এসি (Air Conditioner) কেনার সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন

by Virtunus Productivity
Daily Life
Published: a month ago
|Updated: a month ago
previewImage

দিন দিন বেড়েই চলেছে গরমের তীব্রতা। প্রচণ্ড দাবদাহে জনজীবন হয়ে উঠেছে দুর্বিষহ। আর এই গরমে কেউই কষ্ট করতে চানানা। তাই একটু সামর্থ্য থাকলেই কোনো চিন্তা ভাবনা না করেই হুট করে হয়তো একদিন কিনে ফেলেন এয়ার কন্ডিশনার (Air Conditioner) কিন্তু এটাই কি সকল সমস্যার সমাধান? হ্যাঁ, এটা সত্য আপনি সাময়িকভাবে গরমের হাত থেকে বাঁচবেন। কিন্তু আপনি যদি আপনার প্রয়োজন অনুযায়ী সঠিক এয়ার কন্ডিশনার (Air Conditioner) কিনতে না পারেন, তাহলে এই যন্ত্রটিই হয়ে উঠতে পারে আপনার গলার কাটা। তাই আজ আপনাদের সাথে এসি (Air Conditioner) কেনার সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন তা নিয়ে আলোচনা করবো। আশা করি টিপসগুলো আপনার জীবনকে আরও সহজ করে তুলবে।

10

Tasks

আপনার ঘরের আকার, আয়তন, অবস্থান, ঘরে বাবহ্রিত হিটিং জিনিসপত্র যেমন- ওভেন বা আয়রন, জানালা, দরজা, পর্দা, সিলিং, ফ্লোর ইত্যাদি অনুযায়ী নির্ধারণ করুন কত টনের এসি কিনবেন।

Once

কোন টাইপের এয়ার কন্ডিশনার কিনবেন তা ঠিক করুন। বাজারে সাধারণত উইন্ডো, স্প্লিট আর পোর্টেবল- এই ৩ ধরনের এসি পাওয়া যায়।

Once

এসি কেনার আগেই নিশ্চিত হয়ে নিন আপনি যে এসিটি কিনতে চাচ্ছেন সেটা কতটা বিদুৎ খরচ করবে। তাই, এয়ার কন্ডিশনারের স্টার রেটিং দেখে নিন।

Once

বিদ্যুৎ সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তির (Inverter Air Conditioner) এসি কিনুন।

Once

এসি কেনার সময় কনডেন্সার ও কম্প্রেসার প্রতি বিশেষ গুরুত্ব দিন। পিওর কপারের তৈরি, কম ব্যাসের (৪-৭ মিলিমিটার), টিউবের ভেতর ফিন আছে এমন কনডেন্সার দেখে এসি কিনুন। কম্প্রেসারে কত দিনের গ্যরান্টি আছে তা দেখে কিনুন।

Once

এসিতে পরিবেশ বান্ধব রেফ্রিজারেন্ট ব্যবহার করা হয়েছে কি না সেটা দেখে তারপর আপনার সিধান্ত নিন।

Once

এসিতে একাধিক ফ্যান আছে কি না তা দেখে এসি নির্বাচন করুন।

Once

এসি চলার সময় কোনো শব্দ হয় কি না তা ভালো করে খেয়াল করে নিন।

Once

এসিতে এয়ার পিউরিফায়ার আছে কি-না তা দেখে নিন।

Once

আপনি যে কোম্পানির বা দোকান থেকে এসি কিনতে চাচ্ছেন তারা কেমন আফটার সেলস সার্ভিস বা বিক্রয় পরবর্তী সেবা দিবে তা নিশ্চিত করে নিন।

Once

Tags
avatar
Virtunus Productivity

0 Comments

Looking forward to your feedback