মাথার ত্বকের চুলকানী বা ইচি স্ক্যাল্পের সমস্যা দূর করুন ১১টি উপায়ে

by Sarah's Quest's Tips
Health
Published: 5 months ago
|Updated: 5 months ago

মাথার ত্বকের চুলকানি বা ইচি স্ক্যাল্প সমস্যা নারীপুরুষ ভেদে যে কারো যে কোন বয়সেই হতে পারে। এই সমস্যার পেছনে মূলত দু’ধরনের কারণ দায়ী; যার একটি ত্বকের অন্তর্গত সমস্যা, অপরটি বহিরাগত। মাথার ত্বকের এই অবাঞ্ছিত চুলকানী সমস্যার সমাধানের কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ নিচে দেয় হলো : ** মাথার ত্বকের যে কোনো মারাত্মক ধরনের সমস্যা বিশেষত ত্বকের অন্তর্গত সমস্যার জন্যে দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। **

11

Tasks

১. চুল দীর্ঘসময় টানা বেঁধে রাখার কারণে বা চুল দীর্ঘক্ষন ঢাকা অবস্থায় থাকলে উকুন বা Head Lice সমস্যা হবার সম্ভবনা থাকে। তাই দীর্ঘ সময় চুল বেঁধে রাখা থেকে বিরত থাকুন।

Once

২. যে ধরনের চুলের প্রসাধনী ব্যবহার করলে মাথার ত্বকের চুলকানি হবার সম্ভবা থাকে সেগুলো এড়িয়ে চলুন।

Once

৩. হেয়ার ডাই ব্যবহার করলে যাদের ইচি স্ক্যাল্পজনিত সমস্যা হয় তারা এ ব্যাপারে বিশেষজ্ঞের পরামর্শ নিন এবং সমস্যা সমাধানের আগ পর্যন্ত হেয়ার ডাই ব্যবহার করা থেকে বিরত থাকুন।

Once

৪. আপনার মাথার ত্বক যদি সংবেদনশীল ধরনের হয়ে থাকে তাহলে সুগন্ধিযুক্ত চুলের প্রসাধনী ব্যবহার এড়িয়ে চলুন।

Once

৫. চুল ধোয়ার জন্যে ব্যবহৃত শ্যাম্পু বা ড্রাই শ্যাম্পু ব্যবহারের পর শ্যাম্পুর কোনো উপাদান যেন মাথায় থেকে না যায় সে বিষয়ে খেয়াল রাখুন।

Once

৬. আপনার মাথার ত্বক যদি শুষ্ক ধরনের হয় বা আপনার যদি স্ক‍্যাল্প ডিহাইড্রেশন হয়ে থাকে সে ক্ষেত্রে অ্যালকোহলযুক্ত হেয়ার স্টাইলিং প্রোডাক্ট ব্যবহার করা থেকে বিরত থাকুন।

Once

৭. ঘাম, মাথার মৃত চামড়া এবং আশপাশের ধুলোবালি থেকে মাথার ত্বকে যে চুলকানি বা ইচিনেস সৃষ্টি হয় তার থেকে রক্ষা পেতে নিজের প্রয়োজন অনুযায়ী মাথা ধোয়ার ফ্রিকোয়ন্সি নির্ধারন করুন।

Once

৮. যেহেতু আবহাওয়া ও তাপমাত্রার পরিবর্তনের ফলে স্ক‍্যাল্পের ইচিনেস বাড়তে পারে তাই আবহাওয়ার ভিত্তিতে চুলের যত্নের রুটিন সাজিয়ে নিন।

Once

৯. মাথায় শ্যাম্পু করার সময় খুব জোরে মাথা আঁচড়ানো এবং জোরে চিরুনী দিয়ে চুল আঁচড়ানো থেকে নিজেকে সংযত রাখুন।

Once

১০. আপনার চিরুনী, হেয়ার ব্রাশ, শাওয়ার ক্যাপ ইত্যাদি অন্য কারো সাথে শেয়ার করা থেকে বিরত থাকুন।

Once

১১. বিশেষ ধরনের ঔষধ সেবন করলে, খাদ্যাভ্যাস স্বাস্থ্যকর না হলে এবং ধূমপান করলেও মাথার ত্বকের সমস্যা দেখা দিতে পারে। তাই সম্ভব হলে এগুলো এড়িয়ে চলুন।

Once

Tags
avatar
Sarah's Quest's Tips

0 Comments

Looking forward to your feedback