কীভাবে কম সময়ে বেশি কাজ করবেন?

by Seeam Shahid Noor's Tips
Seeam Shahid Noor's Tips
Seeam Shahid Noor's Tips

Dhaka, Bangladesh

5Tips
57Likes
54Followers
Productivity
3 months ago

একেক মানুষের কাজ করার ধরন একেক রকম। কেউ ধীরে কাজ করে অভ্যস্ত, কারো আবার সবকিছুতেই তাড়াহুড়ো। ছাত্রজীবন বা কর্মজীবনে আপনি এমন অনেক মানুষের দেখা পাবেন, যারা পরীক্ষায় ভালো ফল করে, কর্মক্ষেত্রে সফল আবার এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিস বা অন্যান্য কাজে করারও সময় বের করে নিচ্ছে। এতকিছু করার পরেও দেখা যায় তারা তাদের পরিবার এবং বন্ধুবান্ধবকে সময় দিতে পারছে। অপরদিকে এমনও মানুষ রয়েছে যারা তাদের দৈনন্দিন জীবনে একটি বা দুটি কাজ সামলাতেই হিমশিম খাচ্ছে। পরিবার বা বন্ধু-বান্ধবের সাথে সময় কাটানোর মত সময় তাদের হচ্ছে না। কম সময়ে বেশি কাজ করার ইচ্ছা সবার থাকলেও সবাই তা পারে না। নিচে এমন কিছু কৌশল আলোচনা করা হলো যেগুলো অবলম্বন করলে কম সময় ব্যয় করেই বেশি পরিমাণ কাজ করা সম্ভব হবে।

10

Tasks

১. আপনার জীবনের দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতিপূর্ন কাজগুলো (long-term time commitments) জন্য একটি প্রায়োরিটি লিস্ট তৈরি করুন। এই লিস্ট দেখে আপনি ঠিক করতে পারবেন আপনাকে প্রতিদিন কোন কাজটিকে গুরুত্ব দিতে হবে এবং সে কাজে কতটুকু সময় ব্যয় করতে হবে ।

Once

২. দীর্ঘমেয়াদী অবসরে করার কাজ (Long term leisure commitments) গুলো খুঁজে বের করুন এবং এর জন্যেও একটি প্রায়োরিটি লিস্ট তৈরী করুন। এই লিস্ট আপনাকে বুঝতে সাহায্য করবে ঠিক কোন কোন কাজগুলো করার জন্য আপনি অবসর সময়কে বেছে নিবেন।

Once

৩. এই দুই প্রায়োরিটি লিস্টে যে কাজগুলো নিচের দিকে থাকবে বা লিস্টে যেগুলোর জায়গা হবে না, সেগুলোকে না বলা শিখুন। কাজটি আপনার জীবনে গুরুত্বপূর্ণ কিনা সেটা জানতে আপনি ১০ স্কেলে রেটিং করুন। রেটিংয়ে ৭ এর নম্বর পাওয়া কাজগুলোকে না বলুন।

Once

৪. এই দুই প্রায়োরিটি লিস্ট অনুযায়ী আপনাকে যে কাজগুলো করতে হবে তার ভিত্তিতে একটি টু-ডু (to do list) লিস্ট তৈরি করুন এবং মেনে চলুন।

Daily 1x

৫. দুই প্রায়োরিটি লিস্টের সবচাইতে জরুরী কাজগুলোর জন্য প্রতিদিন একটি নির্দিষ্ট সময় করুন এবং সেই সময় অন্য কোন কাজ করা থেকে বিরত থাকুন।

Daily 1x

৬. ডেইলি টু-ডু লিস্টে লিস্টে থাকা ছোট কয়েক মিনিটের কাজ থাকলে সেগুলো আগেই সম্পন্ন করুন।

Daily 1x

৭. এরকম কোন কাজ যদি থাকে যেটা চলতে থাকাকালীন সময়ে অপর একটি কাজ করা সম্ভব, তাহলে সে অনুযায়ী কাজ চালাতে থাকুন। যেমন - রান্না করতে দিয়ে অন্য কোন কাজ করা, কম্পিউটারে ব্যাকগ্রাউন্ডে কোন কাজ চালু রেখে অন্য কোনো কাজ করে ফেলা ইত্যাদি।

Once

৮. আপনার টু-ডু লিস্টে যদি কোনো কাজের উল্লেখ থাকে বা কোনো কাজের জন্য আপনি যদি সময় বরাদ্দ করে রাখেন, তাহলে অন্ততপক্ষে পাঁচ মিনিটের জন্য হলেও সে কাজটি করার চেষ্টা করুন।

Daily 1x

৯. আপনার এক ঘণ্টা সময়ের মূল্য কতটুকু সেটা নির্ধারণ করুন। তাহলে কোন কাজ করার আগে চিন্তা করতে পারবেন যে সেটার পিছনে সময় ব্যয় করে আপনার লাভ হবে কিনা। তবে শখ বা পছন্দের কোনো কাজ হলে ভিন্ন কথা।

Once

১০. যদি এমন কোন কাজ থাকে যেটা আপনার বারবার করতে হয়, তাহলে সেটি করার জন্য একটি পদ্ধতি বের করুন। সেই পদ্ধতি অনুযায়ী কাজটি করতে থাকলে আপনার কাজটি করার আগে চিন্তা করতে হবে না এবং তাতে আপনার অনেকটুকু সময় বেঁচে যাবে।

Once

Tags
avatar
Seeam Shahid Noor's Tips

0 Comments

Looking forward to your feedback