নিজ খরচে বিদেশে পড়াশোনা করতে যাওয়ার আগে যে বিষয়গুলো জানতে হবে

by Virtunus Abroad Study Tips
Education
Published: 2 months ago
|Updated: 2 months ago
previewImage

আমাদের সকলেরই জানা বিদেশে উচ্চশিক্ষা বেশ ব্যায়বহুল। আর যারা নিজ খরচে বিদেশে পড়াশোনা করতে যাওয়ার কথা ভাবেছেন তাদের জন্য এই খরচ বহন করা বেশ কঠিন। সামান্য ভুল হলেও ঘটতে পারে চরম বিপর্যায়। তাই ভালোভাবে খোঁজখবর নিয়েই কোন কাজে সামনে আগানো উচিৎ। আপনার পছন্দের কোর্সটির সাথে সংশ্লিষ্ট ফাইনেন্সিয়াল বিষয়ে যে কোনো ধরনের কনফিউশন থাকলে তা অতি দ্রুত জেনে নিন। আপনার এই স্বপ্ন বাস্তবায়নের অগ্রযাত্রায় আপনার দুর্গম পথকে একটু সহজ করে দেওয়ার জন্য আজ আমরা আলোচনা করবো “নিজ খরচে বিদেশে পড়াশোনা করতে যাওয়ার আগে যে বিষয়গুলো জানতে হবে”- তা নিয়ে।

5

Tasks

সর্বপ্রথম জেনে নিনি আপনার পছন্দের কোর্সটির টিউশন ফি কত এবং কীভাবে তা পরিশোধ করবেন। আপনার কাঙ্ক্ষিত শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে এ বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করুন।

Once

শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য না থাকলে এ বিষয়ে জানতে চেয়ে তাদের ইমেইল করুন। তারা আপনাকে মোট খরচের একটি খসড়া হিসাব ও পরিশোধের পদ্ধতি আপনাকে জানিয়ে দেবে। এ তথ্যে যে বিষয়গুলো সাধারণত অন্তর্ভুক্ত থাকে, তা হচ্ছেঃ টিউশন ফি, আবাসন খরচ, খাবার খরচ, বইপত্র বাবদ খরচ, ইনস্যুরেন্স খরচ ইত্যাদি।

Once

শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে পুনরায় জানতে চান, এই খরচগুলো কমানোর কোনো বিকল্প উপায় আছে কি না। যেমন আপনি যদি দুই সেমিস্টারের টিউশন ফি একসঙ্গে পরিশোধ করেন তাহলে কোনো ছাড় পাবেন কি না।

Once

ভালোভাবে খোঁজখবর নিন আপনার পছন্দের কোর্সটিতে কোনো ধরনের আর্থিক সহায়তা, ঋণ বা স্কলারশিপ পাবার সম্ভাবনা আছে কি না। যদি থাকে, তবে সেটা কোন যোগ্যতার ভিত্তিতে দেওয়া হবে।

Once

আপনি যে দেশের যে অঞ্চলে উচ্চশিক্ষার জন্য যেতে চাচ্ছেন সেখানকার জীবনযাত্রার ব্যয় কেমন তা জেনে নিন। পাশাপাশি সেখানে কেমন কাজের সুযোগ রয়েছে এবং পারিশ্রমিক কেমন তা ও অবশ্যই জেনে নিন। তারপর মিলিয়ে দেখুন আপনার পক্ষে জীবনযাত্রার ব্যয় নির্বাহ করে পড়াশোনা চালিয়ে যাওয়া সম্ভব কি না।

Once

Tags
avatar
Virtunus Abroad Study Tips

0 Comments

Looking forward to your feedback