মেহমান আপ্যায়ন বা অবসরে খাওয়ার জন্য মজাদার জর্দার লাড্ডু তৈরির রেসিপি

by রুমানার রান্নাবান্না
Cooking
Published: 3 years ago
|Updated: 3 years ago

মিষ্টি আইটেম এর মাঝে লাড্ডু একটি জনপ্রিয় খাবার। ছোট বড় সবাই কমবেশি জর্দার লাড্ডু পছন্দ করে। আবার মেহমানদের নাশতায় ভিন্নতা নিয়ে আসতে পারেন জর্দার লাড্ডু তৈরির মাধ মে। ভিন্ন এই লাড্ডু একবার তৈরী করলে ২/৩ সপ্তাহ সংরক্ষণ করে রাখা যায়। আর মেহমানদারি করার জন্যও কম খাটুনিতে দারুন একটা আইটেম এই জর্দার লাড্ডু। তাহলে, দেখে নিন এই মজাদার লাড্ডু তৈরির রেসিপিটি - জর্দার লাড্ডু তৈরী করতে লাগছে - ১। সুগন্ধী পোলাও রান্নার চাল ২ কাপ ২। চিনি ২ কাপ ৩। ঘি ০.৫ কাপ ৪। গুঁড়ো দুধ ০.২৫ কাপ ৫। কনডেন্সড মিল্ক ২ টেবিল চামচ ৬। ছোটো/সবুজ এলাচ ৭/৮ টি ৭।দারুচিনি ২/৩ টুকরো ৮। তেজ পাতা ২ টি ৯। জর্দার রঙ ১ চা চামচ ১০ ১টা গোটা মালটার রস ১১। কেওড়ার জল ১ চা চামচ ১২। আরও দিবেন বাদাম কুচি ও কিসমিস। আপনারা যে কোনো বাদামের কুচি দিতে পারেন। যে বাদাম দেবেন, তার ফ্লেভার পাবেন।

15

Tasks

১। জর্দা তৈরি করার জন্য প্রথমে চাল সিদ্ধ করে নিবেন। এই চাল সিদ্ধ করার সময় পানিতে শুধুমাত্র লবন ছাড়া আর কিছুই ব্যাবহার করবেন না।

Once

২। চালগুলো অল্প আঁচে সিদ্ধ করে নিন। কিন্তু পুরোপুরি সিদ্ধ করবেন না।চাল একটু হাতে নিয়ে দেখবেন, যেন চালটা অল্প অল্প শক্ত থাকে।

Once

৩। এরপর, চালগুলো ভাল করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন এবং পানি ঝরাতে দিন।

Once

৪। তারপর একটা প্যানে আধা কাপ পানিতে ২ কাপ চিনি ,দুইটা তেজপাতা, ৩ থেকে ৪ টুকরা দারুচিনি আর ৫ থেকে ৬ টা ছোট এলাচ এবং জরদার রঙ ১চা চামচ ভাল করে মিশিয়ে নিন।

Once

৫। এরপর মিশ্রণটির মাঝে আধা কাপ ঘি মিশিয়ে দিন। আপনারা চাইলে সয়াবিন তেল ব্যাবহার করতে পারেন। কিন্তু ঘি দিলে আসল স্বাদ পাওয়া যাবে।

Once

৬। ফুল আঁচে মিশ্রণটি নাড়তে থাকুন যতক্ষণ না চিনি না গলে। চিনি গলে যাওয়ার পর চালগুলো মিশ্রণটির মাঝে ঢেলে দিন।

Once

৭। অতঃপর সাবধানে চালগুলো মিশাবেন। যাতে চালগুলো ভেঙ্গে না যায়।

Once

৮। চালগুলো চিনির শিরা এর সাথে ভালভাবে মিশানোর পরে একটা মালটার রস মিশিয়ে দিন। এই মালটার রস জর্দার স্বাদ বাড়িয়ে দিবে।

Once

৯। চুলোর আঁচ কমিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট অপেক্ষা করবেন। এই ১০ মিনিট ঢাকনা খুলবেন না। ঢাকনায় কোন ফুটা থাকলে সেটা বন্ধ করে দিবেন। তাহলে জর্দাটা ভালোভাবে দমে থাকবে।

Once

১০। ১০ মিনিট পরে স্বাদটাকে আরও বাড়ানোর জন্য কিছু কিসমিস আর বাদাম কুচি দিতে পারেন। ফ্লেভারটাকে আরও বাড়ানোর জন্য ১ টেবিল চামচ কেওড়া জল দিয়ে দিন। এরপর খুব আলতো করে মিশিয়ে নিন।

Once

১১। জর্দা তৈরি হয়ে গেলে লাড্ডু এর জন্য প্রথমে কনডেন্সড মিল্ক ২ টেবিল চামচ জর্দার সাথে মিশিয়ে দিন যাতে লাড্ডুগুলো আঠালো হয়।মিশানোর সময় গরম মসলা গুলো তুলে ফেলুন।

Once

১২। এরপর কোয়ার্টার কাপ গুড়ো দুধ দিয়ে দিন। ভালোভাবে নাড়তে থাকুন।

Once

১৩। ভালভাবে মিশানো হয়ে গেলে জর্দা গুলো প্যান থেকে অন্য একটা বাটিতে ঢেলে নিন। লাড্ডু গুলো গরম অবস্থাতেই তৈরি করে ফেলুন। কারন ঠাণ্ডা অবস্থায় জর্দা ঝরঝরে হয়ে যায়।

Once

১৪। হাল্কা একটু ঠাণ্ডা হওয়ার পর ,হাতে একটু পানি মেখে নিন যাতে লাড্ডুগুলো ভালভাবে সাইজ করা যায়। তরপর আপনার ইচ্ছামত লাড্ডুর সাইজ করে নিন।

Once

১৫। লাড্ডুগুলো হয়ে গেলে পরিবেশন ও উপভোগ করুন প্রিয়জনদের সাথে। ফ্রিজ এর নরমাল তাপমাত্রায় ১৫-২০ দিন রেখে দিতে পারবেন লাড্ডুগুলো ।

Once

Tags
avatar
রুমানার রান্নাবান্না

0 Comments

Looking forward to your feedback