ঘরেই তৈরি করুন আরামদায়ক এয়ার কুলার

by Virtunus Tech Tips
Technology
Published: 2 years ago
|Updated: 2 years ago
previewImage

ঘরে বসে সহজে তৈরি করুন আমার-দায়ক এয়ারকুলার। আর এ জন্যে খুব বেশি কিছুর প্রয়োজন নেই। ঘরে তৈরি এই এয়ারকুলার তৈরিতে আপনার লাগবে। একটি বাতিল সিপিউ বা পাওয়ার সাপ্লাইয়ের কার্যক্ষম ফ্যান, একটি অন-অফ সুইচ, একটি এসি পাওয়ার এডাপ্টার পোর্ট এবং পাওয়ার কর্ড, একটি প্লাস্টিকের পাত্র, ৪টি ২৫০ মিলি লিটারের কোল্ড ড্রিঙ্কসের প্লাস্টিকের খালি বোতল, সামান্য সিলিকন আঠা এবং ডাবল লেয়ারের কাগজের বাক্স বা কার্টন বাক্স।

10

Tasks

১. প্রথমে ফ্রিজ, টিভি বা কাঁচের তৈজসপত্রের সাথে দেয়া ডাবল লেয়ার কাগজের বাক্স থেকে নির্দিষ্ট মাপের ৬ টি টুকরো কেটে নিন।

Once

২. ৩ পাশের দেয়ালের অংশ এবং তলার অংশ সিলিকন আঠা বা যে কোনো শক্ত আঠার সাহায্যে আটকে দিন।

Once

৩. বাক্সের ৪র্থ দেয়ালের কাগজটিতে মাপ অনুযায়ী ৪টি ছিদ্র করুন। এবং সেখানে ২৫০ মিলিলিটারের কোল্ড ড্রিঙ্কসের ৪টি বোতলের মুখ থেকে গলার কিছুটা নিচের পর্যন্ত অংশ (যেখান থেকে চিকোন অংশ নেমে মোটা হয়ে যায় তার খানিকটা নিচে অব্দি) কেটে আঠার সাহায্যে যুক্ত করে নিন।

Once

৪. এবার বোতলের মুখের দিকগুলো বাইরে রেখে ৪র্থ দেয়ালটি বাক্সের সাথে জুড়ে দিন।

Once

৫. এবারে কম্পিউটারের বাতিল পাওয়ার সাপ্লাই বা সিপিউটে থাকা একটি কুলিং ফ্যান সংগ্রহ করুন এবং যাচাই করে নিন সেটি ঠিকভাবে কাজ করে কি না।

Once

৬. সেই ফ্যানের আউটপুট হিসেবে বের হঅ্যা দুইটি তারের এক পাশের সাথে সাধারন মানের কোনো একটি অন-অফ সুইচের একপ্রান্ত জুড়ে দিন এবং অপরপ্রান্ত যুক্ত করুন এসি পাওয়ার এডাপ্টার পোর্টের সাথে।

Once

৭. এবার ফ্যানের গোলাকার অংশের মাপ অনুযায়ী বাক্সের উপরের অংশের জন্য কাটা কাগজে একটি ছিদ্র তৈরি করি এবং সেখানে ফ্যানটি আঠার সাহায্যে আটকে দিন।

Once

৮. ফ্যান চলাকালীন সময়ে বাক্স থেকে এই অংশ যেন ছিটকে না পড়ে, সে জন্যে এই কাগজের ছাদের দুই পাশে দুইটি স্ক্রু বা ক্লিপ আটকানোর ব্যবস্থা করুন।

Once

৯. বাক্সের ভেতর একটি প্লাস্টিকের পাত্রে কিছু বরফ রাখুন এবং উপরের ছাদটি সঠিক ভাবে সনযুক্ত করে দিন।

Once

১০. পাওয়ার এডাপ্টার বিদ্যুতের সাথে প্লাগের মাধ্যমে সনযুক্ত করুন এবং অন-অফ সুইচের মাধ্যমে আপনার তৈরি কুলারটি নিয়ন্ত্রন করুন।

Once

Tags
avatar
Virtunus Tech Tips

0 Comments

Looking forward to your feedback