জেনে নিন আপনার জীবন বাঁচাতে পারে এমন ১২টি সহজ ও কার্যকরী কৌশল

by Shagor Chowdhury
Shagor Chowdhury
Shagor Chowdhury

Dhaka, Bangladesh

3Tips
1Like
0Follower
Life Hack
a month ago

আপনি হয়তো জানেন এক এক ধরনের চিকিৎসার জন্য এক এক রকম পদ্ধতি কার্যকর। কিন্তু সারা জীবন ধরে জেনে আসা আপনার এই ধারণাটি হয়তো ভুলও হতে পারে। প্রাথমিক চিকিৎসা হিসেবে আমাদের এমন অনেক ঘরোয়া পদ্ধতি শেখানো হয় যার অধিকাংশই মারাত্মক ভুল এবং কেবলই লোককথা। এখন আমি এমন ১২টি কৌশলের কথা ব্যখ্যা করবো, যা আপনাকে যে কোনো জরুরী অবস্থায় সঠিক কাজ করতে সাহায্য করবে। চলুন জেনে নেই জীবন রক্ষাকারী সেই উপায়গুলো।

11

Tasks

১. কাঁচের মতো কোনো তীক্ষ্ণ বস্তু যদি আপনার চোখে ঢুকে যায় তাহলে নিজে তা বের করার চেষ্টা করবেন না। যত দ্রুত সম্ভব নিকটস্থ হাসপাতালে গিয়ে ডাক্তারের সাহায্য নিন। চোখ স্পর্শ করার আগে আপনার হাত ভালোভাবে পরিষ্কার করে নিন।

Once

২. ক্ষতস্থানে মলম ব্যবহার করবেন না। প্রবাহমান জলধারায় সাবান দিয়ে আক্রান্ত স্থানটি ধুয়ে ফেলুন এবং ব্যান্ডেজ করে নিন।

Once

৩. জ্বরাক্রান্ত শরীরে অ্যালকোহল বা ভিনেগার জাতীয় তরল মালিশ করা থেকে বিরত থাকুন। প্রচুর পরিমাণে পানি এবং চা জাতীয় অ্যালকোহলমুক্ত পানীয় পান করুন। আপনার ঘরের তাপমাত্রা ৬১-৬৪ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে রাখুন।

Once

৪. অজ্ঞান কোন ব্যক্তিকে মাথা ধরে টেনে তুলবেন না। তার পা উপরের দিকে টেনে তুলুন এবং তার পোশাকে কোন টাইট বোতাম থাকলে তা খুলে দিন। জ্ঞান ফিরে আসার সাথে সাথেই তাকে উঠে দাঁড়াতে দেবেন না। তৎক্ষণাৎ ক্যাফেইনযুক্ত পানিও পান করানো থেকে বিরত থাকুন।

Once

৫. শরীরের কোন অংশ পুড়ে গেলে ক্ষতস্থানে মাখন অথবা টকদই লাগাবেন না। আপনার পুড়ে যাওয়া স্থানটি ১০ ​​মিনিটের জন্য প্রবাহমান পানির নিচে রাখুন।

Once

৬. আপনার অস্থিসন্ধি স্থান চ্যুত হয়ে গেলে নিজে নিজেই ঠিক করার চেষ্টা করবেন না। আপনি একটি ট্যুরিনিকেট ব্যান্ডেজ ব্যবহার করুন যেন আপনার স্থানচ্যুত অস্থিসন্ধি আর নড়াচড়া করতে না পারে। উন্নত চিকিৎসার জন্য এ অবস্থায় দ্রুত হাসপাতলে যান।

Once

৭. মচকে যাওয়া কোন স্থানে গরম সেক দিবেন না। আক্রান্ত স্থানে বরফ ধরে রাখুন। ৪৮ ঘন্টার জন্য মচকানো স্থানটি নড়ানো থেকে বিরত থাকুন।

Once

৮. বিষ পান করে ফেললে সেটি বের করার জন্য কখনো নিজে নিজে বমি করার চেষ্টা করবেন না। এ অবস্থা থেকে বাঁচার সবচেয়ে উত্তম উপায় হলো যত দ্রুত সম্ভব হাসপাতালে যাওয়া।

Once

৯. ডুবন্ত কোন ব্যক্তিকে সামনে থেকে উদ্ধার করার চেষ্টা করবেন না। পিছন থেকে তার কাছে আসুন এবং ডুবন্ত ব্যক্তির ঘাড় বা বগলের নীচে ধরুন। তারপর, ধীরে ধীরে তীরে নিয়ে যান।

Once

১০. আপনার শরীরে তীক্ষ্ণ এবং বড় কোন বস্তু ঢুকে গেলে তা টেনে বের করার চেষ্টা করবেন না। দ্রুত হাসপাতালে ছুটে যান এবং শুধুমাত্র যখন এটি অপসারণ করা নিরাপদ তখন অভিজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে অস্ত্রোপচারের মাধ্যমে তা অপসারণ করুন।

Once

১১. কোন ক্ষত স্থানে সরাসরি বরফ চেপে ধরবেন না। প্রথমে, ক্ষত স্থানটির উপরে একটি পরিষ্কার কাপড় রাখুন। তারপর ২০ মিনিটের জন্য কাপড়ের উপরে বরফের টুকরো ধরে রাখুন।

Once

Tags
avatar
Shagor Chowdhury

0 Comments

Looking forward to your feedback