অগ্নিকাণ্ড থেকে বাঁচার আমল ও দোয়া

by Sheikh Ahmadullah's Tips
Religion
Published: 2 months ago
|Updated: 2 months ago

ধারাবাহিক অগ্নিকাণ্ডের ঘটনা আমাদের দেশে যেন নিয়মিত বিষয়ে পরিণত হয়েছে। একটি দুর্ঘটনার রেশ কাটতে না কাটতেই ঘটছে আরেকটি দুর্ঘটনা। স্বাভাবিক মৃত্যুই যেন অস্বাভাবিক। কুরআনে আল্লাহ বলেছেন, ظَهَرَ الۡفَسَادُ فِی الۡبَرِّ وَ الۡبَحۡرِ بِمَا کَسَبَتۡ اَیۡدِی النَّاسِ لِیُذِیۡقَهُمۡ بَعۡضَ الَّذِیۡ عَمِلُوۡا لَعَلَّهُمۡ یَرۡجِعُوۡنَ মানুষের কৃতকর্মের দরুন স্থলে ও সমুদ্রে ফাসাদ প্রকাশ পায়। যার ফলে আল্লাহ তাদের কতিপয় কৃতকর্মের স্বাদ তাদেরকে আস্বাদন করান, যাতে তারা ফিরে আসে। -সূরা রূম, আয়াত : ৪১ আমাদের দেশের দুর্ঘটনাগুলো সাধারণত আমাদেরই নানা অব্যবস্থাপনা, অনিয়ম, অবকাঠামোগত ত্রুটি ও অসতর্কতার কারণে ঘটে থাকে। পাশাপাশি গুনাহ থেকেও আমাদের বাঁচতে হবে। রসূল সা. বলেছেন, কোনো জনপদে বেহায়াপনা, নির্লজ্জতা ও ব্যভিচার ব্যপকভাবে বিস্তার লাভ করলে আল্লাহ ওই জনপদ থেকে থেকে তার সাধারণ নিরাপত্তা তুলে নেন, ফলে এমন এমন বিপদ দেখা দেয়, যেগুলো ইতিপূর্বে ছিলো না। অগ্নিকাণ্ড থেকে বাঁচারর আমল ও দোয়া:

4

Tasks

১. কোনো ভবন বা অবকাঠামো নির্মাণের সময় যথাযথ অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ ব্যবস্থা রাখুন। ‍প্রয়োজনে বিশেষজ্ঞদের সহায়তা নিন।

Once

২. যে সব অব্যবস্থাপনা, অনিয়ম ও অসতর্কতার কারণে অগ্নিকাণ্ড ঘটার সম্ভাবনা থাকে, সেগুলো দূর করতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করুন।

Daily 1x

৩. সব ধরনের অনাচার, অশ্লীলতা ও জুলুম থেকে দূরে থাকুন।

Daily 1x

৪. নিয়মিত এই দুআ পাঠ করুন : اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ التَّرَدِّي وَالْهَدْمِ وَالْغَرَقِ وَالْحَرِيقِ আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাত-তারাদ্দী ওয়াল-হাদামি ওয়াল-গারাকি ওয়াল-হারীকি হে আল্লাহ! আমি আপনার নিকট আশ্রয় প্রার্থনা করছি উপর থেকে পড়ে যাওয়া, ঘরচাপা পড়া, পানিতে ডুবে যাওয়া এবং আগুনে দগ্ধীভূত হওয়া থেকে।

Daily 1x

Tags
avatar
Sheikh Ahmadullah's Tips

0 Comments

Looking forward to your feedback