আত্মবিশ্বাস বাড়ানোর ৫টি কৌশল

by Health Care Bangla's Tips
Self-Development
Published: 8 months ago
|Updated: 8 months ago

আত্মবিশ্বাস এমন একটি শক্তি যা আমাদের সামনের দিকে এগিয়ে নিয়ে যায়। শুধু ধৈর্য আর শ্রমের মাধ্যমে জীবনের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হয় না। এর সাথে প্রয়োজন আত্মবিশ্বাস। আত্মবিশ্বাসী হলে সব কাজেই জয় আসবে। জীবনে বাধা-বিপত্তি আসলে আত্মবিশ্বাসীরা কখনো থেমে থাকে না। তাদের মনের মধ্যে থাকে শেষ পর্যন্ত লড়াই করার শক্তি। তাই জীবনে আত্নবিশ্বাস থাকা অতীব জরুরী। আমাদের মধ্যে অনেকেই আছে যাদের মধ্যে আত্নবিশ্বাসের অভাব রয়েছে। অনেকেই অনেক কিছু করতে চেয়েও পারে না শুধুমাত্র নিজের উপর বিশ্বাস না থাকার কারণে। তবে কিছু কৌশল মেনে চললে আত্মবিশ্বাস বাড়ানো যায়। এমন পাঁচটি টিপস নিচে বর্ণনা করা হলো।

5

Tasks

নেগেটিভ চিন্তা বা খারাপ ধারণা করা বাদ দিন। মনের মধ্যে নেগেটিভ চিন্তা আসলে তা পজিটিভ চিন্তা দ্বারা প্রতিস্থাপন করুন।

Daily 1x

সামাজিক চাপকে উপেক্ষা করতে শিখুন। মানুষকে কি ভাববে, কি বলবে এসব নিয়ে বেশী চিন্তা করবেন না, এসব এড়িয়ে চলুন।

Daily 1x

আপনার বডি ল্যাংগুয়েজ দৃঢ় এবং আত্নবিশ্বাসী করে তুলুন। কারো সাথে কথা বলার সময় চোখের দিকে তাকিয়ে কথা বলুন, মাথা ঝুকিয়ে কথা বলবেন না, কথা বলার সময় মাথা চুলকাবেন না। অর্থাৎ কথা বলার সময় দৃঢ়তার সাথে কথা বলুন এবং অঙ্গভঙ্গির দিকে নজর রাখুন।

Daily 1x

কোনকিছু করার আগে কমপক্ষে তিনবার ভাবে দেখুন। কোন লক্ষ্যের দিকে উদ্দেশ্য করে আগালে পাশাপাশি আরো ২/৩টি অপশন রাখবেন। অর্থাৎ, বিকল্প পরিকল্পনা রাখুন।

Daily 1x

সবার সাথে কানেক্টেড থাকুন। একা একা থাকা, কারো সাথে কিছু শেয়ার না করা, ঘর থেকে বের না হতে চাওয়া এসব অভ্যাস থাকলে তা ত্যাগ করুন।

Daily 1x

Tags
avatar
Health Care Bangla's Tips

0 Comments

Looking forward to your feedback