কীভাবে ইংরেজিতে কথা বলতে শিখবেন?

by Seeam Shahid Noor's Tips
Education
Published: 9 months ago
|Updated: 7 days ago

আমরা মাতৃভাষা বাংলায় আমাদের মনের ভাব প্রকাশ করি ঠিক, তবে অনেক ক্ষেত্রেই আমাদের ইংরেজি ভাষায় পারদর্শিতার দরকার হয় । হোক সেটা বিশ্ববিদ্যালয়, অফিস কিংবা অন্যান্য কাজে। অনেক চাকরির ইন্টারভিউতে অন্যান্য প্রায়োগিক দক্ষতার সাথে দেখা হয় ইংরেজি দক্ষতা, সেক্ষেত্রে যারা ইংরেজিতে ভালো তারাই অগ্রাধিকার পায়। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ইংরেজি গ্রামারে ভালো, অনেক শব্দ জানে, লিখতেও পারে কিন্তু যখন কথা বলতে হয় তখন আমরা আটকে যাই কিংবা ঘাবড়ে যাই। এর প্রধান কারণ হচ্ছে সাধারন কিছু শব্দ ছাড়া আমরা ইংরেজিতে কথা বলার তেমন কোনো চর্চা করি না। ইংরেজি কোন কঠিন ভাষা নয় কিন্তু অনভ্যাস যেকোন কিছুকেই কঠিন করে তোলে। চেষ্টা করলে আপনি যে কারো সঙ্গে ইংরেজিতে অনর্গল কথা চালিয়ে যেতে পারবেন, এর জন্য প্রয়োজন নিয়মমাফিক চর্চা এবং ধৈর্য। ইংরেজিতে কথা বলায় দক্ষ হতে চাইলে নিচের পাঁচটি টিপস অনুসরণ করতে পারেন।

5

Tasks

গ্রামার ও ভোকাবুলারি শিখার জন্য কোন knowledge resources (বই কিংবা ভিডিও) সংগ্রহ করুন যাতে সেই বই বা ভিডিও দেখে ভোকাবুলারি ও গ্রামার প্র্যাকটিস করতে পারেন।

Once

আমাদের জীবনের practical scenarios গুলোর একটি তালিকা তৈরি করুন এবং সেই পরিস্থিতি বা scenarios এ কিভাবে ইংরেজিতে কথা বলতে হয় তা জানুন এবং চর্চা করুন। Scenarios গুলো হতে পারে খাবার নিয়ে কথা বলা, আবহাওয়া নিয়ে কথা বলা, দিক নির্দেশনা চাওয়া, ইন্টারভিউ বা নিজেকে নিয়ে কিছু বলা ইত্যাদি।

Daily 1x

এমন মানুষের সাথে ইংরেজিতে কথা বলা প্র্যাকটিস করুন যারা ইংরেজিতে কথা বলতে পারদর্শী। মানুষটা হতে পারে আপনার বড় ভাই, বোন, বন্ধু বা কাছের যে কেউ। তাদের সাথে ওই practical scenarios গুলো নিয়ে ইংরেজিতে কথা বলুন।

Daily 1x

তাদের কাছ থেকে Feedback জানুন। কোথায় আপনার ভুল ছিল, কোথায় আপনার উন্নতি করা প্রয়োজন এসব সম্পর্কে তাদের কাছ থেকে মতামত নিন।

Daily 1x

পুরো প্রসেসটি (১ থেকে ৪) বারবার রিপিট করুন। ভুলগুলো থেকে শিখুন, তা প্র্যাকটিস করুন এবং রিপিট করতে থাকুন ।

Daily 1x

Tags
avatar
Seeam Shahid Noor's Tips

0 Comments

Looking forward to your feedback