কিভাবে নিজের কাজে দৃঢ়প্রত্যয়ী ও ধারাবাহিক থাকবেন

by Captain Sinbad's Tips Bangla
Daily Life
Published: 4 months ago
|Updated: 4 months ago

আপনার অপরিষ্কার ডেস্কটি পরিষ্কার করার সিদ্ধান্ত নিলেও শেষ পর্যন্ত সেটি হয়তো আর করা হয়ে ওঠে না। প্রতি সেমিস্টারে অন্তত এক সপ্তাহ আগে পড়া শুরু করবেন বলে স্থির করলেও শেষপর্যন্ত আপনি পরীক্ষার আগের রাতেই পড়া শুরু করেন। মূলত কাজের ধারাবাহিকতার অভাবের কারণে এই সমস্যাগুলো ঘটে থাকে। যে কোনো কাজেই সর্বোচ্চ কিছু পেতে হলে আপনাকে সে কাজের বিষয়ে একাগ্র ও ধারাবাহিক হতে হবে। নিচে এমন কিছু কৌশল আলোচনা করা হলো যেগুলো আপনাকে কাজের ধারাবাহিকতা ধরে রাখতে সহায়তা করবে।

8

Tasks

১. আপনাকে যে কাজগুলো এতো দূর নিয়ে এসেছে সেগুলো করতে থাকুন। যেমন - দৈনিক কাজের শৃঙ্খলা, ক্ষুদ্র কিন্তু কার্যকরি কাজের ধারা মেনে চলা ইত্যাদি। কোনো কাজে লম্বা সময় ধরে লেগে থাকতে পারাই মূলত সফলতা ব্যর্থতা নির্ধারণ করে।

Daily 1x

২. জীবনের যে লক্ষ্য ও ফলাফলগুলো আপনার উপর বড় প্রভাব ফেলতে পারে বলে আপনি মনে করেন সেগুলো খুঁজে বের করুন। একসাথে সর্বোচ্চ তিনটি লক্ষ্য বেছে নিন।

Once

৩. আপনার মূল উদ্দেশ্যে পৌঁছার জন্যে সবচেয়ে সহজ কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ অভ্যাসটি বেছে নিন। যেমন - যদি আপনি লেখক হতে চান, তাহলে দিনে অন্তত এক পৃষ্ঠা লেখার অভ্যাস গড়ে তুলুন।

Daily 1x

৪. আপনার অভ্যাস সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার পরে, সে ব্যাপারে আপনার আগ্রহ কেমন তা লিখে ফেলুন।

Once

৫. দৈনন্দিন কাজের রুটিন লিখে ঝুলিয়ে রাখুন। আপনার কাজগুলোর তালিকা চোখের সামনে দেখতে পেলে সেগুলো সম্পন্ন করার জন্যে ভেতর থেকে একধরনের তাগিদ আপনি অনুভব করবেন।

Daily 1x

৬. আপনার আশেপাশের পরিবেশকে যতটা সম্ভব আপনার অভ্যাসের জন্য উপযোগী করে নিন।

Daily 1x

৭. আপনার কাজগুলোর ব্যাপারে এমন কাউকে বলুন যে কাজগুলো মিস করলে আপনাকে মনে করিয়ে দিতে পারবে।

Once

৮. আপনার কাজের ধারাবাহিকতার সাথে আপনার সাফল্য প্রাপ্তির সম্ভাবনার ব্যাপারে কল্পনা করুন। আপনি যখন আপনার লক্ষ পূরন করবেন এবং সফল হবেন, তখন কী ঘটবে সেটা সম্পর্কে চিন্তা করুন।

Daily 1x

Tags
avatar
Captain Sinbad's Tips Bangla

0 Comments

Looking forward to your feedback