কিভাবে আপনার CV বা Resume তৈরি করবেন? । বেসিক CV রাইটিং টিপস। পার্ট- ১

by 10 Minute School's Tips
Career
Published: 3 months ago
|Updated: 20 hours ago

CV বা Resume এমন একটি ডকুমেন্ট যা সকলের সামনে আপনাকে রিপ্রেজেন্ট করে। কিন্তু কীভাবে আপনার CV বা Resume টি লিখবেন এটা নিয়ে হয়তো প্রায়ই আপনার মনে বিভিন্ন ধরনের প্রশ্ন তৈরি হয়। CV এর ফরম্যাট কেমন হবে? কেন এবং কখনইবা এটি লিখতে হয়? এসব কনফিউশনগুলো আপনাকে অনেকটা পিছিয়ে দিতে পারে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল আপনার এবং আপনার ড্রিম জবের মধ্যে যে বিষয়গুলো রয়েছে তার প্রথমটিই হল আপনার CV বা Resume। এমন অনেক জায়গা আছে যেখানে হয়তো আপনি যেতেও পারবেন না, কিন্তু সেসব জায়গায় আপনার CV বা Resume যাবে। তাই আমাদের এই সিরিজের উদ্দেশ্য হল কিভাবে আপনার CV বা Resume তৈরি করবেন- সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা। সেই ধারাবাহিকতায় আজকের পর্বে CV রাইটিং এর বেসিক কিছু টিপস শেয়ার করবো।

6

Tasks

প্রথমেই একটি স্ট্যান্ডার্ড CV বা Resume-এর ফরম্যাট (Format) সিলেক্ট করে নিন। Google-এ সার্চ দিলেই আপনি অনেক ফরম্যাট পেয়ে যাবেন। আপনার সম্পূর্ণ CV টাই একটি নির্দিষ্ট ফরম্যাটে রাখুন। একই CV তে একাধিক ফরম্যাট ব্যবহার করবেন না।

Once

ছবি আপনার CV বা Resume এর গুরুত্বপূর্ণ একটি অংশ। তাই অনেক আগে তোলা কোনো ছবি অথবা আপনার মোবাইলের সেলফি ক্যামেরায় তোলা কোনো ছবি ব্যবহার করবেন না। সম্প্রতি তোলা প্রফেশনাল মানের কোনো ছবি ব্যবহার করুন যেখানে স্পষ্টভাবে আপনার চেহারা বোঝা যায়।

Once

যোগাযোগের জন্য এমন একটি ঠিকানা ব্যবহার করুন যেখানে খোঁজ নিলে আপনার সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যাবে।

Once

ভুলেও কখনও বন্ধ থাকা মোবাইল নাম্বার ব্যবহার করবেন না। সব সময় সচল থাকে এবং আপনি নিয়মিত ব্যবহার করেন এমন একটি মোবাইল নাম্বার CV তে উল্লেখ করুন।

Once

আপনার CV বা Resume তে সক্রিয় এবং আপনার নামের সাথে সাদৃশ্যপূর্ণ একটি ইমেইল আইডি ব্যবহার করুন। কারণ কর্তৃপক্ষ এখানেই দরকারি সব ডকুমেন্ট আপনার সাথে শেয়ার করবে।

Once

ইমেইল আইডি তৈরির সময় আপনার নাম এবং তার সাথে যেকোনো একটি সংখ্যা বসিয়ে তা বানিয়ে নিন। যেমনঃ mortuza11। কখনই অপ্রাসঙ্গিক কোন শব্দ যেমন- brokenheart, bluesky, geniusboy ইত্যাদি ব্যবহার করবেন না।

Once

Tags
avatar
10 Minute School's Tips

0 Comments

Looking forward to your feedback