রমাদান প্ল্যানার; মাসব্যাপী আত্মশুদ্ধির পরিকল্পনা

by Sheikh Ahmadullah's Tips
Religion
Published: 3 months ago
|Updated: 3 months ago
previewImage

রমাদানকে ফলপ্রসূ করার জন্য এই ‘রমাদান প্ল্যানার’-টি তৈরি করা হয়েছে। এটা কুরআন-সুন্নাহ নির্ধারিত কোনাে ফর্মুলা নয়। যে কেউ রমাদানকে সার্থক করতে যে কোনােভাবে প্ল্যান করে আমল করতে পারেন। প্ল্যানারটি এনরোল করলে রমযানে প্রতিদিন একটি আয়াত, একটি হাদীস, একটি দু'আ নোটিফিকেশন হিসেবে আপনার কাছে যাবে। এগুলাে অনুবাদসহ মুখস্থ করার চেষ্টা করুন। তাহলে রমাদানের ত্রিশ দিনে ৩০টি আয়াত, ৩০টি হাদীস, ৩০টি দু'আ আত্মস্থ হয়ে যাবে; যা জীবনভর আপনার কাজে আসবে ইন-শা-আল্লাহ।

30

Tasks

১ রমাদান আজকের আয়াত আমার ইবাদাত করার জন্যই আমি মানব ও জিনজাতি সৃষ্টি করেছি। (সূরা যারিয়াত, আয়াত : ৫৬) আজকের হাদীস যে ব্যক্তি ঈমানসহ পুণ্যের আশায় রমাদানের সিয়াম পালন করে, তার পূর্বের গুনাহ ক্ষমা করে দেওয়া হয়। (সহীহ বুখারী, হাদীস: ৩৮)। আজকের দুআ اللهم إني أسألك علما نافعا ورزقا طبيا وعملا متقبلا হে আল্লাহ! আমি আপনার কাছে উপকারী জ্ঞান, উত্তম রিযক ও কবুলযােগ্য আমল প্রার্থনা করি। (সুনান ইবনে মাজাহ, হাদীস: ৯২৫) আজকের কাজ সাফল্য অর্জনের জন্য সূরা আল-মুমিনূনের প্রথম ১৫টি আয়াত অর্থসহ পড়ুন।

Yearly 1x

২ রমাদান আজকের আয়াত তােমরা কি ধারণা করাে যে, আমি তােমাদেরকে অনর্থক সৃষ্টি করেছি এবং তােমরা আমার কাছে ফিরে আসবে না? (সূরা মুমিনুন, আয়াত:১১৫) আজকের হাদীস আল্লাহ তা'আলা বলেছেন, বনী আদমের প্রতিটি কাজ তার নিজের জন্যেই। ব্যতিক্রম সিয়াম; তা আমার জন্য, আমি নিজেই তার পুরস্কার দেব। সিয়াম পালনকারীদের মুখের গন্ধ আল্লাহর নিকট মিশকের ঘ্রাণের চেয়েও অধিক সুগন্ধযুক্ত।(সহীহ বুখারী, হাদীস: ৫৯২৭) আজকের দুআ اللهم اني اسالك الهدى والتقى والعفاف و الغنی হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার নিকট হিদায়াত, তাকওয়া , চারিত্রিক নিষ্কলুষতা এবং সচ্ছলতা প্রার্থনা করছি। (সহীহ মুসলিম, হাদীস: ২৭২১) আজকের কাজ সাহরী খেতে উঠে যথাসম্ভব দু'আ করার চেষ্টা করুন। কারণ এটি দু'আ কবুলের গুরুত্বপূর্ণ সময়।

Yearly 1x

৩ রমাদান আজকের আয়াত সালাত কায়েম করাে, যাকাত প্রদান করাে এবং রাসূলের আনুগত্য করাে, যাতে তােমরা অনুগ্রহপ্রাপ্ত হও। (সূরা নূর, আয়াত:৫৬) আজকের হাদীস। যদি তােমাকে তােমার ভালাে কাজ আনন্দিত করে এবং মন্দ কাজ তােমাকে পীড়া দেয়, তবেই তুমি মুমিন। (মুসনাদে আহমাদ, হাদীস: ২২১৬৬) আজকের দু'আ | (ইফতারের পর পাঠ্য দুআ) اللهم لك صمت، وعلى رزقك أفطرت হে আল্লাহ! আমি আপনার উদ্দেশ্যেই সিয়াম পালন করেছি এবং আপনার দেওয়া রিযিক দ্বারাই ইফতার করেছি। (সুনান আবু দাউদ, হাদীস: ২৩৫৮) আজকের কাজ মােবাইল থেকে হারাম ছবি, ভিডিও ও মিউজিক মুছে ফেলুন।

Yearly 1x

৪ রমাদান আজকের আয়াত হে মুমিনগণ! ধৈর্য ও সালাতের মাধ্যমে সাহায্য চাও। নিশ্চয় আল্লাহ ধৈর্যশীলদের সাথে আছেন। (সূরা বাকারা, আয়াত :১৫৩) আজকের হাদীস যে তার প্রতিপালকের যিকির করে আর যে যিকির করে না, তাদের উপমা হলাে (যথাক্রমে) জীবিত ও মৃত ব্যক্তির মতাে। (সহীহ বুখারী, হাদীস: ৬৪০৭) আজকের দুআ | (ইফতারের সময় পাঠ্য দুআ) ذهب الظمأ وابتلت العروق وثبت الأجر إن شاء الله পিপাসা দূরিভূত হয়েছে, শিরা-উপশিরা সিক্ত হয়েছে। ইন-শা-আল্লাহ প্রতিদান নির্ধারিত রয়েছে। (সুনান আবু দাউদ, হাদীস: ২৩৫৭) আজকের কাজ। অনেক দিন কথা বলা হয় না, পরিবারের এমন কারাে সাথে কিছুক্ষণ ফোনে কথা বলুন।

Yearly 1x

৫ রমাদান আজকের আয়াত আল্লাহ তা'আলা সুদকে নিশ্চিহ্ন করেন এবং দান-সাদাকা বর্ধিত করেন। আল্লাহ পছন্দ করেন না কোনাে অবিশ্বাসী পাপীকে। (সূরা বাকারা, আয়াত:২৭৬) আজকের হাদীস ইবনু আব্বাস (রা.) হতে বর্ণিত, আল্লাহর রাসূল ছিলেন সর্বশ্রেষ্ঠ দানশীল। রমাদানে তিনি আরাে অধিক দানশীল হতেন, যখন জিবরীল (আ.) তাঁর সঙ্গে সাক্ষাৎ করতেন। আর রমাদানের প্রতি রাতেই জিবরীল (আ.) তাঁর সঙ্গে দেখা করতেন এবং তাঁরা একে অপরকে কুরআন তিলাওয়াত করে শােনাতেন। রাসূলুল্লাহ (সা.) প্রবহমান বাতাসের চেয়েও অধিক দানশীল ছিলেন।' (সহীহ বুখারী, হাদীস: ৬) আজকের দুআ ربنا لا تزغ قلوبنا بعد إذ هديتنا وهب لنا من لدنك رحمة إنك أنت الوهاب হে আমাদের প্রতিপালক! আমাদেরকে পথ প্রদর্শনের পর আমাদের অন্তরসমূহ বক্র করবেন না এবং আমাদের প্রতি অনুগ্রহ করুন। নিশ্চয় আপনি মহাদাতা। (সূরা আলে ইমরান, আয়াত: ৮) আজকের কাজ কোনাে সিয়াম পালনকারীকে খেজুর ও পানি দিয়ে ইফতার করান।

Yearly 1x

৬ রমাদান আজকের আয়াত সৎকর্ম ও তাকওয়ার কাজে একে অন্যের সাহায্য করাে। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করাে না। আল্লাহকে ভয় করাে। নিশ্চয় আল্লাহ কঠোর শাস্তিদাতা। (সূরা মায়েদা, আয়াত: ২) আজকের হাদীস যে ব্যক্তি মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে না, সে আল্লাহ তাআলার প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করে না। (সুনান তিরমিযী, হাদীস: ১৯৫৪) আজকের দুআ بسم الله الذي لا يضرّ مع اسمه شيء في الأرض ولا في السماء وهو السميع العليم আল্লাহর নামে, যাঁর নামের বরকতে আসমান ও জমিনের কোনাে কিছুই ক্ষতি করতে পারে না, তিনি সর্বশ্রোতা, মহাজ্ঞানী। (সুনান আবু দাউদ, হাদীস: ৫০৮৮) আজকের কাজ যার প্রতি আপনার হিংসা কিংবা পার্থিব প্রতিযােগিতা আছে, তার উন্নতির জন্য দু'আ করুন।

Yearly 1x

৭ রমাদান আজকের আয়াত হে ঈমানদারগণ! আল্লাহকে ভয় করাে এবং সত্যবাদীদের সাথে থাকো। (সূরা তওবা, আয়াত: ১১৯) আজকের হাদীস তােমাদের কেউ প্রকৃত মুমিন হতে পারবে না, যতক্ষণ না সে তার ভাইয়ের জন্য তা-ই পছন্দ করবে, যা তার নিজের জন্য পছন্দ করে। (সহীহ বুখারী, হাদীস: ১৩)। আজকের দুআ اللهم إني أعوذ بك من الكفر والفقر وعذاب القبر لا إله إلا أنت হে আল্লাহ! আমি আপনার নিকট কুফরি ও দারিদ্র্য থেকে আশ্রয় চাইছি। হে আল্লাহ! আমি কবরের আযাব থেকে আপনার নিকট আশ্রয় চাইছি, আপনি ছাড়া অন্য কোনাে ইলাহ নেই। (সুনান আবু দাউদ, হাদীস: ৫০৯০) আজকের কাজ চোখের গুনাহ থেকে নিজেকে সংযত রাখার চেষ্টা করুন।

Yearly 1x

৮ রমাদান আজকের আয়াত আর সালাত কায়েম করাে, যাকাত প্রদান করাে এবং সালাতে অবনত হও অবনতদের সাথে (সূরা বাকারা, আয়াত :৪৩) আজকের হাদীস রাসূলুল্লাহ বলেছেন, কিয়ামতের দিন সে-ই আমার নিকটতম ব্যক্তি হবে, যে আমার প্রতি বেশি পরিমাণে দরূদ পাঠ করেছে।' (সুনান তিরমিযী, হাদীস: ৪৮৪) আজকের দুআ رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا হে আমার প্রতিপালক! আমার পিতা-মাতার প্রতি দয়া করুন, যেরূপ শৈশবে তাঁরা আমাকে লালন-পালন করেছেন। (সূরা বানী ইসরাঈল, আয়াত: ২৪) আজকের কাজ সালাতের সময় হওয়ার আগেই ওযু করে মসজিদে (মহিলারা জায়নামাযে) অবস্থান করুন।

Yearly 1x

৯ রমাদান আজকের আয়াত তােমরা প্রিয়বস্তু ব্যয় না করা পর্যন্ত কখনােই কল্যাণ লাভ করতে পারবে না; আর তােমরা যা কিছুই ব্যয় কর, নিশ্চয় আল্লাহ সে বিষয়ে সম্যক জ্ঞাত। (সূরা আলে ইমরান, আয়াত :৯২) আজকের হাদীস অনর্থক-অপ্রয়ােজনীয় বিষয় ত্যাগ করাই একজন ব্যক্তির উত্তম ইসলাম। (সুনান ইবনে মাজাহ, হাদীস: ৩৯৭৬) আজকের দুআ ربنا افرغ علينا صبرا وتوفنا مسلمين হে আমাদের প্রতিপালক! আমাদেরকে ধৈর্যশীলতা দান করুন এবং আমাদেরকে মুসলিমরূপে মৃত্যু দান করুন। (সূরা আ'রাফ, আয়াত: ১২৬) আজকের কাজ আজ সবার সাথে সাধ্যমত হাসিমুখে সাক্ষাৎ করুন ও কথা বলুন।

Yearly 1x

১০ রমাদান আজকের আয়াত যে লােক ইসলাম ছাড়া অন্য কোনাে ধর্ম তালাশ করে, কস্মিনকালেও তা গ্রহণ করা হবে না এবং আখিরাতে সে হবে ক্ষতিগ্রস্ত। (সূরা আলে ইমরান, আয়াত :৮৫) আজকের হাদীস যে ব্যক্তি অসুস্থকে দেখতে যায়, ফিরে আসা পর্যন্ত সে জান্নাতের বাগিচায় থাকে। (সহীহ মুসলিম, হাদীস: ২৫৬৮) আজকের দুআ رَبَّنَا هَبْ لَنَا مِنْ أَزْوَٰجِنَا وَذُرِّيَّٰتِنَا قُرَّةَ أَعْيُنٍۢ وَٱجْعَلْنَا لِلْمُتَّقِينَ إِمَامًا হে আমাদের প্রতিপালক! আমাদেরকে এমন জীবনসঙ্গী ও সন্তানাদি দান করুন, যারা আমাদের চোখ জুড়িয়ে দেয় আর আমাদেরকে মুত্তাকীদের নেতা বানিয়ে দিন। (সূরা ফুরকান, আয়াত : ৭৪) আজকের কাজ একজন অভাবীকে একবেলার খাবার কিনে দিন।

Yearly 1x

১১ রমাদান আজকের আয়াত অহংকারের বশবর্তী হয়ে তুমি মানুষকে অবজ্ঞা করাে না এবং পৃথিবীতে গর্বভরে চলাফেরা করাে না। নিশ্চয় আল্লাহ কোনাে দাম্ভিক, অহংকারীকে পছন্দ করেন না। (সূরা লুকমান, আয়াত : ১৮) আজকের হাদীস যে ব্যক্তি আল্লাহর কিতাবের একটি অক্ষর পাঠ করবে, তার জন্য এর বিনিময়ে একটি সাওয়াব হবে। আর প্রতিটি সাওয়াব দশ গুণ বৃদ্ধি করে দেওয়া হবে। আমি বলি না যে, আলিফ-লাম-মীম একটি অক্ষর, বরং আলিফ একটি অক্ষর, লাম একটি অক্ষর এবং মীম একটি অক্ষর। (সুনান তিরমিযী, হাদীস: ২৯১০) আজকের দুআ اللَّهمَّ اكفني بِحلالِكَ عن حرامِكَ ، واغنِني بِفَضلِكَ عَن من سواكَ হে আল্লাহ! আপনি আমার জন্য হারামের পরিবর্তে হালালকে যথেষ্ট করে দিন এবং আমাকে আপন অনুগ্রহ দ্বারা আপনি ছাড়া অন্যের মুখাপেক্ষিতা থেকে মুক্ত করুন। (সুনান তিরমিযী, হাদীস: ৩৫৬৩) আজকের কাজ আপনার পিতা-মাতা ও পরিবারের কাজে সাহায্য করুন।

Yearly 1x

১২ রমাদান আজকের আয়াত তােমাদের বন্ধু তাে আল্লাহ, তাঁর রাসূল। এবং মুমিনবৃন্দ যারা সালাত কায়েম করে, যাকাত প্রদান করে বিনীত হয়ে। (সূরা মায়েদা, আয়াত:৫৫) আজকের হাদীস হাস্যোজ্জ্বল মুখে কারাে সঙ্গে সাক্ষাৎ তােমার জন্য সদাকাস্বরূপ। সৎ কাজের আদেশ এবং অসৎকাজ হতে বিরত থাকার নির্দেশ তােমার জন্য সদকাস্বরূপ। (সুনান তিরমিযী, হাদীস: ১৯৫৬) .আজকের দুআ رَبَّنَا ٱصْرِفْ عَنَّا عَذَابَ جَهَنَّمَ ۖ إِنَّ عَذَابَهَا كَانَ غَرَامًا হে আমাদের প্রতিপালক! আমাদের থেকে জাহান্নামের শাস্তি দূর করে দিন। নিশ্চয় এর শাস্তি অবিচ্ছিন্ন। (সূরা আল-ফুরকান ২৫: ৬৫) আজকের কাজ ইফতার গ্রহণের মধ্যেও মাগরিবের আযানের জবাব দিতে ভুলবেন না।

Yearly 1x

১৩ রমাদান আজকের আয়াত যারা ঈমানদার , তারা এমন যে, যখন আল্লাহর নাম নেওয়া হয় তখন ভীত হয়ে পড়ে তাদের অন্তর । আর যখন তাদের সামনে পাঠ করা হয় কালাম, তখন তাদের ঈমান বেড়ে যায় এবং তারা স্বীয় প্রতিপালকের প্রতি ভরসা পােষণ করে। (সূরা আনফাল, আয়াত: ২) আজকের হাদীস রাসূলুল্লাহ বলেছেন, আমি কি তােমাদেরকে জান্নাতী লােকদের পরিচয় বলব না? তারা হবে দুর্বল এবং নিরীহ; কিন্তু তারা যদি কোনাে ব্যাপারে আল্লাহর নামে কসম করে বসে, তাহলে আল্লাহ তা পূরণ করে দেন। আমি কি তােমাদেরকে জাহান্নামী লােকদের পরিচয় বলব না? তারা রূঢ় স্বভাবের, কঠিন হৃদয়ের এবং অহংকারী হবে। (সহীহ বুখারী, হাদীস: ৪৯১৮) . আজকের দুআ اللهمّ أحْسِنْ عَاقِبَتَنَا فِي الأُمُورِ كُلِّهَا، وَأجِرْنَا مِنْ خِزْيِ الدُّنْيَا وَعَذَابِ الآخِرَةِ হে আল্লাহ! আপনি আমাদের সকল কাজের পরিণতি সুন্দর ও উত্তম করে দিন এবং আমাদেরকে দুনিয়ার লাঞ্ছনা ও আখিরাতের শাস্তি থেকে বাঁচিয়ে দিন। (মুস্তাদরাক হাকিম, হাদীস: ৬৫০৮) আজকের কাজ যার সঙ্গে আপনার মনােমালিন্য আছে, তার সঙ্গে সম্পর্ক স্থাপন করুন।

Yearly 1x

১৪ রমাদান আজকের আয়াত আপনি বলুন, আমার সালাত, আমার কুরবানী এবং আমার জীবন ও মরণ বিশ্ব-প্রতিপালক আল্লাহরই জন্যে। (৬:১৬২) আজকের হাদীস বান্দা সিজদারত অবস্থায় তার প্রতিপালকের অধিক নিকটবর্তী হয়। অতএব তােমরা (সিজদায়) অধিক পরিমাণে দু'আ করাে। (সহীহ মুসলিম, হাদীস: ৪৮২) আজকের দুআ رَبَّنَا ظَلَمْنَا أَنفُسَنَا وَإِن لَّمْ تَغْفِرْ لَنَا وَتَرْحَمْنَا لَنَكُونَنَّ مِنَ الْخَاسِرِينَ হে আমাদের প্রতিপালক! আমরা নিজেদের প্রতি অন্যায় করেছি। আপনি যদি আমাদেরকে ক্ষমা না করেন এবং আমাদের প্রতি দয়া না করেন, তাহলে আমরা ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হব। (সূরা আরাফ, আয়াত: ২৩) আজকের কাজ কেউ যদি আপনার সাথে তর্কে লিপ্ত হয়, আপনি সঠিক হওয়া সত্ত্বেও এড়িয়ে যান।

Yearly 1x

১৫ রমাদান আজকের আয়াত সুতরাং যাকে জাহান্নাম থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানাে হবে সে-ই সফলতা পাবে। আর দুনিয়ার জীবন শুধু ধোঁকার সামগ্রী। (সূরা আলে ইমরান, আয়াত :১৮৫) আজকের হাদীস অনেক সিয়াম পালনকারী সিয়াম দ্বারা উপােস থাকা ছাড়া আর কিছু পায় না। অনেক রাত জেগে সালাত আদায়কারী রাত্রিজাগরণ ব্যতীত আর কিছু লাভ করে না। | (সুনান ইবনে মাজাহ, হাদীস: ১৬৯০) আজকের দুআ اللهم اغفر لي، وارحمني، واجبرني، واهدني، وارزقني হে আল্লাহ! আপনি আমাকে ক্ষমা করুন, আমার প্রতি দয়া করুন, আমাকে সঠিক পথ প্রদর্শন করুন, আমাকে সুস্থতা দান করুন এবং আমাকে রিযক দান করুন। (সহীহ মুসলিম, হাদীস: ২৬৯৭) আজকের কাজ একজন এতিমের মাথায় হাত বুলান, তাকে স্নেহ করুন এবং কিছু উপহার দিন।

Yearly 1x

১৬ রমাদান আজকের আয়াত অবশ্যই তােমাদের জন্য আল্লাহর রাসূলের মধ্যে রয়েছে উত্তম আদর্শ; যারা আল্লাহ ও শেষ দিনের আশা রাখে। আর আল্লাহকে অধিক স্মরণ করে। (সূরা আহযাব, আয়াত:৩১) আজকের হাদীস আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী জান্নাতে প্রবেশ করতে পারবে না। (সহীহ মুসলিম, হাদীস: ২৫৫৬) আজকের দু'আ اللَّهمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِن منْكَرَاتِ الأَخلاقِ والأعْمَالِ والأَهْواءِ হে আল্লাহ! আমি আপনার নিকট দুশ্চরিত্র, গর্হিত কাজ ও কুপ্রবৃত্তি থেকে আশ্রয় চাই। (সুনান তিরমিযী, হাদীস: ৩৫৯১) আজকের কাজ অধিক পরিমাণে যিকিরে মগ্ন হােন এবং প্রশান্তি খুঁজুন। যেমন: সুবহানাল্লাহ, আলহামদু লিল্লাহ, আল্লাহু আকবার।

Yearly 1x

১৭ রমাদান আজকের আয়াত মুমিনগণ! যদি কোনাে ফাসিক ব্যক্তি তােমাদের কাছে কোনাে সংবাদ আনয়ন করে, তবে তােমরা পরীক্ষা করে দেখবে, যাতে অজ্ঞতাবশত তােমরা কোনাে সম্প্রদায়ের ক্ষতিসাধনে প্রবৃত্ত না হও এবং নিজেদের কৃতকর্মের জন্যে অনুতপ্ত না হও। (সূরা হুজুরাত, আয়াত:৬) আজকের হাদীস মুনাফিকের আলামত তিনটি: ১. কথা বললে, মিথ্যা বলে। ২. অঙ্গীকার করলে, ভঙ্গ করে। ৩. তার কাছে আমানত রাখা হলে, খেয়ানত করে।। (সহীহ বুখারী, হাদীস: ৩৩) আজকের দুআ رَبِّ أَعُوذُ بِكَ مِنْ هَمَزَاتِ الشَّيَاطِينِ وَأَعُوذُ بِكَ رَبِّ أَنْ يَحْضُرُونِ হে আমার রব! আমি শয়তানের প্ররােচনা থেকে আপনার কাছে পানাহ চাই এবং আমার কাছে তাদের উপস্থিতি থেকে আপনার নিকট আশ্রয় চাই। (সূরা মুমিনূন, আয়াত: ৯৭-৯৮) আজকের কাজ সূরা মাউনের অনুবাদ পড়ুন এবং একটি ভালাে কাজ করুন। যেমন: কাউকে টাকা ভাংতি দিন।

Yearly 1x

১৮ রমাদান আজকের আয়াত মুমিনগণ, তােমরা অধিক ধারণা থেকে বেঁচে থাকো। নিশ্চয় কতক ধারণা গুনাহ। (সূরা হুজুরাত, আয়াত:১২) আজকের হাদীস আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, নবী সা. প্রতি রমাদানে দশ দিন ইতিকাফ করতেন। যে বছর তিনি মৃত্যুবরণ করেন, সে বছর তিনি বিশ দিন ইতিকাফ করেছিলেন। (সহীহ বুখারী, হাদীস: ২০৪8) আজকের দুআ رَبِّ اجْعَلْنِیْ مُقِیْمَ الصَّلٰوةِ وَ مِنْ ذُرِّیَّتِیْ رَبَّنَا وَ تَقَبَّلْ دُعَآءِ হে আমার প্রতিপালক! আমাকে সালাত কায়েমকারী বানান এবং আমার বংশধরদের মধ্য থেকেও। হে আমাদের রব! আর আপনি আমার দু'আ কবুল করুন। (সূরা ইবরাহীম, আয়াত: ৪০) আজকের কাজ ঋণগ্রহীতার ঋণের কিছু অংশ মাফ করে দিন এবং আল্লাহর কাছে তার বিনিময় প্রত্যাশা করুন।

Yearly 1x

১৯ রমাদান আজকের আয়াত বলুন, যারা জানে এবং যারা জানে না তারা কি সমান হতে পারে? উপদেশ তারা গ্রহণ করে, যারা বুদ্ধিমান। (সূরা যুমার, আয়াত:৯) আজকের হাদীস তােমরা রমাদানের শেষ দশকের বিজোড় রাতে লাইলাতুল ক্বদরের অনুসন্ধান কর। (সহীহ বুখারী, হাদীস: ২০১৭) আজকের দুআ اللهمَّ إنِّي أعُوذُ بِكَ مِنْ جَهْدِ الْبَلَاءِ وَدَرَكِ الشَّقَاءِ، وَسُوءِ الْقَضَاءِ، وَشَمَاتَةِ الْأَعْدَاءِ হে আল্লাহ! আপনার নিকট আশ্রয় প্রার্থনা করছি ভয়ানক বিপদ, দুর্ভাগ্য, মন্দ পরিণতি এবং শত্রুর আনন্দ থেকে। (সহীহ বুখারী, হাদীস: ৬৬১৬) আজকের কাজ বাসায় প্রবেশের পর পেশাগত কাজের ভাবনা ও ব্যস্ততা পরিহার করুন এবং পরিবারকে সময় দিন।

Yearly 1x

২০ রমাদান আজকের আয়াত বলুন, হে আমার বান্দাগণ যারা নিজেদের ওপর যুলুম করেছ তােমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়াে না। নিশ্চয় আল্লাহ সমস্ত গুনাহ মাফ করেন। তিনি ক্ষমাশীল, পরম দয়ালু। (সূরা যুমার, আয়াত:৫৩) আজকের হাদীস যে ব্যক্তি কোনাে সিয়াম পালনকারীকে ইফতার করাবে, তার জন্য সিয়াম পালনকারীর সমপরিমাণ সাওয়াব থাকবে। কিন্তু এর ফলে সিয়াম পালনকারীর সাওয়াব থেকে বিন্দুমাত্র কমানাে হবে না। (সুনান তিরমিযী, হাদীস: ৮০৭) আজকের দুআ اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ أَعُوذُ بِكَ مِن الأَرْبَعِ، مِنْ عِلْمٍ لاَ يَنْفَعُ، وَمِنْ قَلْبٍ لاَ يَخْشَعُ، وَمِنْ نَفْسٍ لاَ تَشْبَعُ، ومِنْ دُعَاءٍ لاَ يُسْمَعُ হে আল্লাহ! আমি আপনার কাছে চারটি বিষয় থেকে আশ্রয় চাই- এমন জ্ঞান থেকে যা উপকারে আসে না, এমন হৃদয় থেকে যা ভীত হয় না, এমন আত্মা থেকে যা তৃপ্ত হয় না এবং এমন দুআ থেকে যা কবুল হয় না। (সুনান আবু দাউদ, হাদীস: ১৫৪৮) আজকের কাজ আপনি নিজে ও আপনার পরিবারকে ইবাদতের জন্য রাত্রি জাগরণ করতে উৎসাহিত করুন।

Yearly 1x

২১ রমাদান আজকের আয়াত যেগুলাে সম্পর্কে তােমাদের নিষেধ করা হয়েছে যদি তােমরা সেসব বড় গুনাহ থেকে বেঁচে থাকতে পার, তবে আমি তােমাদের ক্রটি-বিচ্যুতিগুলাে ক্ষমা করে দেব এবং সম্মানজনক স্থানে তােমাদের প্রবেশ করাব। (সূরা নিসা, আয়াত :৩১) আজকের হাদীস আয়িশা রা. বলেন, রাসূলুল্লাহ সা. রমাদানের শেষ দশকে ইবাদত বন্দেগীর জন্য যে পরিমাণ সাধনা করতেন, অন্য কোনাে সময়ে তা করতেন না। (সহীহ মুসলিম, হাদীস: ১১৭৫) আজকের দুআ رَبِّ اغْفِرْ لِي، وَتُبْ عَلَيَّ، إِنَّكَ أَنْتَ التَّوَّابُ الْغَفُورُ হে আমার প্রতিপালক! আমাকে ক্ষমা করুন, আমার তাওবা কবুল করুন। নিশ্চয় আপনি তাওবা কবুলকারী, দয়ালু। (সুনান আবু দাউদ, হাদীস: ১৫১৬)। আজকের কাজ আপনার বাড়ি, মসজিদ, রাস্তা কিংবা এতিমখানা পরিষ্কারের কাজে সশরীরে অংশগ্রহণ করুন।

Yearly 1x

২২ রমাদান আজকের আয়াত যারা আমার পথে সাধনায় আত্মনিয়ােগ করে, আমি অবশ্যই তাদেরকে আমার পথে পরিচালিত করব। নিশ্চয় আল্লাহ সকর্মপরায়ণদের সাথে আছেন। (সূরা আনকাবূত, আয়াত:৬৯) আজকের হাদীস যে ব্যক্তি ইলম অন্বেষণে কোনাে পথ অবলম্বন করে, আল্লাহ তার জন্য জান্নাতের পথ সহজ করে দেন। (সুনান তিরমিযী, হাদীস: ২৬৪৬) আজকের দুআ اللهم أعني على ذكرك وشكرك وحسن عبادتك হে আল্লাহ! আপনার স্মরণে, আপনার কৃতজ্ঞতা প্রকাশে এবং আপনার উত্তম ইবাদতে আমাকে সাহায্য করুন। (সুনান আবু দাউদ, হাদীস: ১৫২২) আজকের কাজ যারা আপনাকে কষ্ট দিয়েছে তাদেরকে আল্লাহর সন্তুষ্টির জন্য ক্ষমা করুন এবং সম্প্রীতি স্থাপন করুন।

Yearly 1x

২৩ রমাদান আজকের আয়াত নিশ্চয় শয়তান তােমাদের শত্রু; অতএব তাকে শত্রু হিসেবে গণ্য কর। সে কেবল তার দলবলকে ডাকে, যাতে তারা জ্বলন্ত অগ্নির সঙ্গী হয়। (সূরা ফাতির, আয়াত:৬) আজকের হাদীস যে ব্যক্তি কোনাে মুসলিমের দোষ-ত্রুটি গােপন রাখবে, আল্লাহ তা'আলা দুনিয়া ও আখিরাতে তার দোষ-ত্রুটি গােপন রাখবেন। বান্দা যতক্ষণ তার ভাইয়ের সহযােগিতায় আত্মনিয়ােগ করে, আল্লাহ ততক্ষণ তার সহযােগিতা করেন। (সহীহ মুসলিম, হাদীস: ২৬৯৯) আজকের দুআ يَا مُقَلِّبَ القُلُوبِ ثَبِّتْ قَلْبِي عَلَى دِينِكَ হে হৃদয়ের পরিবর্তনকারী! আমার অন্তরকে আপনার দীনের ওপর স্থির রাখুন। (সুনান তিরমিযী, হাদীস: ৩৫২২) আজকের কাজ আজ দিনভর ফেইসবুক-ইউটিউব থেকে দূরে থাকুন।

Yearly 1x

২৪ রমাদান আজকের আয়াত বলে দিন, এই আমার পথ। আল্লাহর দিকে সজ্ঞানে দাওয়াত দিই আমি এবং আমার অনুসারীরা। আল্লাহ পবিত্র। আমি মুশরিকদের অন্তর্ভুক্ত নই। (সূরা ইউসুফ, আয়াত: ১০৮) আজকের হাদীস মীযানের পাল্লায় সচ্চরিত্রের চেয়ে অধিক ভারী আর কিছুই নেই। (সুনান আবু দাউদ, হাদীস: ৪৭৯৯) আজকের দুআ اللهم إني أعوذ بك أن أشرك بك شيئًا وأنا أعلم، وأستغفرك لما لا أعلم হে আল্লাহ! আমি সজ্ঞানে আপনার সঙ্গে শিরক করা থেকে আপনার নিকট আশ্রয় চাই এবং যা আমার অজ্ঞাত তা থেকেও আপনার কাছে ক্ষমা চাই। (আল-আদাবুল মুফরাদ, হাদীস: ৭১৬) আজকের কাজ অধীনস্তদের কাজের বােঝা কমিয়ে দিন অথবা অতিরিক্ত পারিশ্রমিক দিন।

Yearly 1x

২৫ রমাদান আজকের আয়াত কসম যুগের, নিশ্চয় মানুষ ক্ষতিগ্রস্ত; কিন্তু তারা নয়, যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে এবং পরস্পরকে তাগিদ দেয় সত্যের এবং তাগিদ দেয় সবরের। (সূরা আসর) আজকের হাদীস তুমি যেখানেই থাক আল্লাহ তা'আলাকে ভয় কর, মন্দকাজের পরপরই ভালাে কাজ কর, তাতে মন্দ দূরিভূত হয়ে যাবে এবং মানুষের সঙ্গে উত্তম আচরণ কর। (সুনান তিরমিযী, হাদীস: ১৯৮৭) আজকের দুআ اللهم باعد بيني وبين خطاياي كما باعدت بين المشرق والمغرب، اللهم نقِّنْي من خطاياي كما ينقى الثوب الأبيض من الدنس، اللهم اغسلني من خطاياي بالثلج والماء والبرد হে আল্লাহ! আমার এবং আমার গুনাহের মধ্যে এরূপ ব্যবধান তৈরি করে দিন, যেরূপ ব্যবধান সৃষ্টি করেছেন পূর্ব এবং পশ্চিমের মধ্যে। | হে আল্লাহ! আমাকে আমার গুনাহ হতে এমনভাবে পবিত্র করে দিন, যেমন সাদা কাপড় ময়লা থেকে পরিষ্কার হয়। হে আল্লাহ! আমার গুনাহকে বরফ, পানি ও শিশির দ্বারা ধৌত করে দিন। (সহীহ বুখারী, হাদীস: ৭৪৪) আজকের কাজ অনলাইন বা অফলাইনে বিতর্ক-বচসা পরিহার করুন।

Yearly 1x

২৬ রমাদান আজকের আয়াত আর আল্লাহ তা'আলার নির্দেশ মান্য করাে এবং তাঁর রাসূলের। তাছাড়া তােমরা পরস্পর বিবাদে লিপ্ত হয়াে না। যদি তা করাে, তবে তােমরা সাহসহারা হয়ে পড়বে এবং তােমাদের প্রভাব চলে যাবে। আর তােমরা ধৈর্যধারণ করাে। নিশ্চয়ই আল্লাহ তাআলা রয়েছেন ধৈর্যশীলদের সাথে। (সূরা আনফাল, আয়াত:৪৬) আজকের হাদীস তােমরা পরস্পর উপহার বিনিময় কর, তাতে তােমাদের মধ্যে পারস্পরিক ভালােবাসা সৃষ্টি হবে। (আল-আদাবুল মুফরাদ, হাদীস: ৫৯৪) আজকের দুআ ربنا اغفر لي ولوالدي وللمؤمنين يوم يقوم الحساب হে আমার প্রতিপালক! হিসাবের দিন আমাকে, আমার মাতা-পিতাকে এবং মুমিনদেরকে ক্ষমা করুন। (সূরা ইবরাহীম, আয়াত: ৪১) আজকের কাজ আপনার খাবারের কিছু অংশ প্রতিবেশীর সাথে শেয়ার করুন।

Yearly 1x

২৭ রমাদান আজকের আয়াত নিশ্চয় ভালাে কাজ মন্দ কাজকে মিটিয়ে দেয়। এটি উপদেশ গ্রহণকারীদের জন্য উপদেশ। (সূরা হূদ, আয়াত: ১১৪) আজকের হাদীস আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্যে বান্দার ক্রোধ সংবরণে যে বিশাল প্রতিদান রয়েছে, তা অন্য কিছু সংবরণে নেই। | (সুনান ইবনু মাজাহ, হাদীস: ৪১৮৯) . আজকের দুআ أعوذ بكلمات الله التامات من شر ما خلق আমি আল্লাহর পূর্ণাঙ্গ কালিমাসমূহ দ্বারা তাঁর সৃষ্টির অনিষ্ট থেকে আশ্রয় প্রার্থনা করছি। (সুনান আবু দাউদ, হাদীস: ৩৮৯৮) আজকের কাজ যে মজলিসে পরচর্চা হয়, সে মজলিস পরিত্যাগ করুন।

Yearly 1x

২৮ রমাদান আজকের আয়াত আমি আপনাকে সমগ্র মানবজাতির জন্যে সুসংবাদদাতা ও সতর্ককারীরূপে পাঠিয়েছি, কিন্তু অধিকাংশ মানুষ তা জানে না। (সূরা সাবা, আয়াত: ২৮) আজকের হাদীস আল্লাহর কাছে সেই আমল সবচেয়ে প্রিয়, যা কম হলেও নিয়মিত করা হয়। (সহীহ মুসলিম, হাদীস: ৭৮৩) আজকের দুআ اللَّهُمَّ آتِ نَفْسِي تَقْوَاهَا، وَزَكِّهَا أَنْتَ خَيْرُ مَن زَكَّاهَا، أَنْتَ وَلِيُّهَا وَمَوْلَاهَا হে আল্লাহ! আপনি আমার অন্তরে তাকওয়া দান করুন এবং একে পরিশুদ্ধ করুন। আপনিই এর উত্তম পরিশুদ্ধকারী এবং আপনিই অন্তরের অভিভাবক ও মালিক। (সহীহ মুসলিম, হাদীস: ২৭২২) আজকের কাজ জীবনে অন্তত একবার আপনি যাদের অনুগ্রহপ্রাপ্ত হয়েছেন, তাদের জন্য দুআ করুন।

Yearly 1x

২৯ রমাদান আজকের আয়াত আর যদি আপনি পৃথিবীর অধিকাংশ লােকের কথা মেনে নেন, তবে তারা আপনাকে আল্লাহর পথ থেকে বিপথগামী করে দেবে। (সূরা আনআম, আয়াত: ১১৬) আজকের হাদীস যে ব্যক্তি তার জীবিকা প্রশস্ত করতে চায় এবং আয়ু বৃদ্ধি করতে চায়, সে যেন আত্মীয়তার সম্পর্ক রক্ষা করে।। (সহীহ বুখারী, হাদীস: ৫৯৮৫)। আজকের দুআ يا حي يا قيوم برحمتك أستغيث হে চিরঞ্জীব, হে চিরস্থায়ী! আমি আপনার রহমতের উসিলায় সাহায্য প্রার্থনা করছি। (সুনান তিরমিযী, হাদীস: ৩৫২৪) আজকের কাজ একজন বয়ােজ্যেষ্ঠ বা কোনাে রােগীকে দেখতে যান।

Yearly 1x

৩০ রমাদান আজকের আয়াত হে আমার রব, আপনি এ শহরকে নিরাপদ করে দিন এবং আমাকে ও আমার সন্তানদেরকে মূর্তি পূজা থেকে দূরে রাখুন । (সূরা ইবরাহীম, আয়াত:৩৫) আজকের হাদীস রমাদান মাসের সিয়াম পালন করার পরে শাওয়াল মাসে ছয়দিন সিয়াম পালন করা সারা বছর সিয়াম পালন করার সমতুল্য। (সহীহ মুসলিম, হাদীস: ১১৬৪) আজকের দুআ اللهم إني أسألك الجنة وأعوذ بك من النار হে আল্লাহ! আমি আপনার কাছে জান্নাত চাই এবং জাহান্নাম থেকে আশ্রয় প্রার্থনা করছি। (সুনান আবু দাউদ, হাদীস: ৭৯২) আজকের কাজ রাস্তাঘাট এবং পাবলিক প্লেসে টিস্যু এবং কোনাে কিছুর খােসা ইত্যাদি ফেলা থেকে বিরত থাকুন।

Yearly 1x

Tags
avatar
Sheikh Ahmadullah's Tips

0 Comments

Looking forward to your feedback