ঘরে তৈরি করুন মোবাইল ফোনের ওয়্যারলেস চার্জার

by Virtunus Tech Tips
Technology
Published: 3 months ago
|Updated: 3 months ago
previewImage

বর্তমানে বাজারে থাকা অনেক মোবাইল ফোনই ওয়্যারলেস বা তারহীন চার্জ ব্যবস্থা সাপোর্ট করলেও অনেকের কাছেই ওয়্যারলেস চার্জ ব্যবস্থা সম্পর্কে ভালো ধারনা না থাকায় বা এ ধরনের চার্জার কিনতে না পারায় মজাদার এই চার্জিং ব্যবস্থা থেকে বঞ্চিত হচ্ছেন। অল্প খরচে ঘরে বসে মোবাইল ফোনের ওয়্যারলেস চার্জার করতে আপনার যে ধাপগুলো অবলম্বন করতে হবে সে ব্যা[পারে নিচে আলোচনা করা হলোঃ প্রয়োজনীয় উপকরনঃ কিছু পরিমান কপার কয়েল, সিলিন্ডার আকারের একটি মাঝারী দন্ড (বডি স্পের বোতল, এয়ার ফ্রেশনারের বোতল ইত্যাদি), স্কচ টেপ, সিলিকন আঠা, একটি চার্জিং কেবল ও এডাপ্টার, 2n2222 মানের একটি Transistor, ধাতব একটি চ্যাপ্টা ধরনের পাত্র যার উপর রেখে মোবাইল ফোনটি চার্জ দেয়া যাবে। ( এক্ষেত্রে আদর্শ ধাতব চ্যাপ্টা মাথা সম্পন্ন যে কোনো ধরনের ক্রিম বা প্রসাধনীর কৌটা)

12

Tasks

১. প্রথমে কিছু কপার কয়েল নিয়ে সেগুলো সিলিন্ডার আকারের একটি মাঝারী দন্ড (বডি স্প্রের বা এয়ার ফ্রেশনারের বোতল ইত্যাদি) এর গায়ে শক্ত করে পেচিয়ে নিন।

Once

২. সিলিন্ডার থেকে বের করে দিয়ে স্কচটেপ দিয়ে গোটানো কপার কয়েল ভালোভাবে আটকে নিন।

Once

৩. এবার ধাতব একটি চ্যাপ্টা ধরনের পাত্র যার উপর রেখে মোবাইল ফোনটি চার্জ দেয়া যাবে ( এক্ষেত্রে আদর্শ ধাতব চ্যাপ্টা মাথা সম্পন্ন যে কোনো ধরনের ক্রিম বা প্রসাধনীর কৌটা) এর ঢাকনা অংশের সাথে কপার কয়েলটি সিলিকন আঠা দিয়ে আটকে নিন।

Once

৪. বাসায় থাকা ব্যবহৃত মোবাইল ফোন চার্জারের একটি কেবল নিন এবং এর পোর্ট অংশ (যে প্রান্ত মোবাইলে যুক্ত করা হয়) সেটি কেটে ফেলে পজেটিভ এবং নেগেটিভ তার বের করে নিন।

Once

৫. ধাতব কৌটার নিচের অংশে একটি ছোট ছিদ্র করে তার ভেতর দিয়ে চার্জারের তারটি প্রবেশ করান এবং এমন ভাবে আটকে দিন যেন তার ভেতরে আটকে থাকে।

Once

৬. বাজারে পাওয়া যায় এমন স্বল্প মুল্যের ট্রান্সিস্টর, এক্ষেত্রে 2n2222 সংগ্রহ করি এবং এর ৩টি পিন বা দন্ডের ব্যাপারে জেনে নিন।

Once

৭. এবার ট্রান্সিস্টরের E মাথার (একপাশের পিন বা দন্ড) সাথে 5V DC Adapter এর মাইনাস প্রান্ত যোগ করুন।

Once

৮. ট্রান্সিস্টরের মাঝের পিন বা দন্ড B এর সাথে কপার কয়েলের এক প্রান্ত, অন্য পিন বা দন্ড C এর সাথে কয়েলের বাকি প্রান্ত যুক্ত করুন।

Once

৯. কপার কয়েলের ১৫ প্যাচের পর রাখা মাঝের অংশের সাথে Adapter এর প্লাস অংশ যুক্ত করে নিন।

Once

১০. চার্জারের সকল সংযোগ ভালোভাবে পরীক্ষা করে নিয়ে সাবধানতার সাথে বিদ্যুতে সংযুক্ত করুন।

Once

১১. খেয়াল রাখবেন যেন ধাতব কৌটার কোনো অংশে খোলা অবস্থায় তারের সংযোগ না থাকে।

Once

১২. মোবাইল ফোন এই চার্জারের উপর রেখে ফোন চার্জ হয় কিনা পরীক্ষা করে দেখুন।

Once

Tags
avatar
Virtunus Tech Tips

0 Comments

Looking forward to your feedback