স্থলে أَمْسَيْنَا বলতে হবে)

Daily 2x

(সকাল - সন্ধ্যায় ১ বার করে পড়ুন) اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ الْعَفْوَ وَالْعَافِيَةَ فِي الدُّنْيَا وَالْآخِرَةِ، اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ الْعَفْوَ وَالْعَافِيَةَ فِي دِينِي وَدُنْيَايَ وَأَهْلِي، وَمَالِي، اللَّهُمَّ اسْتُرْ عَوْرَاتِي، وَآمِنْ رَوْعَاتِي، اللَّهُمَّ احْفَظْنِي مِنْ بَيْنِ يَدَيَّ، وَمِنْ خَلْفِي، وَعَنْ يَمِينِي، وَعَنْ شِمَالِي، وَمِنْ فَوْقِي، وَأَعُوذُ بِعَظَمَتِكَ أَنْ أُغْتَالَ مِنْ تَحْتِي (আল্লাহুম্মা ইন্নী আসআলুকাল আফওয়া ওয়াল আফিয়াতা ফিদুনইয়া ওয়াল আখিরাতি। আল্লাহুম্মা ইন্নী আসআলুকাল আফওয়া ওয়াল আফিয়াতা ফী দীনী ওয়া দুন্‌ইয়ায়া, ওয়া আহলী ওয়া মালী, আল্লাহুম্মাসতুর আওরাতী, ওয়া আ-মিন রাওআতী। আল্লাহুম্মাহফাযনী মিম্বাইনি ইয়াদাইয়া ওয়া মিন খালফী, ওয়া আন ইয়ামীনী ওয়া আন শিমালী ওয়া মিন ফাওক্বী। ওয়া আউযু বিআযামাতিকা আন উগতালা মিন তাহতী।) অর্থ : হে আল্লাহ, আমি আপনার নিকট দুনিয়া ও আখিরাতে ক্ষমা ও সুস্থতা-নিরাপত্তা প্রার্থনা করছি। হে আল্লাহ! আমি আপনার নিকট ক্ষমা এবং হেফাজত চাচ্ছি- আমার দীন, দুনিয়া, পরিবার ও অর্থ-সম্পদের। হে আল্লাহ, আপনি আমার গােপন ক্রটিসমূহ ঢেকে রাখুন এবং আমাকে ভয়ভীতি থেকে নিরাপদে রাখুন। হে আল্লাহ, আপনি আমাকে হেফাজত করুন আমার সম্মুখ থেকে, আমার পেছনের দিক থেকে, আমার ডানদিক থেকে, আমার বামদিক থেকে এবং আমার উপরের দিক থেকে। আর আপনার মহত্ত্বের ওসিলায় আশ্রয় চাই ভূমি ধসে আমার আকস্মিক মৃত্যু থেকে।

Daily 2x

(সকাল - সন্ধ্যায় ৩ বার করে পড়ুন) اللَّهُمَّ عَافِنِي فِي بَدَنِي، اللَّهُمَّ عَافِنِي فِي سَمْعِي، اللَّهُمَّ عَافِنِي فِي بَصَرِي، لَا إِلَهَ إِلَّا أَنْتَ، اللَّهُمَّ إنِّي أعُوذُ بكَ مِنَ الكُفْرِ والفَقْرِ، اللَّهُمَّ إنِّي أعُوذُ بكَ مِنْ عذابِ القَبْرِ لا إلهَ إلاَّ أنتَ (আল্লাহুম্মা আ-ফিনী ফী বাদানী, আল্লাহুম্মা ‘আ-ফিনী ফী সায়ী, আল্লাহুম্মা আফিনী ফী বাসারী। লাইলা-হা ইল্লা আনতা। আল্লাহুম্মা ইন্নী আউযু বিকা মিনাল কুফরি, ওয়াল ফাকৃরি, আল্লাহুম্মা ইন্নী আউযুবিকা মিন ‘আযাবিল কৃাবরি, লা ইলাহা ইল্লা আনতা।) অর্থ: হে আল্লাহ, আমাকে শারীরিকভাবে সুস্থ রাখুন। হে আল্লাহ, আমাকে আমার শ্রবণশক্তিতে সুস্থ রাখুন। হে আল্লাহ, আমাকে আমার দৃষ্টিশক্তিতে সুস্থ রাখুন। আপনি ছাড়া কোনাে হক ইলাহ নেই। হে আল্লাহ, আমি আপনার কাছে আশ্রয় চাই কুফরি ও দারিদ্র্য থেকে। হে আল্লাহ আমি আপনার আশ্রয় চাই কবরের আযাব থেকে, আপনি ছাড়া আর কোনাে ইলাহ নেই।

Daily 2x

(সকাল - সন্ধ্যায় ১০০ বার পড়া) سُبْحَانَ اللهِ وَبِحَمْدِهِ‏ (সুবাহানাল্লাহি ওয়া বিহামদিহি) অর্থ : আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি এবং তাঁর প্রশংসা করছি।

Daily 2x

(সকাল - সন্ধ্যায় ৪ বার পড়ুন) اللَّهُمَّ إِنِّي أَصْبَحْتُ أُشْهِدُكَ وَأُشْهِدُ حَمَلَةَ عَرْشِكَ وَمَلَائِكَتَكَ، وَجَمِيعَ خَلْقِكَ بأَنَّكَ أَنْتَ اللَّهُ لَا إِلَهَ إِلَّا أَنْتَ وَأَنَّ مُحَمَّدًا عَبْدُكَ وَرَسُولُكَ (আল্লাহুম্মা ইন্নি আসবাহতু উশহিদুকা ওয়া আশহাদু হামালাতা আরশিকা ওয়া মালাইকাতিকা ওয়া জামিই খালকিকা বিআন্নাকা আনতাল্লাহু লা ইলাহা ইল্লা আনতা ওয়া আন্না মুহাম্মাদান আবদুকা ওয়া রাসূলুকা) অর্থঃ হে আল্লাহ, আমি সকালে উপনীত হয়েছি। আপনাকে সাক্ষী রাখছি, আরো সাক্ষী রাখছি আপনার ‘আরশ বহনকারীদেরকে এবং আপনার ফেরেশতাগণকে ও আপনার সকল সৃষ্টিকে, (এই মর্মে) যে, নিশ্চয় আপনিই আল্লাহ, একমাত্র আপনি ছাড়া আর কোন ইলাহ নেই, আপনার কোন শরীক নেই; আর মুহাম্মদ (সঃ) আপনার বান্দা ও রাসূল। বি. দ্র. সন্ধ্যায় أَصْبَحْتُ এর স্থলে أَمْسَيتُ বলতে হবে।

Daily 2x

(সকাল - সন্ধ্যায় ১ বার করে পড়ুন) يَا حَيُّ يَا قَيُّومُ بِرَحْمَتِكَ أَسْتَغِيثُ، أَصْلِحْ لِي شَأْنِي كُلَّهُ، وَلاَ تَكِلْنِي إِلَى نَفْسِي طَرْفَةَ عَيْنٍ (য়া হাইয়ু য়া কাইয়ুমু বিরাহমাতিকা আসতাগীসু আসলিহ লী শানী কুল্লাহু ওয়া তাকিলনী ইলা নাফসী তারাফাতা আইনিন) অর্থ : হে চিরঞ্জীব, হে চিরস্থায়ী! আমি আপনার অনুগ্রহে সাহায্য প্রার্থনা করি, আপনি আমার সার্বিক অবস্থা সংশোধন করে দিন, আমাকে আমার নিজের কাছে এক পলকের জন্যও সোপর্দ করবেন না।

Daily 2x

(সকাল - সন্ধ্যায় ১ বার করে পড়ুন) اللَّهُمَّ مَا أَصْبَحَ بِي مِنْ نِعْمَةٍ ، أَوْ بِأَحَدٍ مِنْ خَلْقِكَ ، فَمِنْكَ وَحْدَكَ لا شَرِيكَ لَكَ ، فَلَكَ الْحَمْدُ وَلَكَ الشُّكْرُ (আল্লাহুম্মা মা আসবাহা বী মিন নি’মাতিন আও বিআহাদিন মিন খালকিকা, ফামিনকা ওয়াহদাকা লা শরীকা লাকা ফালাকাল হামদু ওয়া লাকাশ শুকরু) অর্থ : হে আল্লাহ, আমি অথবা আপনার যে কোনো সৃষ্টি যে কোনো নিয়ামতসহ সকালে উপনীত হয়েছি, তা শুধুই আপনার তরফ থেকে, আপনার কোন অংশীদার নেই। সুতরাং আপনার জন্যই প্রশংসা ও কৃতজ্ঞতা।

Daily 2x

(সকালে ৩ বার পড়ুন) سُبْحَانَ اللّٰهِ وَبِحَمْدِهِ، عَدَدَ خَلْقِهِ، وَرِضَا نَفْسِهِ، وَزِنَةَ عَرْشِهِ، وَمِدَادَ كَلِمَاتِهِ (সুবাহানাল্লাহি ওয়া বিহামদিহি আদাদা খালকিহি ওয়া রিযা নাফসিহি ওয়া যিনাতি আরশিহি ওয়া মিদাদা কালিমাতিহি) অর্থ : আমি আল্লাহর প্রশংসাসহ পবিত্রতা ও মহিমা ঘোষণা করছি, তাঁর সৃষ্টির সংখ্যার সমান, তাঁর নিজের সন্তোষের সমান, তাঁর আরশের ওজনের সমান ও তাঁর বাণীসমূহ লেখার কালি সমপরিমাণ।

Daily 1x

(ফজরের সালাতের পর ১ বার পড়ুন) اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ عِلْمًا نَافِعًا وَرِزْقًا طَيِّبًا وَعَمَلاً مُتَقَبَّلاً (আল্লাহুম্মা ইন্নি আসআলুকা ইলমান নাফিআন ওয়া রিযকান তায়্যিবান ওয়া আমালান মুতাকাব্বালান) অর্থ : হে আল্লাহ, আমি আপনার কাছে উপকারী জ্ঞান, হালাল রিযিক ও কবুলযোগ্য আমল চাই।

Daily 1x

(সন্ধ্যায় ৩ বার পড়ুন ) أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّاتِ مِنْ شَرِّ مَا خَلَقَ (আউযু বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন শাররি মা খালাকা) অর্থ : আল্লাহর পরিপূর্ণ কালিমাসমূহের মাধ্যমে আমি তাঁর নিকট তাঁর সৃষ্টির ক্ষতি থেকে আশ্রয় চাই।

Daily 1x

(সন্ধ্যায় ৩ বার পড়ুন) رَضِيْتُ بِاللهِ رَبًّا، وَبِالإِسْلَامِ دِيْنًا، وَبِمُحَمَّدٍ نَبِيًّا (রাযিতু বিল্লাহি রাব্বান, ওয়া বিল ইসলামি দীনান, ওয়া বিমুহাম্মাদিন নাবিয়্যান) অর্থ : আমি সন্তুষ্টচিত্তে আল্লাহকে রব, ইসলামকে দীন ও মুহাম্মদ (সঃ) কে নবীরূপে গ্রহণ করেছি।

Daily 1x

(ফজর ও মাগরিবের পর ৭ বার করে পড়ুন) اللَّهُمَّ أَجِرْنِي مِنَ النَّارِ (আল্লাহুম্মা আজিরনী মিনান নার) অর্থ : হে আল্লাহ, আমাকে জাহান্নামের আগুন থেকে রক্ষা করুন।

Daily 2x

( ফজরের পরে ও মাগরিবের পূর্বে প্রতিটি ১০০ বার করে পড়ুন) سُبْحَانَ اللّٰهِ (সুবহানাল্লাহ) অর্থ : আল্লাহর পবিত্রতা বর্ণনা করছি اَلْحَمْدُ لِلّٰهِ (আলহামদুলিল্লাহ) অর্থ : সকল প্রশংসা আল্লাহর اللَّهُ أَكْبَرُ (আল্লহু আকবার) অর্থ : আল্লাহ সবচেয়ে মহান

Daily 2x

Tags
avatar
Sheikh Ahmadullah's Tips

113 Comments

Looking forward to your feedback

  • Jubayer Ahmed .
    16 days ago

    Excellent

    0
  • Nilufar Yesmin.
    a month ago

    সুবহানাল্লাহ আলহামদুলিল্লাহ

    1
  • Md Sharif Ahme.
    2 months ago

    allhamdullah

    0
  • Mohammad Ashra.
    2 months ago

    shobai kmn asen?

    0
  • Mohammad Ashra.
    2 months ago

    hallo

    0
  • Virutunus User.
    2 months ago

    very good

    0
  • Khan Studio Bd.
    2 months ago

    jajhakallah

    0
  • Rashidul Hasan.
    2 months ago

    Described "PDF" is unable to download

    0
  • Ibrahim Ali
    3 months ago

    MaSha Allah

    0
  • Rukaiya maryam.
    3 months ago

    Alhamdulillah.

    0
  • Abdullah Al Ma.
    3 months ago

    Alhamdulillah ♥

    0
  • Md SamiR
    3 months ago

    জাজাকাল্লাহ খাইরান

    0
  • Rakibul Islam
    3 months ago

    আলহামদুলিল্লাহ

    0
  • Jashim Uddin
    3 months ago

    আলহামদুলিল্লাহ

    0
  • Abdullah Al Ma.
    3 months ago

    Great.

    0