রমজানে ওষুধ ছাড়া কিভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রন করবেন?

by Dr Jahangir Kabir's Tips
Health
Published: 2 months ago
|Updated: 2 months ago

আপনি কি ডায়াবেটিস রোগে আক্রান্ত? ওষুধ ছাড়াই কি আপনি ডায়াবেটিস নিয়ন্ত্রন করতে চান? কিন্তু বুঝতে পারছেন না কীভাবে এই রমযান মাসে তা করবেন? আজ আপনাদের সাথে শেয়ার করবো রমজানে ওষুধ ছাড়া কিভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রন করবেন সে বিষয়ে জরুরী কিছু টিপস।

11

Tasks

নিয়মিত রোযা রাখার চেষ্টা করুন।

Daily 1x

ওষুধ ছাড়া ডায়াবেটিস নিয়ন্ত্রন করতে আপনার লাইফস্টাইল পরিবর্তন করুন। উদাহরণ স্বরূপ আপনার ঘুমের সময় পরিবর্তন করুন। রাত ১০ টা থেকে ১০.৩০ এর মধ্যে ঘুমিয়ে পড়ুন।

Daily 1x

সাহরির জন্য রাত ৩.০০ টা থেকে ৩.৩০ এর মধ্যে ঘুম থেকে উঠে পড়ুন এবং ফ্রেশ হয়ে নিন।

Daily 1x

সাহরিতে শর্করা জাতীয় খাবার গ্রহণ করা থেকে বিরত থাকুন। সাহরির খাদ্য তালিকায় ঘি অথবা খাঁটি সরিষার তেলে ভাজা ২ টি ডিম ও কিছু বাদাম এবং সালাদ রাখুন।

Daily 1x

সাহরি শেষে নামাজ আদায় করে একটু ঘুমিয়ে নিতে পারেন। যদি ঘুমিয়ে পড়েন তাহলে সকাল ৮টা থেকে ৮.৩০ এর মধ্যে ঘুম থেকে উঠে পড়ুন।

Daily 1x

ঘুম থেকে উঠার পর কিছুক্ষন ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ (Free-hand exercise) করুন। যেমন- কিছু সময় হাঁটুন এবং যোগ ব্যায়াম (Yoga) করুন।

Daily 1x

আপনার শারীরিক অবস্থার উপর নির্ভর করে ইফতারের একটু আগে অবশ্যই ১৫ থেকে ২০ মিনিট বডি ওয়েট এক্সারসাইজ (Body-weight exercise) করুন।

Daily 1x

ইফতারের সময়ও যতটা সম্ভব শর্করা জাতীয় খাবার এড়িয়ে চলুন। ইফতারের খাদ্য তালিকায় ১টি খেজুর, ডাবের পানি, সালাদ, একটু টকদই, সামান্য পরিমানে ছোলা ও মুড়ি রাখুন। তবে মনে রাখবেন, ঘি দিয়ে ভাজা ২ টি ডিম ও কিছু বাদামই হবে আপনার প্রধান ইফতারের খাবার।

Daily 1x

সঠিক নিয়ম মেনে প্রতিদিন অ্যাপেল সিডার ভিনেগার উইথ মাদার পান করুন।

Daily 1x

ইফতারের ঘন্টাখানেক পরেই আপনার রাতের খাবার খেয়ে নিন। রাতের খাদ্য তালিকায় শাকসবজি, মাছ, মাংস, এমনকি সামান্য পরিমানে গরুর/ খাসীর মগজও রাখতে পাড়েন। যারা ডায়াবেটিসে নতুন আক্রান্ত হয়েছেন তারা অল্প পরিমানে ভাত খেতে পারেন।

Daily 1x

পর্যাপ্ত পরিমানে পানি পান করুন। পানি পান করার আগে পানিতে সামান্য লবন মিশিয়ে নিন।

Daily 1x

Tags
avatar
Dr Jahangir Kabir's Tips

0 Comments

Looking forward to your feedback