কিভাবে ইংরেজিতে দক্ষ হবেন?

by Seeam Shahid Noor's Tips
Seeam Shahid Noor's Tips
Seeam Shahid Noor's Tips

Dhaka, Bangladesh

5Tips
56Likes
54Followers
Education
3 months ago

ইংরেজি একটি আন্তজার্তিক ভাষা। আমাদের জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রেই ইংরেজি ভাষার গুরুত্ব রয়েছে। ছাত্রজীবন বা কর্মজীবন, উভয়ক্ষেত্রেই সাফল্যে লাভের জন্যে দরকার ইংরেজি ভাষায় দক্ষতা। যেকোন ভাষাতে দক্ষ হতে চাইলে প্রয়োজোন সময়, ধৈর্য্য এবং প্রচুর অনুশীলন। ইংরেজি ভাষা পুরোপুরি আপনার আয়ত্তে আনতে চাইলে ইংরেজি লিখা,পড়া,বলা এবং শোনা-এই চারটিতেই দক্ষ হতে হবে। আপনার শেখার মাধ্যম হতে হবে সহজ এবং আনন্দের, কারণ কোনো কিছু শিখতে কষ্ট এবং বিরক্ত লাগলে তাতে বেশিদিন মনোযোগ ধরে রাখা সম্ভব হয়না। তবে কিছু কার্যকর কৌশল রয়েছে যা আপনাকে সহজে ইংরেজি শিখতে সাহায্য করবে । তা নিয়েই নিচের কিছু টিপসঃ

13

Tasks

আপনি এমন একটি পরিবেশ তৈরী করুন যাতে আপনার ইংরেজি শিখা সহজ হয় কিংবা ঐরকম কোন পরিবেশে নিজেকে সময় দিন। যারা ইংরেজিতে কথাবার্তা ভালো বলতে পারে তাদের সাথে সময় কাটাতে পারেন।

Daily 1x

ইংরেজি শিখার জন্য এমন সব মাধ্যম/রিসোর্স ব্যবহার করুন যেটির মাধ্যমে ইংরেজি শিখতে আপনার আনন্দ লাগে, বিরক্ত বোধ হয় না। দেখে দেখে শিখতে চাইলে কোনো টিভি শো দেখতে পারেন শুনে শুনে শিখতে চাইলে কোন পডকাস্ট শুনতে পারেন যেটা আপনার ভালো লাগে।

Daily 1x

আপনাকে ইংরেজি গ্রামারের প্রতি ভালো নজর দিতে হবে। আপনাকে কষ্ট করে হলেও গ্রামার শিখতে হবে এবং এ ক্ষেত্রে কোন শর্টকাট নিয়ম নেই।

Daily 1x

এমন কয়েকজন মানুষ নির্বাচন করুন যাদের কাছ থেকে আপনি প্রতিনিয়ত ফিডব্যাক বা কমেন্টস পেতে পারেন -যে আপনার শিখাটা কেমন হচ্ছে,কোথায় ভুল হচ্ছে, উচ্চারণ শুদ্ধ হচ্ছে কিনা ইত্যাদি। হতে পারে সে আপনার বড় ভাই, বোন কিংবা বন্ধু যারা ইংরেজিতে দক্ষ।

Daily 1x

নিজেকে সময় দিন এবং ধৈর্য্য ধারণ করুন। যে কোন ভাষাকে আয়ত্ত করতে হলে এটা প্রয়োজন।

Daily 1x

একটি প্রপার সিস্টেম বা রুটিন ফলো করুন এবং প্রতিদিন অন্ততপক্ষে ৩০ মিনিট হলেও সেই রুটিন অনুযায়ী আপনাকে ইংরেজি শিখার পিছনে সময় ব্যয় করুন।

Daily 1x

প্রতিদিন নতুন নতুন শব্দ শিখুন এবং সেগুলো প্র্যাকটিস করতে হবে যাতে ভুলে না যান। নতুন শব্দ শিখার জন্য ইন্টারেস্টিং অনেক কৌশল আছে আপনি গুগল করলেই পেয়ে যাবেন।

Daily 1x

গ্রামার শিখার জন্য আপনি ভালো কোন রিসোর্স ব্যবহার করুন, যাতে আপনি সহজেই বুজতে ও শিখতে পারেন।এক্ষেত্রে Cliffs Toefl একটি ভাল সাজেশন।

Once

প্রতিদিনই কিছু না কিছু ইংরেজিতে পড়ার অভ্যাস করুন। সেক্ষেত্রে এমন কোন টপিক পড়ুন যা পড়তে আপনার আনন্দ লাগে বা যেটায় আপনার আগ্রহ রয়েছে। সেটা হতে পারে স্পোর্টস,টেকনোলজি, কারেন্ট অ্যাফেয়ার্স ইত্যাদি।

Daily 1x

ইংরেজিতে কথা বলার অভ্যাস তৈরি করুন । এমন সব মানুষকে নির্বাচন করুন যাদের সাথে আপনি প্রতিদিনই ইংরেজিতে কথা বলা প্র্যাকটিস করতে পারেন ।

Daily 1x

লেখার অভ্যাস তৈরি করুন । নিজে থেকেই কোন টপিক নিয়ে ইংরেজিতে লিখতে পারেন। আপনি ঠিক লিখছেন না ভুল লিখছেন সেটা আপনি খুব সহজেই চেক করে নিতে পারেন grammarly.com থেকে।

Daily 1x

একটি কমিউনিটি বা সার্কেল তৈরি করুন যাদের সাথে আপনি প্রতিদিন ইংরেজি প্র্যাকটিস করতে পারেন।

Once

প্রচুর প্র্যাকটিস করুন এবং ডেডিকেশন ধরে রাখুন। ব্যাকগ্রাউন্ড ভালো না থাকলেও প্রচুর প্র্যাকটিস এবং ডেডিকেশন এর মাধ্যমে ইংরেজিতে দক্ষ হওয়া সম্ভব।

Daily 1x

Tags
avatar
Seeam Shahid Noor's Tips

3 Comments

Looking forward to your feedback

  • Md Nill
    19 days ago

    wlc

    1
  • Sabbir Khan Si.
    21 days ago

    Welcome

    0
  • Pial Ahmed
    a month ago

    Thank you

    1