রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ৫টি উপায়

by BBC News Bangla
Health
Published: 9 months ago
|Updated: 9 months ago

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে করোনা ভাইরাসে আক্রান্ত হবার ঝুঁকি বেড়ে যায়। তাই বর্তমান এই মহামারীর সময়ে নিজেদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়া এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিচে এমন কিছু টিপস আলোচনা করা হলো যেগুলো মেনে চলার মাধ্যমে আপনি নিজের রোগ প্রতিরোধ ক্ষমতাকে নিজের চেষ্টাতেই বৃদ্ধি করতে পারবেন।

6

Tasks

১. নিজের পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতন থাকুন, নিয়মিত মাস্ক পরিধান করুন, হাত ধুয়ে নিন এবং হাঁচি-কাশি ঢেকে দেয়ার অভ্যাস করুন। সেই সাথে অন্যদের থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখুন।

Once

২. নিয়মিত শাক-সবজি, ডিম, দুধ, দুগ্ধজাত খাবার, ভিটামিন সি সমৃদ্ধ টক ফল, মধু, কালিজিরার তেল, আদা, রসুন, তুলসি, হলুদ ইত্যাদি সকল স্বাস্থ্যকর খাবার পরিমিত পরিমানে গ্রহণ করুন।

Once

৩. আপনার শরীর এবং মনকে সুস্থ্য রাখতে নানান ধরনের এক্সারসাইজ যেমন মেডিটেশন, হাঁটা, সাঁতার কাটা, বিভিন্ন ধরনের ব্রিদিং এক্সারসাইজ ইত্যাদি নিয়মিত ভাবে করার অভ্যাস গড়ে তুলুন।

Daily 1x

৪. মন ভালো রাখতে যে কাজগুলো করতে আপনার ভালো লাগে সে সব কাজ করায় মনোনিবেশ করুন।

Once

৫. দৈনন্দিন সব কাজ রুটিন মাফিক নির্দিষ্ট সময়ে করার অভ্যাস করুন। যেমন ঘুম থেকে উঠে নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন করা, খালি পেটে পানি পান করা, স্বাস্থ্যকর খাবার দিয়ে নাস্তা করা, রাতে কমপক্ষে ৮টা ঘন্টা ঘুমানোর অভ্যাস করা ইত্যাদি।

Daily 1x

৬. দিনে অন্তত ২ থেকে ৩ লিটার পরিমাণ পানি পান করুন।

Daily 1x

Tags
avatar
BBC News Bangla

0 Comments

Looking forward to your feedback