হূদ আ. এর জীবনী এবং আমাদের শিক্ষা

by Mizanur Rahman Azhari's Tips
Religion
Published: 7 months ago
|Updated: 7 months ago

হুদ আ. কুরআন কারীমে উল্লিখিত পঁচিশ জন নবীর অন্যতম, আরবী ভাষাভাষী পাঁচ জন নবীর অন্যতম; যিনি নূহ আ.-এর পাঁচ প্রজন্ম পরে আদ জাতি বা আহকাফ এলাকার অধিবাসীদের কাছে প্রেরিত হয়েছিলেন। তার নামে পবিত্র কুরআনের একটি সূরার নামকরণ করা হয়েছে। আদ জাতি ছিল খুব শক্তিশালী ও সুঠাম দেহের অধিকারী। তারা প্রচুর ধন সম্পদের মালিক ছিল, উঁচু অট্টালিকায় বসবাস করত, বিলাসী জীবনযাপন করত। তারা ছিল মুশরিক, মূর্তিপূজক। খুবই উদ্ধত, দুর্ধর্ষ, অহংকারী ও জালিম। তারা নিজেদের অপরাজেয় মনে করতো। আল্লাহর প্রেরিত নবী হুদ আ. তাদেরকে অহংকার, জুলুম ও শিরক ছেড়ে এক আল্লাহর আনুগত্য করতে বললেন। আল্লাহর কাছে ক্ষমাপ্রার্থনা করতে বললেন। আল্লাহর রহমত ও নেয়ামতের কথা বললেন, তার ক্রোধ ও আযাবের ব্যাপারে সতর্ক করলেন। আদ জাতি নবী হুদ আ.-এর দাওয়াত প্রত্যাখ্যান করল। মূর্তিপূজা ও বাপ দাদার অনুসরণ ছাড়তে অস্বীকার করল। তারা বলল, পারলে তোমার আল্লাহর শাস্তি এনে দেখাও। ফলে আল্লাহর শাস্তি নেমে এলো তাদের ওপর। টানা সাত রাত আট দিন প্রচণ্ড ঠাণ্ডা ঝড়ো বাতাস তাদের অঞ্চলের ওপর দিয়ে বয়ে গেলো। তারা কেউ বেঁচে রইল না।

3

Tasks

১. আল্লাহর নেয়ামতের কৃতজ্ঞতা আদায় করুন। শোকরগুজার হোন। আদ জাতিকে আল্লাহ অনেক নেয়ামত দিয়েছিলেন, কিন্তু তারা শোকর আদায় করেনি।

Daily 2x

২. ইতিহাস থেকে শিক্ষা নিন। আদ জাতির কয়েক প্রজন্ম আগে আল্লাহ নূহ আ.-এর জাতিকে ধ্বংস করে দিয়েছিলেন। কিন্তু ওই ঘটনাপ্রবাহ থেকে তারা শিক্ষা নেয়নি।

Weekly 3x

৩. অহংকার করবেন না। উদ্ধত হবেন না। অতি অহংকার ও ঔদ্ধত্য আদ জাতির পতনের কারণ হয়েছে। আল্লাহ অহংকার পছন্দ করেন না।

Daily 1x

Tags
avatar
Mizanur Rahman Azhari's Tips

1 Comments

Looking forward to your feedback

  • Abida Jahan Su.
    3 months ago

    আলহামদুলিল্লাহ

    0