ঘরে বসেই সহজে তৈরি করে ফেলুন রেস্তোরার মত মজাদার কাচ্চি বিরিয়ানি

by Banglar Rannaghor's Recipe
Banglar Rannaghor's Recipe
Banglar Rannaghor's Recipe

Toronto, Canada

19Tips
3Likes
9Followers
Cooking
24 days ago

বিরিয়ানি নামটা শুনলেই প্রায় সবারই জিভে জল চলে আসে। ছোট বড় সবাই বিরিয়ানি খেতে পছন্দ করে। তাই ঘরে বসেই তৈরি করে ফেলুন রেস্তোরার মত সুস্বাদু এই কাচ্চি বিরিয়ানি। তাহলে দেখে ফেলুন মজাদার আর দারুন সুস্বাদু এই কাচ্চি বিরিয়ানির এই রেসিপিটি- তৈরি করতে যা যা লাগবেঃ দেড় কেজি খাসির মাংস ৩ টেবিল চামচ লবণ ২ টেবিল চামচ ভিনেগার ২ টি জৈত্রী ৩/৪ টি জায়ফল ৩ টি ছোট দারুচিনি ২ টি কালো এলাচ ১১ টি সাদা এলাচ ১ কোয়ার্টার চা চামচ সাদা গোলমরিচ ১ কাপ প্লেইন দই দেড় টেবিল চামচ রসুন বাটা ২ টেবিল চামচ আদা বাটা দেড় চা চামচ মরিচের গুড়া কোয়ার্টার কাপ ক্যাচাপ ২০ টেবিল চামচ ভাজা পিঁয়াজ ৩ টেবিল চামচ গুড়া দুধ ৪-৫ টেবিল চামচ ঘি আড়াই টেবিল চামচ কেওড়া জল ১ চা চামচ চিনি ৪ টা মাঝারি সাইজের আলু কোয়ার্টার চা চামচ খাবারের রং ৩ টি তেজপাতা ২ টি ছোট দারুচিনি ৭ টি লবঙ্গ ১ চা চামচ কেওড়া দানা দেড় টেবিল চামচ লবণ ৪ কাপ বাসমতি চাল (২০ মিনিট পানিতে ভিজিয়ে রাখতে হবে) ৮-১০ টি কাঁচা মরিচ ৬ টি আলুবোখারা ৪ টেবিল চামচ মাওয়া ১ চা চামচ গোলাপ জল ১ কাপ দুধ

17

Tasks

১।প্রথমেই ১ টি পাত্রে দের কেজি খাসির মাংস নিয়ে নিন। মাংসের সাথে দেড় টেবিল চামচ লবণ , ২ টেবিল চামচ ভিনেগার ও পরিমানমত পানি দিয়ে ৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ভিজানো হয়ে গেলে পানি ঝরাতে দিন।

Once

২। এবার চুলার উপর একটি প্যানে ২ টি জৈত্রী, ৩ টি জায়ফল, ৩ টি ছোট দারুচিনি, ২ টি কালো এলাচ, ৬ টি সাদা এলাচ ও ১ কোয়ার্টার চা চামচ সাদা গোলমরিচ নিয়ে ১ মিনিটের মত ভেজে নিন।

Once

৩। এরপর ভাজা মসলাগুলো ব্লেনড করে নিয়ে একটি বাটিতে ঢেলে রাখুন।।

Once

৪। এবার গুড়ো করা মসলার মধ্যে ১ কাপ টক দই, দেড় চা চামচ লবণ, হাফ চা চামচ চিনি, দেড় টেবিল চামচ রসুন বাটা, ২ টেবিল চামচ আদা বাটা, দেড় চা চামচ মরিচের গুড়া, কোয়ার্টার কাপ টমেটো ক্যাচাপ, এবং ২ কাপ ভাজা পিঁয়াজ দিয়ে দিন। খুব ভালো করে মিশ্রণটি মিশিয়ে নিন ।

Once

৫। তারপর মিশ্রণটির মধ্যে মাংসগুলো দিয়ে, ১২ টেবিল চামচ তেল, ৩ টেবিল চামচ গুড়া দুধ, ১ টেবিল চামচ, ও ১ টেবিল চামচ কেওড়া জল দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন।

Once

৬। ১ ঘণ্টা মেরিনেট করতে দিন।

Once

৭। এবার চুলার উপরে একটি প্যানে সামান্য একটু তেল, হাফ চা চামচ লবণ, ১ চা চামচ চিনি, ৪ টা মাঝারি সাইজের আলুর টুকরো আর কোয়ার্টার চা চামচ খাবারের রং মিশিয়ে দিন।

Once

৮। আলুগুলো ৮-১০ মিনিট মিডিয়াম আঁচে ভাজতে থাকুন যতক্ষণ না বাদামি বর্ণের হয়। বাদামি রঙের হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন।

Once

৯। এরপর চুলার উপরে একটি বড় পাত্রে পরিমান মত পানি দিন। পানির মধ্যে ৩ টি তেজপাতা, ২ টি ছোট দারুচিনি, ৫ টি এলাচ, ৭ টি লবঙ্গ, ১ চা চামচ কেওড়া দানা, দেড় চা চামচ লবণ বা স্বাদমত লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে দিন।

Once

১০। পানি ফুটে গেলে বাসমতি চালগুলো ঢেলে দিন।

Once

১১। ঢাকনা দিয়ে ঢেকে সাড়ে ৪ মিনিট রান্না করুন। রান্না হয়ে গেলে চালগুলো একটি পাত্রে ঢেলে, পানি ঝরাতে দিন ।

Once

১২। এবার একটি বড় পাত্রে মেরিনেটেড করা খাসির মাংস নিয়ে , তার উপরে আলু, হাফ কাপ ভাজা পিঁয়াজ, ৮-১০ টা কাঁচা মরিচ, ৬ টি আলুবোখারা, ৪ টেবিল চামচ মাওয়া এবং সবকিছুর উপরে চালগুলো দিয়ে দিন।

Once

১৩। পাত্রের ভিতরে চালগুলো সমান করে দিন। তারপর দেড় টেবিল চামচ কেওড়া জল, ১ টেবিল চামচ গোলাপ জল, ১ কাপ দুধ, ৩-৪ টেবিল চামচ ঘি, এবং ইচ্ছাহলে খাবারের রং সামান্য একটু দিয়ে দিতে পারেন।

Once

১৪। এখন পাত্রটির ঢাকনা আটা দিয়ে বন্ধ করে দিন।

Once

১৫। এরপর একটি গরম তাওয়ার উপরে পাত্রটি বসিয়ে ১০ মিনিট উচ্চ তাপে তারপর আরও ১ ঘণ্টা কম আঁচে রান্না করুন।

Once

১৬। রান্না হয়ে গেলে, ঢাকনা খুলে সব উপকরনগুলো খুব আলতো করে ভালোভাবে মিশিয়ে দিন।

Once

১৭। এখন গরম গরম পরিবেশন করুন আর প্রিয়জনদের সাথে উপভোগ করুন এই মজাদার কাচ্চি বিরিয়ানি।

Once

Tags
avatar
Banglar Rannaghor's Recipe

0 Comments

Looking forward to your feedback