স্মার্টফোন ফ্যাক্টরি রিসেট দেওয়ার আগে যা করা জরুরি

by Ariful Islam
Technology
Published: 7 months ago
|Updated: 7 months ago
previewImage

আমরা অনেকেই এখন বেশি দিন এক ফোন ব্যবহার করি না। প্রযুক্তি বাজার যেমন নতুন নতুন ফিচারের সঙ্গে হাজির হচ্ছে নতুন ফোন নিয়ে। সেই সঙ্গে ক্রেতাদেরও বাড়ছে চাহিদা। তবে বেশিরভাগ সময়ই যে কাজটি করে থাকেন সবাই, তা হচ্ছে পুরোনো ফোনটি বিক্রি করে দেন। তবে অ্যান্ড্রয়েড ফোন বিক্রির আগে ফোন ফ্যাক্টরি রিসেট করছেন তো? এটি খুবই জরুরি বিষয়। ফোন রিসেট করে না দিলে আপনার ব্যক্তিগত বিভিন্ন তথ্য অন্যদের হাতে চলে যেতে পারে। আবার অনেক সময় ফোন স্লো হয়ে গেলেও আমরা ফোন রিসেট দিয়ে থাকি। এক্ষেত্রেও ফ্যাক্টরি রিসেট বেশ উপকারে আসতে পারে। ফ্যাক্টরি রিসেট করলে ফোনের সফটওয়্যার একদম নতুন অবস্থায় ফিরে যায়।

7

Tasks

তবে ফ্যাক্টরি রিসেট দেওয়ার আগে কিছু কাজ করা জরুরি। চলুন জেনে নেওয়া যাক সেসব-

Once

> আপনার ফোনে লগইন থাকা গুগল অ্যাকাউন্টের ইউজারনেম/ইমেইল ও পাসওয়ার্ড সম্পর্কে আগে থেকে জেনে নিন। ফোন রিসেটের পর এই তথ্য জানতে চাওয়া হয়। তখন পূর্বে লগইন থাকা অ্যাকাউন্টে লগইন করতে না পারলে বেশ ঝামেলায় পড়তে পারেন।

Once

> ফোনের Settings থেকে Accounts/Account & sync এ প্রবেশ করে Google অপশনে আপনার ফোনে লগইন থাকা গুগল অ্যাকাউন্ট সম্পর্কে জানতে পারবেন। উক্ত অ্যাকাউন্টের পাসওয়ার্ড জানা না থাকলে পাসওয়ার্ড রিসেট করে নিতে পারেন। এছাড়াও গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করার ২৪ঘন্টার মধ্যে ফোন ফ্যাক্টরি রিসেট করা থেকে বিরত থাকুন।

Once

> ফ্যাক্টরি রিসেট করলে ফোনে থাকা সকল ডাটা ডিলিট হয়ে যায়। তবে গুগল অ্যাকাউন্টে এসব ডাটা ব্যাকাপ নিয়ে রাখলে সেক্ষেত্রে আপনার ফোনে থাকা অ্যাপ ও কন্টাক্টস ব্যাকাপ হয়ে থাকে। তাই ফ্যাক্টরি রিসেট এর আগে প্রয়োজনে গুগল অ্যাকাউন্টে ব্যাকাপ নিয়ে রাখুন।

Once

> ফোন মেমোরিতে থাকা ছবি, ভিডিও বা অন্যান্য দরকারি ডকুমেন্ট/ফাইল পিসিতে বা ক্লাউড স্টোরেজে ব্যাকআপ রেখে দিন। গুগল ফটোস এ ছবি ও ভিডিও আপলোড করে রাখতে পারেন। আর গুগল ড্রাইভ এ অন্যান্য ফাইল ও ডকুমেন্ট ব্যাকআপ রাখতে পারেন। এ ছাড়া আপনার কম্পিউটারে রেখে দিতে পারেন।

Once

> সবচেয়ে জরুরি ব্যাপার হচ্ছে মোবাইলে যথেষ্ট পরিমাণ চার্জ করে রাখুন। কারণ মোবাইল ফ্যাক্টরি রিসেট করতে বেশ কিছুটা সময় লাগে। তাই অ্যান্ড্রয়েড ফোন রিসেট করার আগে অবশ্যই ফোনে কমপক্ষে ৭০% চার্জ আছে কিনা তা নিশ্চিত করুন। ওয়াইফাই কিংবা মোবাইল নেটওয়ার্ক এর উপস্থিতি নিশ্চিত করুন। ফোন রিসেটের পর পূর্বের গুগল অ্যাকাউন্টে লগইন করতে হতে পারে।

Once

মোবাইল ফ্যাক্টরি রিসেট করার নিয়ম: > Settings অ্যাপে প্রবেশ করুন। > System এ ট্যাপ করুন। > Reset সিলেক্ট করুন। > Erase All Data (factory Reset) সিলেক্ট করুন। > Erase All Data তে ট্যাপ করুন। > ফোনের পিন জিজ্ঞেস করা হলে তা প্রদান করুন। > এরপর Erase All Data / Delete all data তে ট্যাপ করে ফ্যাক্টরি রিসেট সম্পন্ন করুন।

Once

Tags
avatar
Ariful Islam

0 Comments

Looking forward to your feedback