কীভাবে আপনার পুরাতন ফোনটি আবার সুপার ফাস্ট করবেন?

by Projukty's Tips
Projukty's Tips
Projukty's Tips

Dhaka, Bangladesh

4Tips
83Likes
69Followers
Technology
3 months ago

যে কোনো স্মার্টফোন কেনার পর প্রথমদিকে খুব ভালো কাজ করে, সে ডিভাইসে যে কোনো অ্যাপস ব্যবহার করলে ভালো স্পিড পাওয়া যায় এবং পারফরম্যান্সও থাকে আশানুরূপ। কিন্তু দেখা যায় ৬/৭ মাস পরই সে ফোনটা স্লো হয়ে যায়, পারফরম্যান্সও আগের তুলনায় অনেক কমে আসে। এই ব্যাপারটি সকল ব্রান্ডের অ্যান্ডরয়েড (Android) ফোনের ক্ষেত্রেই প্রযোজ্যা। ফোনের এই স্লো হয়ে যাওয়ার পিছনে বেশীরভাগ সময়ই দায়ী থাকে আমাদের ব্যবহার সঙ্ক্রান্ত ভুল, অজ্ঞতা বা সঠিকভাবে ফোন ব্যবহার করতে না জানা। নিচের এই ১২টি টিপস ফলো করলে আশা করা যায় আপনার পুরনো ফোন আবার আগের মতো সুপার ফাস্ট হয়ে উঠবে এবং পারফরম্যান্সও হবে সন্তোষজনক।

12

Tasks

১. প্রতিদিন ১ বার হলেও ফোনটি রিস্টার্ট (restart) করুন। এক্ষেত্রে রাতে সব কাজ সম্পন্ন হবার পর আপনি ঘুমাতে যাবার আগে ফোনটি একবার রিস্টার্ট করে নিন।

Daily 1x

২. ফোনের ইন্টারনাল স্টোরেজের (internal storage/memory) অন্ততপক্ষে ৫০% খালি রাখার চেষ্টা করুন।

Once

৩. আপনার ফোনের ডিসপ্লে অ্যামলয়েড (AMOLED) বা ও'লয়েড (OLED) প্যানেলের হলে, সেখানে ডার্ক থিম বা ওয়ালপেপার ব্যবহার করুন। তবে সে জন্যে চোখে সমস্যা অনুভূত হলে এই টিপসটি উপেক্ষা করুন।

Once

৪. মোবাইলের আপডেট অপশনে শুধুমাত্র Wi-Fi সিলেক্ট করে রাখুন।

Once

৫. মোবাইলে নিম্নমানের মেমোরি কার্ড (sd card) ব্যবহার করা থেকে বিরত থাকুন। এবং মেমোরীকার্ডে বেশ কিছুটা জায়গা ফাঁকা রাখুন।

Once

৬. ডিসপ্লেতে অপ্রয়োজনীয় widget থাকলে সেগুলো সরিয়ে ফেলুন।

Once

৭. এনিমেশন টাইপ ওয়ালপেপার ব্যবহার করা থেকে বিরত থাকুন। তবে মোবাইলের র‍্যাম বা স্টোরেজ বেশী হলে বা ভালো কোয়ালিটির হলে ব্যবহার করতে পারেন।

Once

৮. ব্যাকগ্রাউন্ডে অ্যাপস (apps) রানিং রেখে অন্য কোন অ্যাপ ব্যবহার করবেন না। কোনো অ্যাপ ব্যবহার করা হয়ে গেলে তারপর ব্যাকগ্রাউন্ড ক্লিয়ার করে ফেলুন।

Once

৯. মোবাইলে কোন ধরনের ক্লিনার বা বুস্টার জাতীয় অ্যাপ (ccleaner, one booster ইত্যাদি) ইন্সটল করবেন না বা রাখবেন না।

Once

১০. আপনার ফোনে র‍্যাম কম হলে সোশ্যাল মিডিয়ার অ্যাপস, যেমনঃ Facebook, messenger, twitter ইত্যাদির লাইট ভার্সন (lite version) ব্যবহার করুন।

Once

১১. অ্যান্ডরয়েডের বড় ধরনের আপডেট বা ভার্সন আপডেট আসলে সেটা ইন্সটল করার আগে একটু খোঁজখবর করে নিন বা পারফরম্যান্স সম্পর্কে জেনে নিন।

Once

১২. উপরের সব টিপস অনুসরনের পরও আশানুরূপ ফলাফল না পেলে, ফোনটি হার্ড রিসেট (Hard Reset) করুন। প্রতি ৩/৪ মাসে ফোনটি একবার রিসেট (reset) করা ভালো, তবে অবশ্যই এ কাজ করার পূর্বে আপনার প্রয়োজনীয় ফাইলের ব্যাকাপ রেখে নিন।

Once

Tags
avatar
Projukty's Tips

4 Comments

Looking forward to your feedback

  • SK Najmul Hoss.
    19 days ago

    hii

    0
  • HELP centres
    20 days ago

    hi

    0
  • Md Julhas Uddi.
    20 days ago

    Hello

    1
  • Muhammad Sabbi.
    20 days ago

    Darun tips bhaiya, ami egular moddhe onekgulai maintain korar try kortechi, thank you so much!❤️✨

    1