বৃক্ষ রোপণ সদকায়ে জারিয়া

by Professor Mokhter Ahmad
Religion
Published: 7 months ago
|Updated: 7 months ago

বৃক্ষ পৃথিবী ও প্রকৃতির প্রাণ। বৃক্ষ বাঁচলে প্রকৃতি বাঁচে, পৃথিবীর আয়ু বাড়ে। মানুষেরও আয়ু বাড়ে। রসূল সা. বৃক্ষ রোপণ করার নির্দেশ দিয়েছেন। বৃক্ষের পরিচর্যা করতে বলেছেন। বৃক্ষ সংরক্ষণ করতে বলেছেন। অপ্রয়োজনে বৃক্ষ নিধন করতে নিষেধ করেছেন। রসূল সা. বলেছেন, কোনো মুমিন ব্যক্তি যদি গাছ লাগায় বা ফসল ফলায়, সেই গাছ বা ফসল থেকে কোনো মানুষ, পাখি বা জীবজন্তু আহার করে, তা তার জন্য সদকা হয়। তার রোপণ করা গাছের ছায়ায় যদি কেউ বসে, তাও তার জন্য সদকা হয়। (সহিহ বুখারী, সহিহ মুসলিম) গাছ লাগানো কত গুরুত্বপূর্ণ তা বোঝাতে রসূল সা. এ রকমও বলেছেন, ধরো কেয়ামত এসে গেছে, তখনও যদি তোমাদের কারো হাতে একটি খেজুরের চারা থাকে, সেই চারাটিও রোপণ করো। (মুসনাদে আহমদ) অকারণে বৃক্ষ-নিধন করতে নিষেধ করেছেন তিনি। অকারণে বৃক্ষ-নিধনের জন্য শাস্তি হবে বলে সতর্ক করেছেন। রসূল সা. বলেন, যে ব্যক্তি অপ্রয়োজনে গাছ কাটবে, আল্লাহ তাকে আগুনে নিক্ষেপ করবেন। (সুনানে আবু দাউদ)

6

Tasks

১. সুযোগ পেলেই বৃক্ষ রোপণ করুন। বাড়ির উঠোনে, গেটের ধারে, রাস্তার ধারে, খেলার মাঠের পাশে বা বাজারে যেখানেই উপযোগী জায়গা ও পরিবেশ পাওয়া যায়, কিছু উপকারী গাছের চারা লাগিয়ে দিন। শহুরে বাড়ির বারান্দা বা ছাদে বৃক্ষ রোপণ উপযোগী জায়গা তৈরি করুন।

Daily 1x

২. চারাগাছের পরিচর্যা করুন, সংরক্ষণ করুন। শক্ত হওয়া পর্যন্ত প্রয়োজনীয় সার পানি দিন। বেড়ে ওঠার উপযুক্ত জায়গায় উদগত যে কোনো চারাগাছই সংরক্ষণের চেষ্টা করুন।

Daily 1x

৩. গাছ বড় হলে, আল্লাহ ফল দান করলে আল্লাহর শুকরিয়া আদায় করুন। নিজে খান এবং প্রতিবেশী ও আত্মীয় স্বজনদের হাদিয়া দিন।

Daily 1x

৪. গাছের ফল-ফসল থেকে দরিদ্রদের দান করুন। সদকা দিন।

Daily 1x

৫. অপ্রয়োজনে গাছ কাটা থেকে বিরত থাকুন। যথা সম্ভব বৃক্ষ নিধন এড়ানোর চেষ্টা করুন। অপ্রয়োজনে সম্মিলিত জায়গার গাছ কেটে ফেলার উদ্যোগ গ্রহণ করা হলে সামর্থ্য অনুযায়ী প্রতিবাদ করুন। মানুষকে সচেতন করার চেষ্টা করুন।

Daily 1x

৬. প্রয়োজনে উপায়ন্তর না পেয়ে গাছ কেটে ফেলতে হলে এর বদলে অন্য কোনো জায়গায় গাছ রোপণ করুন। প্রকৃতির যে পরিমাণ ক্ষতি আপনি করেছেন, তা পূরণ করার চেষ্টা করুন।

Daily 1x

avatar
Professor Mokhter Ahmad

0 Comments

Looking forward to your feedback