কিভাবে আপনার CV বা Resume তৈরি করবেন? । CV রাইটিং ফরম্যাট । পার্ট- ২

by 10 Minute School's Tips
Career
Published: 3 months ago
|Updated: 3 months ago

CV বা Resume এমন একটি ডকুমেন্ট যা সকলের সামনে আপনাকে রিপ্রেজেন্ট করে। কিন্তু কীভাবে আপনার CV বা Resume টি লিখবেন এটা নিয়ে হয়তো প্রায়ই আপনার মনে বিভিন্ন ধরনের প্রশ্ন তৈরি হয়। CV এর ফরম্যাট কেমন হবে? কেন এবং কখনইবা এটি লিখতে হয়? এসব কনফিউশনগুলো আপনাকে অনেকটা পিছিয়ে দিতে পারে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল আপনার এবং আপনার ড্রিম জবের মধ্যে যে বিষয়গুলো রয়েছে তার প্রথমটিই হল আপনার CV বা Resume। এমন অনেক জায়গা আছে যেখানে হয়তো আপনি যেতেও পারবেন না, কিন্তু সেসব জায়গায় আপনার CV বা Resume যাবে। তাই আমাদের এই সিরিজের উদ্দেশ্য হল কিভাবে আপনার CV বা Resume তৈরি করবেন- সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। গত পর্বে আমরা আলোচনা করেছি CV রাইটিং এর বেসিক কিছু টিপস নিয়ে। আর আজ আমরা শেয়ার করবো CV রাইটিং এর ফরম্যাট নিয়ে বিশেষ কিছু টিপস।

5

Tasks

আপনি যদি ছাত্র বা ফ্রেশার হয়ে থাকেন তাহলে ২ পৃষ্ঠার মধ্যে আপনার CV বা Resume লিখে শেষ করুন। তবে আপনার চাকরির অভিজ্ঞতা যদি অনেক বেশী হয় (ধরুন ২০ বছর), তাহলে প্রতি ১০ বছরের জন্য আলাদা আলাদা পৃষ্ঠায় তা লিপিবদ্ধ করতে পারেন।

Once

CV বা Resume লেখার ক্ষেত্রে যেকোনো ধরনের প্রফেশনাল ফন্ট যেমন- Arial, Times New Roman, Calibri ইত্যাদি ব্যবহার করুন। তবে সকল ধরনের Hand Script এবং Comic Sans ফন্ট ব্যবহার করা থেকে বিরত থাকুন।

Once

আপনার লেখাগুলো অবশ্যই Left Alignment ফরম্যাটে সাজিয়ে নিন।

Once

CV বা Resume টি Word Document- ফাইলে লিখুন। আপনি চাইলে Power Point ও ব্যবহার করতে পারেন।

Once

তবে CV বা Resume টি কোথাও জমা দেওয়ার আগে অবশ্যই তা পিডিএফ (PDF) ফরম্যাটে রুপান্তর করে নিন।

Once

Tags
avatar
10 Minute School's Tips

0 Comments

Looking forward to your feedback