পাপবোধ থেকে মুক্ত হবেন কীভাবে

by Islamic Lifestyle
Religion
Published: 4 months ago
|Updated: 4 months ago
previewImage

কোনো পাপ হয়ে গেলে দ্রুত অনুশোচিত হওয়া উচিত এবং আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা উচিত। তবে অতি পাপবোধ থেকে যদি নেক কাজের আগ্রহই নষ্ট হয়ে যায় এবং আল্লাহর রহমত ও ক্ষমা থেকে নিরাশা সৃষ্টি হয় তাহলে তা ক্ষতিকর ও নিষিদ্ধ। এ রকম পাপবোধ থেকে বের হয়ে আসার চেষ্টা করতে হবে। এটা চিন্তা করতে হবে যে, মানুষ মাত্রই ভুল করে। আল্লাহর তওফিক ছাড়া কেউ ভুল বা পাপ থেকে মুক্ত থাকতে পারে না। রসূল সা. বলেছেন, প্রত্যেকটা মানুষই ভুল করে, ভুলকারীদের মধ্যে উত্তম হলো তওবাকারীরা। -সুনানে তিরমিযী কুরআনে আল্লাহ বলেছেন, বলো ‘হে আমার বান্দারা! তোমরা যারা নিজেদের প্রতি অবিচার করেছ - আল্লাহর রহমত থেকে নিরাশ হয়োনা; আল্লাহ সমুদয় পাপ ক্ষমা করে দেবেন। তিনি তো ক্ষমাশীল, পরম দয়ালু। তোমরা তোমাদের রবের অভিমুখী হও এবং তাঁর নিকট আত্মসমর্পণ করো অতর্কিতভাবে শাস্তি এসে পড়ার আগেই, শাস্তি এসে পড়ার পর আর তোমাদেরকে সাহায্য করা হবেনা।’ সূরা যুমার, আয়াত : ৫৩, ৫৪

5

Tasks

১. কোনো পাপ হয়ে গেলে দ্রুত তওবা করুন। আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করুন।

Daily 1x

২. নবীজির হাদীসের কথা স্মরণ করুন যে ‘মানুষ মাত্রই ভুল করে’। যে কারো দ্বারাই পাপ সংঘটিত হয়ে যেতে পারে।

Daily 1x

৩. আল্লাহর অপরিসীম দয়ার কথা চিন্তা করুন। তার ক্ষমার ঘোষণা সম্বলিত আয়াতগুলো স্মরণ করুন। আল্লাহর রহমত থেকে নিরাশ হওয়া যে হারাম এবং কুফুরি তা স্মরণ করুন।

Daily 1x

৪. কত বড় বড় অপরাধী আল্লাহর ক্ষমা পেয়েছে, আল্লাহর প্রিয় বান্দা হতে পেরেছে তা নিয়ে চিন্তা ভাবনা করুন। তওবা করলে আল্লাহ ক্ষমা করে দেন এই বিশ্বাস অন্তরে দৃঢ় করুন।

Daily 1x

৫. তওবার সুযোগ পাওয়াকে আল্লাহর বিশেষ রহমত মনে করুন। তওবা করার আগেই অতর্কিত আল্লাহর শাস্তি বা মৃত্যু এসে পড়তে পারতো।

Daily 1x

Tags
avatar
Islamic Lifestyle

0 Comments

Looking forward to your feedback