নখ (Nail) সুস্থ রাখার জন্যে যা করনীয়

by Enzaime Limited
Enzaime Limited
Enzaime Limited

Dhaka, Bangladesh

16Tips
12Likes
40Followers
Health
3 months ago
previewImage

শরীরের অন্যান্য অঙ্গের মত নখের সুস্থতা এবং যত্নও জরুরী। যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসের হেমাটোলজি ও অনকোলজি বিশেষজ্ঞ ডাঃ ডেভিড মাসিয়েলো এই ব্যাপারে কিছু গুরুত্বপূর্ণ টিপস দিয়েছেন যেগুলো নিচে দেয়া হলোঃ ** আপনার নখের অবস্থার ভিত্তিতে প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ করুণ, নিম্নে বর্নিত টিপসসমূহ যে কোনো ব্যক্তির শারীরিক বা মানসিক স্বাস্থ্যের উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে, তাই নিম্নোক্ত পরামর্শ প্রয়োগে কোনো ধরনের জটিলতার সৃষ্টি হলে লেখক বা কর্তিপক্ষ দায়ী হবে না **

9

Tasks

১. আপনার আঙ্গুলের চামড়া এবং নখের সংযোগস্থলে যে স্বচ্ছপ্রায় ক্ষুদ্র অংশ রয়েছে, সেই কিউটিকলস (cuticles) এ ভিটামিন “ই” (E) প্রয়োগ করুন।

Daily 1x

২. আপনার নখের (nail plates) উপরে টি ট্রি অয়েল (tea tree oil) প্রয়োগ করুন।

Daily 1x

৩. মেলানোমা জাতীয় রোগ থেকে সতর্ক থাকতে আপনার হাতের এবং পায়ের নখের নিচে কালো দাগ বা আঁচিল জাতীয় কিছু চোখে পরে কি না তা পরীক্ষা করুন।

Daily 1x

৪. আপনার প্রতিবেলার খাদ্য তালিকায় প্রোটিন, ভিটামিন “এ”, কে ২, ডি ৩, ক্যালসিয়াম এবং খনিজ উপাদান ইত্যাদি রাখার চেষ্টা করুন।

Daily 3x

৫. নখের গোড়ায় ইনফেকশন এড়াতে আপনার কিউটিকলস (cuticles) কাটা থেকে বিরত থাকুন।

Once

৬. দৈনন্দিন যে সকল কাজে আপনার হাত দীর্ঘ সময় ভেজা থাকে, যেমন - থালাবটি ধোয়া, বাগানের কাজ করা ইত্যাদি ক্ষেত্রে হাতে গ্লাভস ব্যবহার করুন।

Once

৭. নখের আশেপাশের চামড়া আদ্র রাখতে এবং চামড়া ওঠা থেকে রক্ষা পেতে আপনার কিউটিকলস (cuticles) এ নিয়মত প্রাকৃতিক নারিকেল বা তিলের তেল ব্যবহার করুন।

Daily 1x

৮. খেয়াল রাখুন আপনার নখে ভেঙ্গে যাওয়া, হলদে হয়ে যাওয়া, ফেটে যাওয়ার কোনো লক্ষন রয়েছে কি না। এগুলো ফাঙ্গাল ইনফেকশনের লক্ষন।

Daily 1x

৯. নখ-কুনি থেকে রক্ষা পেতে আপনার আঙ্গুলের নখ সবসময় ভালোভাবে কেটে রাখুন।

Weekly 1x

Tags
avatar
Enzaime Limited

0 Comments

Looking forward to your feedback