আপনার মোবাইল ফোন জীবানুমুক্ত করার ১০ টি সহজ উপায়

by Which?
Technology
Published: 7 months ago
|Updated: 7 months ago

মহামারীর এ সময়ে নিজেদের সুরক্ষার জন্য নিয়মিত হাত পরিষ্কারের কথা সব যায়গায় বলা হলেও, আপনার হাতে থাকা নিত্য প্রয়োজনীয় মোবাইল ডিভাইসটি পরিষ্কারের ব্যাপারে হয়তো অনেকেই থাকেন উদাসিন। স্বাস্থ্যসচতনার অংশ হিসেবে আপনার মোবাইল ফোনটি জীবানুমুক্ত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই এই টিপসে এমন ১০টি পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো, যেগুলো পালন করলে আপনার হাতে থাকা মোবাইল ডিভাইসটিকে জীবানুমুক্ত করতে পারবেন সহজেই।

10

Tasks

১. আপনার মোবাইল ফোনটি পরিষ্কার করা শুরুর পুর্বে বন্ধ করে নিন। পরিষ্কার করা শেষে ডিভাইসটির কোথাও ভেজা নেই সে ব্যাপারে নিশ্চিত হয়ে পুনরায় নিয়ে চালু করুন।

Once

২. ৭০% অ্যালকোহল যুক্ত ওয়াইপ্স ব্যবহার করে আপনার ফোনের ডিসপ্লে এবং ব্যাকপার্ট পরিষ্কার করে নিন। তবে হেডফোন পোর্ট, চার্জিং পোর্ট বা স্পিকারের মত অংশগুলো এ উপায়ে পরিষ্কার করা থেকে বিরত থাকুন।

Once

৩. যদি অ্যালকোহ ওয়াইপ্স না পাওয়া যায়, সে ক্ষেত্রে ডিস ওয়াসিং লিকুইড বা সবান মেশানো পানিতে নরম এবং মসৃণ এক টুকরো কাপড় ভিজিয়ে আপনার মোবাইল ফোনটি পরিষ্কার করে নিন।

Once

৪. আপনার মোবাইল ফোনটি সরাসরি সাবান মেশানো পানি বা ডিসওয়াসিং লিকুইডে ডোবানো থেকে বিরত থাকুন।

Once

৫. যদি আপনার মোবাইল ফোনটি পানি নিরোধোক বা ওয়াটারপ্রুফ ধরনের হয়ে থাকে, যা IP 67+ বা IP68 হিসেবে উল্লেখ করা হয়, সে ক্ষেত্রে চলমান পানির ধারার নিচে রেখেও আপনি ফোন ধুয়ে নিতে পারেন। সে ক্ষেত্রে ফোন পুনরায় চালুর আগে কমপক্ষে সেটি ৫ মিনিট শুকিয়ে নিন।

Once

৬. তবে আপনার ডিভাইসে কোনো ধরনের ক্র্যাক বা ফাটল থাকলে সরাসরি চলমান পানির ধারার নিচে ফোন ধোয়া থেকে বিরত থাকুন।

Once

৭. ঘর পরিষ্কারের জন্য ব্যবহৃত তরল, যেমন - ব্লিচ , আপনার ফোনের ডিসপ্লে ক্ষতিগ্রস্থ করতে পারে। তাই ফোন পরিষ্কারের জন্য এই ধরনের তরল ব্যবহার করবেন না। একই সাথে এ কাজে কিচেন টিস্যু বা টাওয়াল ব্যবহার এড়িয়ে চলুন।

Once

৮. আপনার ফোনটি যদি কেস বা কভারে রেখে ব্যবহার করেন, সে ক্ষেত্রে মোবাইল ফোনের সাথে সেটিও ভালোভাবে পরিষ্কার করে নিন।

Once

৯. যদি আপনার ফোনের কভারটি চামড়ার হয়, সে ক্ষেত্রে হালকা হাত ধোয়ার সাবান মিশ্রিত পানিতে কাপড় ভিজিয়ে কভারটি পরিষ্কার করে নিন।

Once

১০. প্লাস্টিক, রাবার বা সিলিকনের কভারের ক্ষেত্রে ডিস ওয়াসিং লিকুইড এবং গরম পানির মিশ্রন ব্যবহার করুন।

Once

Tags
avatar
Which?

0 Comments

Looking forward to your feedback