দৈনন্দিন জীবনে প্রযুক্তি ব্যবহারের ভারসাম্য যেভাবে রক্ষা করবেন

by Virtunus Healthy Eating Tips
Technology
Published: 3 months ago
|Updated: 3 months ago
previewImage

বর্তমান সময়ে কর্পোরেট পেশাজীবী থেকে শুরু করে শিক্ষার্থী সকলের বেশিরভাগ কাজ সম্পন্ন করতে প্রয়োজন হয় প্রযুক্তির। মোবাইল ফোন, ট্যাব, ল্যাপটপ, ডেস্কটপ কম্পিউটার, স্মার্ট টিভি বা ঘড়ি সবকিছুই পরে এই প্রযুক্তির ভেতরে। প্রযুক্তিময় এই জীবনে অনেক সময় ইচ্ছায় বা অনিচ্ছায় প্র্যয়োজনের চাইতে অনেক বেশী সময় এই ধরনের ডিভাইস ব্যবহার করে থাকি যে কারনে আমাদের শারীরিক সমস্যা ছাড়াও সামাজিক নানান ধরনের সমস্যার সম্মুখিন হবার সম্ভবনা থাকে। প্রযুক্তির আসক্তি থেকে বের হয়ে প্রয়োজনে ব্যবহার, বাকি সময় পরিহারের যে ভারসাম্য জীবনে রক্ষা করা সকলের প্রয়োজন সে বিষয়ে নিচে আলোচনা করা হলোঃ

7

Tasks

১. প্রতিদিন একই নির্দিষ্ট সময়ে প্রযুক্তি ব্যবহার বন্ধ রাখুন। দিনভর কাজের শেষে অথবা দিনের যে সময়ে সম্ভব রুটিন করে প্রযুক্তি ব্যবহার সম্পূর্ন বন্ধ রাখুন। সেটা সম্ভব না হলে যেটুকু প্রযুক্তি ব্যবহার না করলেই না সেটুকু চালু রেখে বাকিগুলো থেকে নিজেকে দূরে রাখুন।

Daily 1x

২. প্রযুক্তি ব্যবহার পলিসি তৈরি করুন। নিজেকে প্রযুক্তি ব্যবহারের ভারসাম্যের ব্যাপারে অনুধাবন করাতে পলিসি তৈরি করুন। সেখানে কোন প্রয়োজনে কোন প্রযুক্তি কত সময়ের জন্যে ব্যবহার করবেন সে ব্যাপারে আনুমানিক একটি রুটিন তৈরি করে নিন।

Once

৩. প্রযুক্তিকেই জীবন না ভেবে জীবনের একটি অংশ ভাবা শূরু করুন। প্রযুক্তি উদ্ভাবনের আগে সবাই কাজ করতো নিজেরদের উপর নির্ভরশীল হয়ে, এখনও প্রযুক্তির উপর পুরোপুরি নির্ভরশীল না হয়ে যে কোনো কাজ সম্পন্ন করা সম্ভব এ ব্যাপারে নিজের উপর বিশ্বাস রাখুন।

Once

৪. একই সাথে একাধিক ডিভাইস ব্যবহার থেকে বিরত থাকুন। মোবাইল এবং ল্যাপটপ, মোবাইল এবং টিভি ইত্যাদি একই সাথে একই সময়ে ব্যবহার করা থেক বিরত থাকুন।

Once

৫. জরুরী প্রয়োজনে আপনার দৈনিক কত ঘণ্টা প্রযুক্তি ব্যবহার প্রয়োজন এবং আপনি কত সময় সেগুলো ব্যবহার করছেন সে ব্যাপারে হিসাব বের করে নিন।

Daily 1x

৬. অটোমেটেড প্রযুক্তি ব্যবহার করতে শুরু করুন। আধুনিক বিশ্বে নিজে কর্মক্ষম অটোমেটেড যে অ্যাপস বা সফটওয়্যার রয়েছে, এবং তার দ্বারা পরিচালিত যে হার্ডওয়্যার ডিভাস রয়েছে সেগুলো সঠিকভাবে ব্যবহার করতে পারলে প্রযুক্তির উপর নিজের নির্ভরতা কমানো সম্ভব।

Once

৭. কোন নোটিফিকেশন দেখবেন কোনটা বাদ দিবেন সেটা নির্বাচন করুন। খুব দরকারী বাদে বাকি নটিফিকেশন দেখে আবারো প্রযুক্তির যে কোনো ডিভাইস ব্যবহার শুরু করা থেকে বিরত থাকুন।

Once

Tags
avatar
Virtunus Healthy Eating Tips

0 Comments

Looking forward to your feedback