কিভাবে আপনার CV বা Resume তৈরি করবেন? । Listing: Last In First Out। পার্ট- ৩

by 10 Minute School's Tips
Career
Published: 2 months ago
|Updated: 2 months ago

CV বা Resume এমন একটি ডকুমেন্ট যা সকলের সামনে আপনাকে রিপ্রেজেন্ট করে। কিন্তু কীভাবে আপনার CV বা Resume টি লিখবেন এটা নিয়ে হয়তো প্রায়ই আপনার মনে বিভিন্ন ধরনের প্রশ্ন তৈরি হয়। CV এর ফরম্যাট কেমন হবে? কেন এবং কখনইবা এটি লিখতে হয়? এসব কনফিউশনগুলো আপনাকে অনেকটা পিছিয়ে দিতে পারে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল আপনার এবং আপনার ড্রিম জবের মধ্যে যে বিষয়গুলো রয়েছে তার প্রথমটিই হল আপনার CV বা Resume। তাই আজ আমরা শেয়ার করবো CV রাইটিং এর Listing: Last In First Out নিয়ে বিশেষ কিছু টিপস। CV বা Resume লেখার সময় আমারাদেরকে প্রায়শ বিভিন্ন বিষয়ের লিস্ট দিতে হয়। যেমনঃ জব এক্সপেরিএন্সের, শিক্ষাগত যোগ্যতার, এচিভমেন্টের ইত্যাদি। আর এই লিস্ট দেওয়ার সময় কোনটা আগে দিতে হয় আর কোনটা পরে দিতে হয় এই জায়গাতেই আমরা অনেকে ভুল করি। এখন আপনার মাথায় হয়তো একটি প্রশ্নই ঘুরপাক খাচ্ছে- SSC এর তথ্য আগে উল্লেখ করবো নাকি Bachelor এর টা? প্রথম চাকরির অভিজ্ঞতা আগে শেয়ার করবো নাকি সর্বশেষ যে চাকরিতে ছিলাম সেটা ? তাই চলুন আর কনফিউশনে না থেকে জেনে নেই সঠিক নিয়মটা।

4

Tasks

শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে আপনি সর্বশেষ যে ডিগ্রীটি অর্জন করেছেন সেটি প্রথমে লিখুন। অর্থাৎ আপনি যদি সর্বশেষ Bachelor শেষ করে থাকেন তাহলে এটিই আগে উল্লেখ করুন। তারপরে HSC এবং তারপরে SSC। এভাবে ক্রমান্বয়ে সাজিয়ে লিখুন।

Once

চাকরির অভিজ্ঞতা লেখার ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করুন। অর্থাৎ যে চাকরি থেকে আপনি সবেমাত্র বের হয়েছেন সেটি আগে উল্লেখ করুন। তার আগের চাকরির তথ্য এইটার পরে লিখুন। এভাবে ক্রমান্বয় বজায় রাখুন।

Once

আপনার এচিভমেন্টের (Achievement) কথা বর্ণনা করার সময়ও Last In First Out মেথড অনুসরণ করুন।

Once

মূল কথা, যেকোনো লিস্ট দেওয়ার সময় লাস্টে যেটা হয়েছে আপনার CV বা Resume তে প্রথমে সেটা উল্লেখ করুন।

Once

Tags
avatar
10 Minute School's Tips

0 Comments

Looking forward to your feedback