রাগ নিয়ন্ত্রণ করার ৫টি সহজ উপায়

by জীবন-সমস্যার সমাধানের টিপস
জীবন-সমস্যার সমাধানের টিপস
জীবন-সমস্যার সমাধানের টিপস

এই চ্যানেলের মূল উদ্দেশ্য হল জীবনের জটিল সমস্যার সহজ সমাধান খুঁজে বের...

Dhaka, Bangladesh

6Tips
26Likes
207Followers
Self-Development
a month ago

রাগ নেই এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। রাগ ব্যাপারটি মূলত মানুষের আশাভঙ্গ হওয়া, নিষ্ফলতা কিংবা ব্যর্থতার এক ধরনের প্রতিক্রিয়া। বিশেষ করে যদি কারো আশাভঙ্গ হওয়া বা বিফলতার মাত্রা গ্রহণযোগ্যতার চাইতে বেশি হয় সে ক্ষেত্রে রাগ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পরে। রাগের কারণে অনেক ধরনেরই শারীরিক বা মানসিক সমস্যাও সৃষ্টি হতে পারে। তাছাড়া রাগ অন্যের কাছে আপনার ব্যাপারে ঋণাত্মক ধারণার তৈরী করতে পারে। সেই সাথে রাগ অনেক সময় কাছের মানুষদের কে আপনার কাছ থেকে দূরে সরিয়ে দিতে পারে। তাই রাগ নিয়ন্ত্রণ করা অত্যন্ত জরুরী। নিচে উল্লেখ করা ৫টি সহজ কৌশলে আপনি আপনার রাগকে সহজেই নিয়ন্ত্রণ করতে পারবেন।

5

Tasks

১. যখনই রেগে যাবেন তখনই ৩০ থেকে ১ পর্যন্ত উল্টো দিকে গণনা করা শুরু করুন। এটি আপনাকে সে অবস্থায় তাৎক্ষনিক প্রতিক্রিয়া দেখানো থেকে বিরত রেখে ভাবার জন্যে কিছুক্ষন সময় দেবে।

Once

২. কয়েকবার লম্বা করে নিঃশ্বাস নিন। দু-তিন মিনিট ধরে লম্বা করে শ্বাস নিলে আপনি অনেকটাই শান্ত হতে পারবেন। সেই সাথে আপনারঅস্থিরতা কমবে এবং রাগের মাত্রাও অনেকটাই কমে আসবে।

Once

৩. রাগ হলে বাহিরে হাঁটতে বেড়িয়ে পড়ুন। প্রাকৃতিক পরিবেশে কাটানো সময় আপনার মনোযোগ অন্যদিকে সরিয়ে দিতে পারবে যার ফলে আপনার রাগ অনেকটাই কমে আসবে।

Once

৪. প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ঘুমানোর অভ্যাস করুন। কারণ, অপর্যাপ্ত ঘুম মানুষের মন এবং মেজাজের উপর বিরূপ প্রভাব ফেলে।

Daily 1x

৫. কৃতজ্ঞতা প্রকাশ করতে শিখুন। আপনার যা আছে তাই নিয়ে সন্তুষ্ট থাকার চেষ্টা করুন। এর ফলে যখনই হতাশা বা আক্ষেপের কারনে রাগ হবে, তখনই সৃষ্টিকর্তার কাছে আপনার যা আছে তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করুন। এতে রাগ কমে আসবে।

Once

Tags
avatar
জীবন-সমস্যার সমাধানের টিপস

1 Comments

Looking forward to your feedback

  • Md Iqbal Mahmu.
    12 days ago

    Nice 👍

    0