কম্পিউটার চালানোয় আপনার মারাত্মক ১০টি ভুল

by Thio Joe Bangla
Thio Joe Bangla
Thio Joe Bangla

New York, USA

2Tips
3Likes
2Followers
Technology
a month ago

কম্পিউটার আমাদের দৈনন্দিন জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। কম্পিউটার এবং মুঠোফোন ছাড়া একটি দিনও অতিক্রম করা এখন অসম্ভব। কারণ আমাদের সকল কার্যক্রম এই ধরনের স্মার্ট ডিভাইসগুলোর সাথে ওতপ্রোতভাবে জড়িত। তাছাড়া, বৈশ্বিক মহামারী করোনার প্রভাবে বাস্তব দুনিয়ার অনেক কাজই আমাদেরকে অনলাইনে করতে হচ্ছে ফলে চাহিদা বেড়ে গেছে স্মার্ট ডিভাইসগুলোর। অনলাইন প্ল্যাটফর্মগুলোর ব্যাপক প্রসার ঘটছে। বিভিন্ন কাজ এখন অনলাইনে নানান ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে করা হচ্ছে। যে কারণে এই ডিভাইসগুলোর যথাযথ ব্যবহার সম্পর্কে জানা আগের থেকে এখন অনেক বেশি জরুরি। আসুন আমরা এমন ১০টি সাধারণ ভুলের কথা ও তার সমাধান জেনে নেই যা আপনি আপনার কম্পিউটার ব্যবহারের সময় করে থাকেন।

10

Tasks

১। কম্পিউটারটি সঠিকভাবে রিস্টার্ট করুন, যা সাধারণত কেউ করে না।

Once

২। কোনো অ্যাপ্লিকেশন ইনস্টলেশনের সময় নির্দেশিকাসমূহ ভালোভাবে পড়ুন। এই কারণে পরবর্তীতে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়।

Once

৩। স্টার্ট মেনু নিজের মত করে কাস্টমাইজ করুন।

Once

৪। ‘ল্যাপটপ এনক্রিপ্ট করুন।

Once

৫। স্টার্টআপ প্রোগ্রামগুলো মাঝে মাঝে অপসারণ করুন।

Once

৬। একই পাসওয়ার্ড একাধিক জায়গায় ব্যবহার করা থেকে বিরত থাকুন। এটি আপনার গোপনীয়তাকে ধ্বংস করবে।

Once

৭। যে অপারেটিং সিস্টেম এখন আর অফিশিয়ালি আপডেট হয় না সেটির ব্যবহার বাদ দিন। এতে কম্পিউটারের পারফর্মেন্স এবং নিরাপত্তা দুটোই বিঘ্নিত হবে।

Once

৮। অপারেটিং সিস্টেমের ডিফ্লট সেটিংসের ব্যবহার বাদ দিন। এতে করে আপনার নিত্য ব্যবহার্য সফটওয়্যারগুলোর প্রয়োজনীয় আপডেট এবং অন্যান্য ফাংশনের সুবিধা পাবেন না।

Once

৯। আপনার প্রয়োজনীয় তথ্যগুলোর ব্যাক-আপ রাখুন। অন্যথায় সেগুলো নষ্ট হয়ে গেলে অভ্যন্তরীণ ফাংশনগুলোও ক্ষতিগ্রস্ত হতে পারে।

Once

১০। কম্পিউটার নিয়মিত আপডেট করুন। নতুবা অনেক সময় আপনার উইন্ডোজ সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে ডিএক্টিভেট হয়ে যেতে পারে। এমনকি অনেক প্রোগ্রাম চালানোর সময় আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন।

Once

Tags
avatar
Thio Joe Bangla

0 Comments

Looking forward to your feedback