রমযানের শেষ দশকের সুন্নাহ

by Islamic Lifestyle
Religion
Published: a month ago
|Updated: a month ago
previewImage

পুরো রমযানই ইবাদতের মৌসুম, আল্লাহর রহমত ও ক্ষমা লাভ করার মৌসুম। এর মধ্যে শেষ দশ দিনের গুরুত্ব সবচেয়ে বেশি। এই দশকেরই একটি রাত লাইলাতুল কদর বা কদরের রাত; যে রাতটিকে পবিত্র কুরআনে আল্লাহ তাআলা হাজার মাসের চেয়ে উৎকৃষ্ট ও উত্তম বলেছেন অর্থাৎ এই রাতের ইবাদতের সওয়াব ও ফযিলত হাজার মাসের ইবাদতের সমান। রসূল সা. রমযানের শেষ দশকে ইতেকাফে বসতেন এবং দুনিয়াবি কাজকর্ম থেকে বিযুক্ত হয়ে আল্লাহর স্মরণ ও ইবাদতে নিমগ্ন হতেন। বিশেষত রাতগুলোতে জাগ্রত থেকে ইবাদত করতেন। আয়েশা রা. বলেন,‘রমযানের শেষ দশক শুরু হলে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম স্বয়ং রাতে জাগতেন, পরিবার-পরিজনদেরকেও জাগাতেন এবং (ইবাদতের জন্য) কোমর বেঁধে নিতেন।’ (বুখারী ও মুসলিম) লাইলাতুল কদর শেষ দশকের বেজোড় রাতগুলোর যে কোনো একটিতে হতে পারে। তাই প্রতিটি বেজোড় রাত্রিকেই সম্ভাব্য লাইলাতুল কদর মনে করা উচিত এবং আল্লাহর ইবাদতে নিমগ্ন থাকা উচিত। রসূল সা. বলেন, আমাকে লাইলাতুল কদরের নির্দিষ্ট দিনক্ষণ জানিয়ে দেওয়া হয়েছিলো, পরে আবার ভুলিয়ে দেওয়া হয়েছে। তোমরা শেষ দশকের বেজোড় রাতগুলোতে লাইলাতুল কদর অনুসন্ধান করো। রমযানের শেষ দশকের আমল :

5

Tasks

১. সুযোগ থাকলে ইতেকাফে বসুন। রমজানের শেষ দশক তথা ২০ রমজান সূর্যাস্তের আগেই ইতিকাফের প্রস্তুতি নিয়ে অর্থাৎ শেষ দশটি দিন মসজিদে কাটানোর প্রস্তুতি নিয়ে মসজিদে চলে যান। দুনিয়াবি সব কাজকর্ম, ব্যস্ততা থেকে বিযুক্ত হয়ে আল্লাহর স্মরণ ও ইবাদতে নিমগ্ন হোন।

Once

২. রাত জেগে আল্লাহর ইবাদত করুন। বিশেষত বেজোড় পাঁচটি রাত অবশ্যই আল্লাহর জিকির ও ইবাদত করে কাটান।

Daily 1x

৩. পরিবার পরিজনকেও রাত জেগে ইবাদত করতে উৎসাহিত করুন।

Daily 1x

৪. যৌনতাসহ দুনিয়াবি সব কাজ ও ব্যস্ততা থেকে যথাসম্ভব দূরে থেকে আল্লাহর ইবাদতে বেশি সময় কাটানোর চেষ্টা করুন।

Daily 1x

৫. বেশি বেশি এই দোয়া পড়ুন : اللَّهُمَّ إِنَّكَ عَفُوٌّ تُحِبُّ الْعَفْوَ فَاعْفُ عَنِّي আল্লাহুম্মা ইন্নাকা আফুউউন তুহিব্বুল ‘আফওয়া ফা‘ফু ‘আন্নী অর্থ : হে আল্লাহ! তুমি ক্ষমাশীল, ক্ষমা করতেই পছন্দ কর, আমাকে ক্ষমা করে দাও। আয়েশা রা. নবীজিকে প্রশ্ন করেছিলেন, কদরের রাতে কী দোয়া পড়বেন। তখন নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে এই দোয়াটি পড়তে বলেছিলেন। -সুনান তিরমিযী, ইবনে মাজা

Daily 1x

avatar
Islamic Lifestyle

0 Comments

Looking forward to your feedback