প্যারেন্টিংঃ ২০ সেকেন্ডের ম্যাজিক!

by LifeSpring Limited's Video
LifeSpring Limited's Video
LifeSpring Limited's Video

Dhaka, Bangladesh

4Tips
34Likes
48Followers
Parenting
2 months ago

সন্তানের মানসিক বিকাশের জন্য অভিভাবক হিসেবে তাদেরকে সময় দেয়ার কোনো বিকল্প নেই। কিন্তু এই সময় দেয়া বলতে আমরা সাধারণত শুধু Quality Time বুঝি। Quality Time বাচ্চার জন্য আবশ্যক হলেও সন্তানদের অনাকাঙ্ক্ষিত আচরণ বা Misbehavior আটকাতে কেবলমাত্র Quality Time দেয়াই যথেষ্ট নয়। প্রত্যেকটি শিশুই তার অভিভাবকের অখন্ড মনোযোগ চায়। সারাদিনে শিশুটি কতটুকু শান্ত থাকবে অথবা কতটুকু দুষ্টুমি করবে তা নির্ভর করে তার মনের সকল প্রশ্নের উত্তর যথাযথভাবে সে পাচ্ছে কিনা তার উপর। কিন্তু আমরা যখন নিজের কাজে ব্যস্ত থাকি তখন শিশুটির এই ছোট ছোট প্রশ্ন বা আবদারকে গুরুত্ব দেই না। শিশুটি যত বেশি উত্তর না পেয়ে ফিরে যাবে অথবা নিজে থেকে Interaction করতে এসে সাড়া না পাবে, তার ভিতরে তত বেশি অস্বস্তি, অশান্তি ও বিরক্তি তৈরি হবে। সেক্ষেত্রে বাচ্চাটি কিছু সময় পরপর চিৎকার করা, মাটিতে গড়াগড়ি করা ইত্যাদি অনাকাঙ্ক্ষিত আচরণ করা শুরু করে। তার এই রাগ/জিদ বা এ জাতীয় অনাকাঙ্ক্ষিত আচরণ নিয়ন্ত্রণের জন্য প্রতিবার তাকে মাত্র ২০ সেকেন্ডের Positive Attention দিতে হবে। এর পদ্ধতিটি নিম্নরূপঃ

4

Tasks

১। শিশু যখন নিজে থেকে কিছু বলতে আসে বা মনোযোগ আকর্ষণের চেষ্টা করে তখন নিজের হাতের কাজে বিরতি দিয়ে শিশুর দিকে পূর্ণ মনোযোগ দিন। সে যেন বুঝতে পারে তার উপস্থিতিকে স্বাগত জানানো হচ্ছে এবং গুরুত্ব সহকারে নেয়া হয়েছে।

Daily 1x

২। তার চোখের সমান উচ্চতায় এসে চোখে চোখ রেখে তার নাম ধরে কথা বলুন।

Daily 1x

৩। পরবর্তী ১৫-২০ সেকেন্ড শিশুটি যতই হাস্যকর কথা বলুক না কেন এমন একটি দেহভঙ্গি বা চেহারার ভাব ধরে রাখুন যেন সে বুঝতে পারে তার কথা মন দিয়ে শোনা হচ্ছে। (হুম!/ও!/তাই! এভাবে করে তার কথায় সায় দেয়া যেতে পারে)

Daily 1x

৪। তার কথাগুলো শোনার পর তাকে একটি মজাদার প্রশ্ন করুন যাতে সে বুঝতে পারে যে আমার মা/বাবা আমার কথায় আগ্রহ দেখিয়েছে।

Daily 1x

Tags
avatar
LifeSpring Limited's Video

0 Comments

Looking forward to your feedback