কর্মজীবীদের স্বাস্থ্যকর জীবনযাপনের জন্যে ডায়েটের পাশাপাশি জীবনযাত্রায় যে সকল বিষয়ে পরিবর্তন আনা প্রয়োজন

by Dr. SMG Saklayen Russel's Tips
Dr. SMG Saklayen Russel's Tips
Dr. SMG Saklayen Russel's Tips

Dhaka, Bangladesh

4Tips
2Likes
120Followers
Health
4 months ago

কর্মজীবী মানুষদের জন্যে দৈনন্দিন জীবনযাত্রায় কাজ আর স্বাস্থ্যকে একত্রে ভারসাম্যে রাখা খুব সহজ কাজ নয়। অফিসের কাজের সময় যেমন কায়িক পরিশ্রমের তুলনায় মানসিক পরিশ্রম হয় বেশি তেমনি সেই ক্লান্ত মানসিকতা নিয়ে ঘরে ফিরে শরীরকে আর পরিশ্রম করাতে ইচ্ছে করে না অনেকেরই। কেবল খাদ্যগ্রহণ নিয়ন্ত্রণ করে শারীরিক পরিশ্রম একেবারেই না করলে শারীরিক ভারসাম্য রক্ষা হলো না। তাই স্বাস্থ্যকর জীবনযাপনের জন্যে ডায়েটের পাশাপাশি জীবনযাত্রায় যে সকল বিষয়ে পরিবর্তন আনা প্রয়োজন তা নিচে উল্লেখ করা হল।

6

Tasks

১. ঘরে থাকা অবস্থায় শুধুমাত্র শুয়ে-বসে সময় কাটানো থেকে নিজেকে বিরত রাখুন।

Once

২. অফিসে যাবার সময় কর্মস্থল ১ কিলোমিটার দূরে থাকতেই আপনার ব্যবহৃত পরিবহন থেকে নেমে বাকি পথটুকু হেঁটে অফিসে যাবার অভ্যাস করুন।

Daily 1x

৩. অফিসে যাবার সময় সম্ভব না হলে অফিস থেকে বাসায় ফেরার পথে বাসা থেকে ১ কিলমিটার দূরে বাস বা গাড়ি থেকে নেমে বাকি পথটুকু হেঁটে নিজের আবাসস্থলে ফিরুন।

Daily 1x

৪. যতক্ষণ অফিসে বসে কাজ করছেন তার মাঝেও যেটুকু সম্ভব উঠে নড়াচড়া করুণ, সম্ভব হলে একটু হেঁটে নিন বা ব্যায়াম করুন। 4:03

Daily 3x

৫. যদি আপনার নড়াচড়া করতে ইচ্ছে না করে ও দিন দিন ওজন বাড়তে থাকে, তাহলে আপনার হাইপোথায়রয়েড (hypothairoyd) রয়েছে কিনা জানার জন্যে থায়রয়েড লেভেল পরীক্ষা করিয়ে নিন।

Once

৬. দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা শারীরিক পরিশ্রম এবং মেডিটেশন হিসেবে কাজে আসে। তাই যাদের পক্ষে সম্ভব তারা দৈনিক নামাজ পড়ার অভ্যাস করুন। (শরীরের সাথে মনের ভারসাম্য রক্ষা করার জন্যে মেডিটেশন হিসেবে নিজ ধর্ম অনুযায়ী প্রার্থনা বা উপাসনা করুন )

Daily 5x

Tags
avatar
Dr. SMG Saklayen Russel's Tips

0 Comments

Looking forward to your feedback