কীভাবে একটি রুটিন অনুসরণের মাধ্যমে অধ্যয়ন বা কাজে অনুপ্রাণিত থাকা যায়?

by Seeam Shahid Noor's Tips
Seeam Shahid Noor's Tips
Seeam Shahid Noor's Tips

Dhaka, Bangladesh

5Tips
56Likes
54Followers
Productivity
3 months ago

আমরা অনেক সময় কোন কিছু করতে গিয়েও দিনশেষে তা করতে পারি না। অর্থাৎ আমরা চিন্তা আর কাজের মাঝে সংযোগ স্থাপন করতে পারি না। অনেকেই এর কারণ হিসেবে অনুপ্রেরণার অভাবকে দায়ী করে থাকে। কিন্তু বাস্তবতা হচ্ছে, অনুপ্রেরণা বারবার আপনার চিন্তাকে কর্মে রুপ দিতে পারবে না। এটা স্থায়ী কোনো সমাধান নয়। কোন কাজ করতে আপনি যদি শুধুমাত্র অনুপ্রেরণার উপরই নির্ভর করেন তাহলে আপনি সেটা বেশিদিন করতে পারবেন না। সেক্ষেত্রে সমাধান হচ্ছে, একটি দীর্ঘস্থায়ী অভ্যাস তৈরি করা। তাই দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জনের জন্য অভ্যাস বা রুটিন গড়ে তোলা উচিত, যা আমাদেরকে লক্ষ্যে পৌঁছতে সাহায্য করবে। কীভাবে একটি রুটিন তৈরি করার মাধ্যমে আপনি দিনের পর দিন অধ্যয়ন বা কোন কাজে অনুপ্রাণিত থেকে কাজটি করতে পারবেন তার কিছু কৌশল নিচে টিপস আকারে দেয়া হলোঃ

11

Tasks

১. কোনো অভ্যাস গড়ে তোলার আগে চিন্তা করুন, এর মাধ্যমে কি অর্জন করতে চাচ্ছেন? এ জন্যে materialistic goal সেট না করে identity driven goal সেট করার চেষ্টা করুন। যেমনঃ লক্ষ্য নির্ধারন করুন ভালো ছাত্র হওয়া, পরীক্ষায় ফার্স্ট হওয়া নয়।

Once

২. গোল বা লক্ষ সেট করা হয়ে গেলে ভেবে বের করুন সে লক্ষ্যে পৌঁছানোর জন্য কি করতে হবে। যদি আপনার লক্ষ হয় "ভাল ছাত্র হওয়া" তাহলে সেক্ষেত্রে একজন ভালো ছাত্র প্রতিদিন ঠিক কি কি কাজ করে সেটা আপনাকে জানতে হবে।

Once

৩. দিনের শুরুতেই যে কাজগুলো করতে হবে সেগুলোর একটি তালিকা তৈরি করুন। খেয়াল রাখবেন যেন তালিকাটি সহজ এবং নিদিষ্ট হয়।

Daily 1x

৪. আপনি যে লক্ষ নির্ধারন করবেন সেটা আপনার বর্তমান ক্ষমতা থেকে একটু বেশি উঁচুতে সেট করুন। অর্থাৎ যদি আপনি ঘন্টায় ১৫ পাতা পড়তে পারেন, তাহলে ১৭ পাতা পড়ার লক্ষ নির্ধারন করুন।

Once

৫. আপনি যে লক্ষগুলো নির্ধারন করেছেন, সেগুলো সম্পন্ন করার জন্য একটি নির্দিষ্ট সময় ঠিক করুন।

Once

৬. আপনার কাজগুলো সহজে শুরু করার মতন একটি পরিবেশ তৈরি করুন। লেখাপড়ার জন্য আপনি আলাদা রুম বরাদ্দ রাখুন বা কোন জায়গা ঠিক করে করে নিন। আগে থেকেই যেখানে পড়ার বইগুলো গুছিয়ে রাখুন যেন সহজেই পড়াশোনা শুরু করা যায়।

Daily 1x

৭. কোনো কাজ শুরু করার সময় আপনার মনোযোগ নষ্ট করতে পারে এমন সব জিনিস দূরে সরিয়ে রাখুন। যেমন - পড়াশোনা শুরু করার সময় আশেপাশে মোবাইল ফোন বা ল্যাপটপ রাখা থেকে বিরত থাকুন।

Daily 1x

৮. আপনি যে কাজটি করতে চান, সেটি না করলে ভয়ঙ্কর বা লজ্জাজনক কিছু হবে এমনটা মাথায় রেখে কাজ শুরু করুন। সেক্ষেত্রে সেই পরিস্থিতি এড়ানোর জন্য হলেও আপনি কাজটি করবেন।

Once

৯. কোনো কাজ শেষ করার পর তৎক্ষণাৎ ফিডব্যাক দেবার চেষ্টা করুন। অর্থাৎ কোনো কাজ শেষ হলে সেটি কোথাও লিখে রাখুন বা টিক দিয়ে রাখুন ।

Daily 1x

১০। কোন কাজ শেষ করলে নিজেকে পুরস্কৃত করুন। আগে থেকে ঠিক করে রাখুন যে আপনি এই কাজটি শেষ করলে ২০/৩০ মিনিট টিভি দেখবেন, সোশ্যাল মিডিয়ায় সময় কাটাবেন বা অন্য কিছু করবেন ইত্যাদি।

Daily 1x

১১. দিনের শেষে আপনার লিস্টের দিকে তাকিয়ে নিজেকে প্রশ্ন করুন আপনি সবগুলো কাজ ঠিকমত করতে পেরেছেন কিনা, কোন কাজে আপনার উন্নতি আনা দরকার।

Daily 1x

Tags
avatar
Seeam Shahid Noor's Tips

0 Comments

Looking forward to your feedback